বাহরাইনে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:০৪, অক্টোবর ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩৬, অক্টোবর ২৫, ২০২০

বাহরাইনের রাজধানী মানামায় ইসরায়েলবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর ব্যানার নিয়ে এসব বিক্ষোভে যোগ দেন দেশটির নাগরিকরা। এ সময় তারা ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থাপনের বিরুদ্ধে আওয়াজ তোলেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডলইস্ট মনিটর।

বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের নিন্দা জানানো হয়। কারও হাতে ছিল মুখোশ পরা মুক্তিকামী এক সশস্ত্র ফিলিস্তিনির ছবি।

ইসরায়েলের জন্মলগ্ন থেকেই বেশিরভাগ আরব রাষ্ট্র এটিকে একটি দখলদার শক্তি হিসেবে বিবেচনা করে আসছে। ফলে স্বভাবতই এতদিন ধরে ইসরায়েলকে বয়কট করে আসছিল তারা। তবে সাম্প্রতিক বছরগুলোতে সৌদি বলয়ের দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্কের নাটকীয় উন্নতির খবর এসেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে। তবে এই সম্পর্কোন্নয়নের ঘটনা ঘটেছে শুধু সরকারি পর্যায়ে। সাধারণ আরবদের অবস্থান এখনও ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের পক্ষে।

এমন বাস্তবতায় এমনকি সোশ্যাল মিডিয়াতেও ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধাচরণের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বাহরাইনের কর্তৃপক্ষ। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ চুক্তির বিরোধিতা করলে সোশ্যাল মিডিয়া অ্যাক্টিভিস্টদের বিরুদ্ধে ‌‘আইনি ব্যবস্থা’ নেওয়া হবে। তবে সরকারি বিধিনিষেধ উপেক্ষা করেই শুক্রবার জুমার নামাজের পর রাজপথে নেমে পড়ে মানুষ।

বিক্ষোভকারীদের হাতে থাকা ব্যানারে লেখা ছিল, ইসরায়েলের সঙ্গে স্বাভাবিকীকরণ রাষ্ট্রদ্রোহিতা, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কাছে আত্মসমর্পণকে আমরা প্রত্যাখ্যান করছি, ইসরায়েল এক ক্যান্সার; এর মূলোৎপাটন করতে হবে; আমরা সেটাই করবো।

ইসরায়েলের সঙ্গে স্বাভাবিকীকরণ লজ্জাজনক; এটি বিশ্বাসঘাতকতা, আমরা কখনও আত্মসমর্পণ করবো না ইত্যাদি স্লোগানে রাজপথ প্রকম্পিত করে তোলে আন্দোলনকারীরা।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ