রাশিয়ায় শার্লি হেবদোর মতো পত্রিকা প্রকাশের সুযোগ নেই: ক্রেমলিন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:১৮, অক্টোবর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:১১, অক্টোবর ৩০, ২০২০

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়াতে শার্লি হেবদোর মতো ধর্ম, রাজনীতি ও সংস্কৃতি নিয়ে বিদ্রুপকারী কোনও পত্রিকা প্রকাশের সুযোগ নেই। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, বিশ্বাসীদের অনুভূতিতে আঘাত ও এর বিপরীতে হত্যাকাণ্ড; দুই-ই অগ্রহণযোগ্য।

সম্প্রতি ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে শিক্ষককে হত্যার ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘মৌলবাদী ইসলাম’-এর বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন।‘ ফ্রান্স ব্যঙ্গচিত্র দেখানো বন্ধ করবে না’ বলেও জানান তিনি। এই উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার সকালে ছুরি হাতে এক ব্যক্তি নিস শহরের নটর ডেম বাসিলিয়াতে হামলা চালায়। এতে নারীসহ তিন জন নিহত হয়।

এমন প্রেক্ষাপটে পুতিনের মুখপাত্র জোর দিয়ে বলেন, ‘অবশ্যই বিশ্বাসীদের অনুভূতিকে অপমান করা অগ্রহণযোগ্য এবং একইভাবে মানুষ হত্যাও অগ্রহণযোগ্য। উভয়ই সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’।

দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ায় শার্লি হেবদোর মতো পত্রিকা প্রকাশ ‘একেবারেই অসম্ভব’। ‘এর কারণ রাশিয়ায় মুসলিমরাও আছেন, সংখ্যায় প্রায় ২ কোটি। এখানে খ্রিস্টধর্মই প্রধান। তবে   বেশিরভাগ নাগরিক খ্রিস্টধর্মের অনুসারী হলেও বহুত্ববাদ ও আন্ত-ধর্মীয় সমন্বয়ের কারণে আমাদের দেশটি অনন্য’। বলেন তিনি। 

/এফইউ/বিএ/

সম্পর্কিত

লাইভ

টপ