মার্কিন উদ্যোগে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ আর্মেনিয়া-আজারবাইজান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:৪৩, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:৪৭, অক্টোবর ২৪, ২০২০

নাগোরনো-কারাবাখ নিয়ে সংঘাতরত আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে কোনও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্রের উদ্যোগ। শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এখবর জানিয়েছে।

সংঘাত নিরসনে প্রথম দফার অস্ত্রবিরতি ব্যর্থ হওয়ার পর রাশিয়ার মধ্যস্থতায় শনিবার (১৭ অক্টোবর) মধ্যরাত থেকে নতুন অস্ত্রবিরতি কার্যকরের কথা ছিল। তবে আর্মেনিয়া ও আজারবাইজান একে অপরের বিরুদ্ধে সেই যুদ্ধবিরতিও লঙ্ঘনের অভিযোগ এনেছে।

আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী জোহরাব নাটসাকানিয়ান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বায়রামভের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় সহিংসতার অবসান ও বেসামরিকদের সুরক্ষার উপর জোর দেওয়া হয়েছে।

বিবৃতিতে এই লক্ষ্যে কোনও সমঝোতায় পৌঁছানোর কথা উল্লেখ করা হয়নি। তবে পম্পেও বিস্তারিত কিছু না জানালেও দাবি করেছেণ, সহিংসতা থামানোর জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে। উভয় দেশকেই যুদ্ধবিরতি ও সংলাপে ফিরতে হবে।

নাগরনো-কারাবাখের স্বাধীন প্রশাসন যুদ্ধে ক্ষয়ক্ষতির একটি হিসেব দিয়েছে। তাদের পরিসংখ্যান অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত ৮৭৪ জন সেনা এবং ৩৭ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে শুধু নাগরনো-কারাবাখে। আজারবাইজান জানিয়েছে, সেখানে ৬১ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। তবে তাদের তরফ থেকে সেনা মৃত্যুর কোনও সংখ্যা জানানো হয়নি। আর্মেনিয়া কিছু দিন আগে জানিয়েছিল, যুদ্ধে হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

/এএ/

লাইভ

টপ