যুক্তরাষ্ট্রে প্রথম বারের মতো ‘খুনে বোলতা’র বাসার সন্ধান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০৮, অক্টোবর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১১:২০, অক্টোবর ২৫, ২০২০

যুক্তরাষ্ট্রের প্রথম বারের মতো এশিয়ান জায়ান্ট বোলতা বা খুনে বোলতার বাসার সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে এই বাসার সন্ধান পাওয়া গেছে বলে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে ওয়াশিংটন অঙ্গরাজ্যের কৃষি বিভাগ। তারা জানিয়েছে, কানাডা সীমান্তবর্তী ব্লেইন শহরে একটি গাছের কোঠরে বাসাটির সন্ধান পাওয়া গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।এশিয়ান জায়ান্ট বোলতা

দুই ইঞ্চি দীর্ঘ পতঙ্গ এশিয়ান জায়ান্ট বোলতা খুনে বোলতা নামেও পরিচিত। কারণ এটির জোরালো হুল। একাধিক কামড়ে এটি মানুষের মৃত্যুর কারণ হতে পারে। ২০১৯ সালে ডিসেম্বরে প্রথম বারের মতো যুক্তরাষ্ট্রে পতঙ্গটি শনাক্ত করা হয়। ওই সময় ওয়াশিংটনের কৃষি বিভাগ ব্লেইন শহরের কাছে দুইটি বোলতা শনাক্ত করে। পরের বছর জুড়ে ওয়াশিংটনের বিভিন্ন স্থানে এই পতঙ্গটি আরও শনাক্ত করা যায়। তবে এর আগে কোনও বাসার সন্ধান পাওয়া যায়নি।

শুক্রবার ওয়াশিংটনের কৃষি বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, ‘এশিয়ান জায়ান্ট বোলতা একটি আক্রমণাত্মক পতঙ্গ, এটি যুক্তরাষ্ট্রের স্থানীয় পতঙ্গ নয়। দুনিয়ার সবচেয়ে বড় এই পতঙ্গটি মৌমাছি এবং অন্য পতঙ্গ শিকার করে। এশিয়ান জায়ান্ট বোলতার ছোট একটি গ্রুপ কয়েক ঘণ্টার মধ্যেই পুরো একটি মৌচাক সাবাড় করে দিতে পারে।‘

ওয়াশিংটন কৃষি বিভাগ জানিয়েছে, বিজ্ঞানীরা ব্লেইন শহরের একটি গাছে শত শত বোলতা ঢুকতে এবং বের হতে দেখেছে। শনিবার বাসাটি ভেঙে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। শুক্রবার আবহাওয়া জনিত কারণে এটি ভাঙার কাজ বিলম্বিত হয় বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে।

ওয়াশিংটনের সীমান্তের ওপারে কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যেও খুনে বোলতার দেখা পাওয়া গেছে। একবার কাড় দিলে মৌমাছির চেয়ে সাতগুণ জোরালো বিষ মানুষের দেহে ঢুকিয়ে দিতে পারে এই বোলতা। মৌমাছির সুরক্ষামূলক পোশাক ভেদ করেও এটি কামড় দিতে সক্ষম। 

/জেজে/বিএ/

লাইভ

টপ