মিশিগানও বাইডেনের, ক্ষীণ হচ্ছে ট্রাম্পের আশা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:০৭, নভেম্বর ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:০৯, নভেম্বর ২১, ২০২০

মিশিগান অঙ্গরাজ্যের আইনপ্রণেতারা জো বাইডেনকে জয়ী হিসেবে সমর্থনের ঘোষণা দিয়েছেন। এতে করে যুক্তরাষ্ট্রের নির্বাচনে পরাজয় পাল্টে দিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রত্যাশা বড় ধরনের ধাক্কা খেয়েছে। ক্রমশ সংকীর্ণ হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতায় টিকে থাকার সুযোগ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, হোয়াইট হাউজের বৈঠকে দুই রিপাবলিকান আইনপ্রণেতা ভোট বৈধ করতে সাধারণ প্রক্রিয়া অবলম্বনের আহ্বান জানিয়েছেন। মাইক শিরকি ও মিশিগান অঙ্গরাজ্যের হাউজের স্পিকার লি চ্যাটফিল্ড  শুক্রবার বিকেলে হোয়াইট হাউজে বৈঠক করেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে।  বৈঠকের পর  এক যৌথ বিবৃতিতে তারা বলেছেন, মিশিগানের নির্বাচনের ফল পরিবর্তন করে দেওয়ার বিষয়ে এখন পর্যন্ত আমাদের কাছে কোনও তথ্য নেই। তাই আমরা আইন অনুসরণ করব এবং মিশিগানের ভোটারদের রায় অনুযায়ী স্বাভাবিক কর্মকান্ড পরিচালনা করব। নির্বাচনজুড়েই আমরা এটা বলে এসেছি।

মিশিগানে প্রাথমিক ফলাফলে জয়ী হয়েছেন জো বাইডেন। এই রাজ্যে এক লাখ ৫৪ হাজার ভোট বেশি পেয়ে জো বাইডেন বিজয়ী হয়েছেন। ফলে যেহেতু এই দু’জন রিপাবলিকান ভোটারদের রায়ের প্রতি সম্মান জানানোর অর্থ হলো রাজ্যটি বাইডেনকে সমর্থন জানাচ্ছে।

শুক্রবার জর্জিয়াতে ভোট পুনরায় গণনার পরও বাইডেনের জয় নিশ্চিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আগামী ২০ জানুয়ারি শপথ নেওয়ার কথা রয়েছে বাইডেনের।

ইলেক্টোরাল কলেজ ভোট ব্যবস্থায় বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বাইডেন। ২৭০টি ইলেক্টোরাল ভোটের প্রয়োজন হলেও তিনি ৩০৬টি পেয়েছেন। ট্রাম্প পেয়েছে ২৩২টি। এছাড়া পপুলার ভোটেও এগিয়ে রয়েছেন তিনি। ট্রাম্পের সঙ্গে তার ভোটের ব্যবধান ৫৯ লাখ।

শুক্রবার আবারও ট্রাম্প নিজেকে জয়ী দাবি করেছেন। তিনি বলেছেন, ‘আমি জিতেছি’। ভোটে জালিয়াতি ও কারচুপির অভিযোগ তুলে বিভিন্ন অঙ্গরাজ্যে আদালতের দ্বারস্থ হয়েছে ট্রাম্প শিবির। তবে তারা কোনও প্রমাণ হাজির করেননি।

ট্রাম্পের প্রেস সচিব কাইলেহ ম্যাকেনানি মিডিয়া ও ডেমোক্র্যাটদের সমালোচনা করেছেন। শুক্রবার সংবাদ সম্মেলনে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের বিজয় মেনে নিতে অস্বীকৃতি জানান। অভিযোগ করেন, এরাই চার বছর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের বিজয়কে অবৈধ করার চেষ্টা চালিয়েছিল।

/এএ/

লাইভ

টপ