ভয়াবহ বন্যার কবলে ভিয়েতনাম

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৭, অক্টোবর ২০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৩৭, অক্টোবর ২১, ২০২০

আন্তর্জাতিক দাতব্য সংস্থা রেড ক্রস জানিয়েছে, ভিয়েতনামের লাখ লাখ মানুষ প্রাণঘাতী দ্বিমুখী বিপর্যয়ে পড়েছে। করোনাভাইরাসের মহামারির প্রভাব মোকাবিলার মধ্যে দেশটিতে দেখা দিয়েছে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা।  এ মাসে বন্যা আর ভূমি ধসের কবলে পড়ে নিহত হয়েছে সেনা সদস্যসহ একশ’রও বেশি মানুষ। এছাড়া নিখোঁজ রয়েছে আরও অনেকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।ভিয়েতনামের লাখ লাখ বাড়ি এখন পানির নিচে

বিগত কয়েক সপ্তাহ ধরে ভিয়েতনামে ভারি বৃষ্টিপাত হয়েছে। সামনের দিনগুলোতে আরও বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। ফলে বন্যার পানি আরও বৃদ্ধির আশঙ্কাও বাড়ছে।

ভিয়েতনাম রেড ক্রস সোসাইটির প্রেসিডেন্ট নুগুয়েন থি জুয়ান থু বলেন, ‘গত কয়েক দশকের মধ্যে আমাদের প্রত্যক্ষ করা সবচেয়ে ভয়াবহ এই বিপর্যয়কর বন্যা।’ রেড ক্রসের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘যেদিকেই তাকানো যায় বাড়ি, রাস্তা, অবকাঠামো সব ডুবে গেছে।‘ ওই বিবৃতিতে বলা হয়, ‘কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট দুর্দশা থেকে যখন লাখ লাখ মানুষ বেরিয়ে আসার চেষ্টা করছিলো তখনই তাদের জীবিকার ওপর এসেছে ভয়াবহ আঘাত।‘

বন্যার পানিতে ইতোমধ্যে দেশটির অন্তত এক লাখ ৭৮ হাজার বাড়ি ডুবে গেছে, ধ্বংস হয়েছে বিপুল পরিমাণ খাদ্য শস্য আর প্রায় সাত লাখ গবাদি পশু মারা পড়েছে কিংবা স্রোতে ভেসে গেছে।

দেশটির রেড ক্রস সভাপতি ড. নুগুয়েন থি জুয়ান থু বলেন, ‘আমরা মানুষের কাছে জরুরি ত্রাণ নিতে নৌকা, আকাশ কিংবা স্থল পথে পৌছানোর সাধ্যমত চেষ্টা করছি।‘ খাবার, নিরাপদ পানি, তারপুলিন এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস (আইএফআরসি) সতর্ক করে দিয়ে বলেছে, আরও বড় আকারের মানবিক সংকট এড়াতে ভিয়েতনামের লাখ লাখ মানুষের এখনই জরুরি আশ্রয়, নিরাপদ পানি এবং খাবার প্রয়োজন। রেড ক্রস কর্মকর্তা ক্রিস্টোফার রাসি বলেন, এই বন্যা শেষ আঘাত আর এটি দেশটির লাখ লাখ মানুষকে দারিদ্র্যের প্রান্ত সীমায় ঠেলে দেবে।

আইএফআরসি জানিয়েছে, ইতোমধ্যে দেশটিতে তারা তিন লাখ ২৫ হাজার মার্কিন ডলারের ত্রাণ সহায়তা বিতরণ করেছে।

/জেজে/বিএ/

লাইভ

টপ