মালদ্বীপে দূতাবাস খোলার ঘোষণা যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:১৫, অক্টোবর ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৫২, অক্টোবর ২৮, ২০২০

প্রথমবারের মতো মালদ্বীপে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এশিয়ায় পাঁচ দিনের সফরে বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মালদ্বীপের রাজধানী মালে-র নিকটবর্তী একটি আইল্যান্ড রিসোর্টে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পম্পেও। তিনি বলেন, দূতাবাস খোলার এই ঘটনা রাতারাতি ঘটবে না। তবে এর প্রয়োজন রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইন্দো প্যাসিফিক অঞ্চল ও আন্তর্জাতিক অঙ্গনে মালদ্বীপের গুরুত্ব অব্যাহতভাবে বাড়ছে। ফলে এখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপন যৌক্তিক।

চীনের প্রভাব মোকাবিলায় বর্তমানে এশিয়া সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। পাঁচ দিনের সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার-কে নিয়ে সোমবার মালদ্বীপ ছাড়াও ভারত সফরে যান তিনি। পরে শ্রীলঙ্কা ও মালদ্বীপ সফর করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।  

ভারত সফরে পম্পেও প্রতিশ্রুতি দেন, ‘যে কোনও বিপদেই ভারতের পাশে থাকবে যুক্তরাষ্ট্র। সেই বিপদ চীনের কাছ থেকে বা অন্য কোনওভাবেই আসুক না কেন! এতে করে যুক্তরাষ্ট্রের মনোভাবের কোনও পরিবর্তন হবে না। ওয়াশিংটন ভারতের পাশেই থাকবে। ভারতের সার্বভৌমত্ব ও স্বাধীনতা রক্ষার লড়াইয়ে যুক্তরাষ্ট্র সর্বদা ভারতের সঙ্গে আছে।’

/এমপি/

লাইভ

টপ