জেদ্দার ফরাসি কনস্যুলেটের প্রহরীকে ছুরি হামলা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০০, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০১, অক্টোবর ২৯, ২০২০

সৌদি আরবের জেদ্দা শহরে ফরাসি কনস্যুলেটে ছুরি হাতে এক প্রহরীকে হামলা চালানো হয়েছে। বৃহস্পতিবার এই হামলা চালানো হয়।। হামলাকারী ওই সৌদি নাগরিককে গ্রেফতার করার কথা জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম।

ফরাসি দূতাবাস জানিয়েছে, জেদ্দা কনস্যুলেটে ছুরি হাতে এক প্রহরীকে হামলা করা হয়। ওই প্রহরীকে হাসপাতালে নেওয়া হয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক নয়।

এক বিবৃতিতে দূতাবাস আরও বলেছে, ফরাসি দূতাবাস এই হামলার তীব্র প্রতিবাদ জানাচ্ছে। কোনও কূটনৈতিক স্থাপনায় কোন ধরনের হামলার ন্যায্যতা নেই।

ফ্রান্সের নিস শহরে ‘আল্লাহ আকবর’ স্লোগানে এক নারীকে গলা কেটে এবং আরও দুজনকে হত্যার পর সৌদি আরবে এই হামলা হলো। নিস শহরের মেয়র ওই হামলাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেছেন।

মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম উগ্রবাদী কর্তৃক একজন ইতিহাস শিক্ষককে হত্যার পর থেকেই উত্তপ্ত ফ্রান্স। এই ঘটনায় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন ম্যাক্রোঁ। তার এ ঘোষণায় মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

অন্যান্য মুসলিম দেশের ধারাবাহিকতায় এবার ফ্রান্সের নিন্দা জানিয়েছে সৌদি আরব। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, মহানবী হজরত মোহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিজনক কার্টুন প্রকাশ কিংবা সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়ানোর যেকোনও উদ্যোগের নিন্দা জানাচ্ছে রিয়াদ। 

/এএ/

লাইভ

টপ