তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, চারজনের মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৪৩, অক্টোবর ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫৩, অক্টোবর ৩০, ২০২০

তুরস্কের পশ্চিমাঞ্চলে ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (৩০ অক্টোবর) দুপুরে এজিয়ান সাগরে এ ভূমিকম্প অনুভূত হয়। এতে তুরস্কের উপকূলীয় এলাকায় বেশ কিছু ভবন ভেঙে পড়েছে। মৃত্যু হয়েছে চারজনের। গ্রিস উপকূলেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে সেখানে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভূমিকম্পের পর তুরস্কের উপকূলবর্তী শহর ইজমিরে আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন লোকজন। ইজমিরের মেয়র জানিয়েছেন, শহরের ২০ টি বাড়ি ভেঙে পড়েছে। এটি তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর। জনসংখ্যা প্রায় ৪৫ লাখ।



তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেট্টিন কোসা ইজমিরে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। দেশটির বিপর্যয় ও জরুরি পরিস্থিতি মোকাবিলা প্রেসিডেন্সি (এএফএডি) জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ইজমিরের উপকূল থেকে ১৭ কিমি দূরে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলিত সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে। স্থানীয় সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ও ভিডিও সামনে এসেছে, সেগুলিতে লোকজনকে ধ্বংসস্তুপ সরিয়ে আটকদের বের করে আনার চেষ্টা চালাতে দেখা গেছে।
গ্রিসের সমগ্র পূর্ব উপকূলে কম্পন অনুভূত হয়েছে। রাজধানী এথেন্সেও কম্পন অনুভূত হয়। গ্রিসের সংবাদমাধ্যম জানিয়েছে, সামোস ও অন্যান্য দ্বীপের বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। সেইসঙ্গে পাথর গড়িয়ে পড়ার ঘটনাও সামনে এসেছে। তবে হতাহতের কোনও খবর জানা যায়নি।





/এফইউ/

লাইভ

টপ