মার্কিন অর্থমন্ত্রীসহ বাহরাইন সফরে ইসরায়েলি প্রতিনিধি দল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০২, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৩, অক্টোবর ১৯, ২০২০

সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির আওতায় বাহরাইনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শুরু করতে এরইমধ্যে সে দেশে পৌঁছেছে ইসরায়েলি প্রতিনিধি দল। রবিবার (১৮ অক্টোবর) তাদের বহনকারী এল আল এয়ারলাইন্স-এর বিমানটি অবতরণ করে। ওই প্রতিনিধি দলটিকে সঙ্গ দিচ্ছেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন।

গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর হয়। ফিলিস্তিনিরা তাৎক্ষণিকভাবে একে ‘বিশ্বাসঘাতকতা’ অ্যাখ্যা দেয়। অপরদিকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের ক্ষণকে ‘মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করে। বাহরাইনের সঙ্গে চুক্তিস্বাক্ষর হলেও এর আনুষ্ঠানিকতা বাকি ছিল।

রবিবার সে আনুষ্ঠানিকতা পূরণ করতে চার্টার্ড ফ্লাইটে করে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে বাহরাইনে রওনা করে ইসরায়েলি প্রতিনিধি দল। বিমানে বসে মার্কিন অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি এ সুযোগ শুধু বিনিয়োগে থেমে থাকবে না।’

বিমানে ওঠার আগে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত আভি বেরকোয়িৎজ বলেন, পর্যটন ও কূটনৈতিক সম্পর্ককে এগিয়ে নিতে ইসরায়েল ও বাহরাইন একটি যৌথ প্রজ্ঞাপনে স্বাক্ষর করবে।

আগামী ৩ নভেম্বরের নির্বাচনে রাজনৈতিক সুবিধা পেতে দুই আরব দেশের সঙ্গে ইসরায়েলের স্বাক্ষরিত চুক্তি ব্যবহার করতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ভোটারদের তিনি দেখাতে চান ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের চেয়ে তিনিই ইসরায়েলের বেশি ভালো বন্ধু। 

/এফইউ/এমওএফ/

লাইভ

টপ
X