আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে বাস্তুচ্যুত এক লাখ ৩০ হাজার মানুষ: ইউনিসেফ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৪৮, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৫৮, অক্টোবর ২৯, ২০২০

কারাবাখ ইস্যুকে কেন্দ্র করে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার সংঘর্ষে এক লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বুধবার জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)-এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সংঘাত শুরুর পর এ পর্যন্ত ৭৬টি স্কুল ও কিন্ডারগার্টেন ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি প্রসূতি হাসপাতালেও গোলাবর্ষণ করা হয়েছে।

বেসামরিক অঞ্চলে নিয়মিত রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার ফলে শিশুদের ওপর এর মানসিক প্রভাব পড়ছে। শিশুরা ভীত হয়ে পড়ছে।

এদিকে বুধবার আজারবাইজান জানিয়েছে, কারাবাখ সীমান্তের একটি আজেরি গ্রামে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আর্মেনিয়া। এতে অন্তত ২১ জন নিহত হয়েছে। তবে আর্মেনিয়া এই দাবি অস্বীকার করেছে।

রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা অন্ত্রবিরতি ভেস্তে যাওয়ার প্রেক্ষাপটে গত ২৫ অক্টোবর (রবিবার) যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তৃতীয়বার যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করে বিবাদমান দুই রাষ্ট্র। তবে আগের দুই দফার মতো করেই যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করার কয়েক মিনিটের মধ্যেই ফের যুদ্ধে জড়িয়ে পড়ে দুইটি দেশ। উভয়েই পরস্পরের বিরুদ্ধে চুক্তি ভেঙে আগে হামলার অভিযোগ করে।

বুধবার রাতের দিকে আজারবাইজান সরকারের মুখপাত্র দাবি করেন, আর্মেনিয়া আজারবাইজানের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকা লক্ষ্য করে লাগাতার মিসাইল হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় নাগরনো-কারাবাখের কাছে একটি অঞ্চলে ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০ জন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইউনিসেফ জানিয়েছে, বিশেষ করে শিশুদের মানসপটে এই সংঘাতের বিরূপ প্রভাব পড়েছে।

/এমপি/

লাইভ

টপ