করোনা চিকিৎসায় ট্রাম্পের নেওয়া থেরাপি ব্যবহারের অনুমতি দিলো এফডিএ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৫:৪৩, নভেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৫০, নভেম্বর ২২, ২০২০

করোনার চিকিৎসায় ওষুধ কোম্পানি রিজেনেরনের তৈরি এন্টিবডি থেরাপির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, শনিবার (২১ নভেম্বর) এ অনুমতি দেওয়া হয়েছে।

ক্যাসিরিভিম্যাব ও ইমডেভিম্যাব নামের দুটি অ্যান্টিবডির সমন্বয়ে রিজেনেরনের থেরাপিটি তৈরি করা হয়েছে। সম্প্রতি করোনায় আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে রিজেনেরন ফার্মার তৈরি একটি পরীক্ষামূলক মনোক্লোনাল অ্যান্টিবডি মিশ্রণ জরুরি ভিত্তিতে দেওয়া হয়। এরপরই হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে হোয়াইট হাউজে ফিরে যান তিনি। ট্রাম্প তখন সে এন্টিবডি থেরাপির প্রশংসা করেন। এরপর করোনা চিকিৎসায় এ এন্টিবডি থেরাপির জরুরি ব্যবহারের অনুমতি। চেয়ে এফডিএ’র কাছে আবেদন করে ওষুধ কোম্পানিটি।

শনিবার রিজেনেরনের কোভিড-১৯ অ্যান্টিবডি থেরাপির জরুরি ব্যবহারের অনুমোদন দেয় এফডিএ। তবে সবার ক্ষেত্রে থেরাপিটি প্রয়োগ করা যাবে না। কোভিড-১৯ আক্রান্ত হওয়ার কারণে যেসব রোগীকে হাসপাতালে ভর্তি হতে হয় এবং অক্সিজেন থেরাপি নিতে হয়, তাদের ক্ষেত্রে রিজেনেরনের থেরাপি ব্যবহার করা যাবে না।

/এফইউ/

লাইভ

টপ