X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

আগামী ৩ বছরে অন্তত ১‌২ লাখ নতুন অভিবাসী নেবে কানাডা

বিদেশ ডেস্ক
৩১ অক্টোবর ২০২০, ১৭:১০আপডেট : ৩১ অক্টোবর ২০২০, ১৭:১০

আগামী তিন বছরের মধ্যে নতুন ১২ লাখের বেশি অভিবাসীকে নিজ দেশে নেওয়ার পরিকল্পনা করছে কানাডা। শুক্রবার দেশটির কেন্দ্রীয় অভিবাসন মন্ত্রী মার্কো মেন্দিসিনো জানিয়েছেন, করোনাভাইরাসের মহামারিতে ক্ষতিগ্রস্থ শ্রম বাজারের ঘাটতি পূরণ এবং অর্থনীতিতে গতি আনতে এই পরিকল্পনা করা হচ্ছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। আগামী ৩ বছরে অন্তত ১‌২ লাখ নতুন অভিবাসী নেবে কানাডা

রাজধানী অটোয়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কানাডার অভিবাসন মন্ত্রী মার্কো মেন্দিসিনো বলেন, সরকারের লক্ষ্য হলো ২০২১ সালে চার লাখ এক হাজার নতুন স্থায়ী বাসিন্দা গ্রহণ, ২০২২ সালে আরও চার লাখ ১১ হাজার এবং ২০২৩ সালে আরও চার লাখ ২১ হাজার অভিবাসীকে গ্রহণ করা।

মার্কো মেন্দিসিনো বলেন, কানাডার আরও কর্মী দরকার আর তা পূরণের উপায় হলো অভিবাসন। তিনি বলেন, ‘মহামারির আগে অভিবাসনের মাধ্যমে অর্থনীতিকে এগিয়ে নেওয়ার লক্ষ্য ছিলো উচ্চাকাঙ্ক্ষা। এখন এটি সাধারণভাবেই গুরুত্বপূর্ণ।‘

ইউনিভার্সিটি অব ক্যালগারি স্কুল অব পাবলিক পলিসির অভিবাসন নীতি বিষয়ক গবেষক এবং একজন শরণার্থী রবার্ট ফ্যালকোনার শুক্রবার এক টুইট বার্তায় লিখেছেন, সরকার যদি লক্ষ্য পূরণ করতে পারে তাহলে ১৯১১ সালের পর আগামী তিন বছরে অভিবাসী নেওয়ার রেকর্ড তৈরি হবে।

পরিকল্পনার বিস্তারিত তুলে ধরে জারি করা নোটিশে অটোয়া বলেছে, ২০২১ সালে অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হতে সক্ষম নতুন ২ লাখ ৩২ হাজার পাঁচশ’ অভিবাসীকে স্বাগত জানানো হবে, এর পাশাপাশি বর্তমানে কানাডায় অবস্থানরতদের পরিবারের সদস্য নেওয়া হবে  এক লাখ ৩ হাজার পাঁচশ’ জন। শরণার্থী এবং অন্যান্য সুরক্ষিত ব্যক্তি নেওয়া হবে ৫৯ হাজার পাঁচশ’ জন। এছাড়া মানবিক কারণে নেওয়া হবে আরও পাঁচ হাজার পাঁচশ’ জনকে।

দীর্ঘ দিন থেকেই কানাডার অভিবাসন সিস্টেমকে মডেল হিসেবে দেখা হয়ে থাকে। ঐতিহাসিকভাবেই দেশটি দক্ষ কর্মীদের পাশাপাশি শরণার্থী এবং ইতোমধ্যে সেদেশে থাকা মানুষদের পরিবারের আগ্রহী সদস্যদের গ্রহণ করে থাকে।

কোভিড-১৯ মহামারির কারণে এই বছরের মার্চে বেশিরভাগ অভিবাসীর জন্যই নিজেদের সীমান্ত বন্ধ করে দেয় কানাডা। আগস্ট জুড়ে দেশটি নতুন এক লাখ ২৮ হাজার ৪২৫ জন নতুন আগতকে স্বাগত জানিয়েছে। তবে ২০২০ সালের জন্য নির্ধারিত লক্ষ্য তিন লাখ ৪১ হাজার থেকে স্বাগত জানানোর পরিমাণ অর্ধেকেরও কম। এছাড়া করোনা মহামারির কারণে বৈষম্য বাড়ার পাশাপাশি কানাডার অভিবাসন সিস্টেমের দীর্ঘ দিনের সমস্যা যাচাই বাড়তে থাকাও প্রকট হয়েছে।

দেশটিতে বহু আশ্রয়প্রার্থী এবং শরণার্থী দুর্বল কর্মক্ষেত্রের মুখোমুখি হয়। স্বাস্থ্যসেবা, খাবার প্রক্রিয়াজাতকরণ এবং খামারের মতো কানাডার কয়েকটি মূল শিল্প এমন কর্মীদের ওপর নির্ভর করে যাদের সতর্কতামূলক অভিবাসন মর্যাদা তাদের নিপীড়নের ঝুঁকিতে ফেলে।

এসব কর্মীদের জন্য স্থায়ী অভিবাসন মর্যাদার দাবিতে গত কয়েক মাস ধরেই দেশটিতে আন্দোলন জোরালো হয়েছে। এসব কর্মীদের অনেকেই কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি জনিত পরিস্থিতিতে কাজ করে থাকে। 

/জেজে/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া