X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইরানের নির্বাচনের নানা দিক

ফাহমিদা উর্ণি
২৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৭:২০আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৬, ১৭:২০
image

তেহরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার ব্যাপারে ছয় বিশ্বশক্তির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর প্রথমবারের মতো ইরানে পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইরানের পার্লামেন্ট বা মজলিশের নির্বাচন আকর্ষণের কেন্দ্রবিন্দু হলেও এবার বিশেষজ্ঞ পরিষদের নির্বাচনটিকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ধারণা করা হচ্ছে ২৫ বছর পর ইরানের সর্বোচ্চ নেতার পরিবর্তন হতে পারে এবং নতুন সর্বোচ্চ নেতা মনোনীত হতে পারেন। আর সর্বোচ্চ নেতা নির্বাচনের চূড়ান্ত ক্ষমতা রয়েছে বিশেষজ্ঞ পরিষদের হাতে। এদিকে আন্তর্জাতিক চুক্তি অনুমোদনের ক্ষেত্রে ব্যাপক ক্ষমতার কারণে পার্লামেন্ট নির্বাচনের দিকেও চোখ রয়েছে আন্তর্জাতিক বিশ্বের।

বিশেষজ্ঞ পরিষদ নির্বাচন কি?

ইরানে তিন দশক আগে গঠন করা হয় বিশেষজ্ঞ পরিষদ। প্রতি ৮ বছর পর পর নির্বাচনের মাধ্যমে বিশেষজ্ঞ পরিষদের জন্য ৮৮ জন ধর্মীয় নেতাকে বেছে নেওয়া হয়। এ বিশেষজ্ঞ পরিষদের সদস্যরাই সাংবিধানিক ক্ষমতাবলে ইরানের সর্বোচ্চ নেতাকে বাছাই করে থাকেন এবং পর্যবেক্ষণে রাখেন। পরিষদ চাইলে সর্বোচ্চ নেতাকে উৎখাতও করতে পারে। তবে মজার ব্যাপার হলো গত তিন দশকের মধ্যে ইরানে মাত্র দুইজন সর্বোচ্চ নেতাকে মনোনয়ন দিয়েছে বিশেষজ্ঞ পরিষদ।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ভোট দিচ্ছেন

১৯৮৯ সালে, ইরানের প্রথম সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির মৃত্যুর পর আয়াতুল্লাহ আলী খামেনিকে নির্বাচিত করে বিশেষজ্ঞ পরিষদ। আর সে সময় থেকে এখন পর্যন্ত তিনি সর্বোচ্চ নেতা হিসেবে বহাল আছেন। তবে খামেনির বর্তমান শারীরিক অবস্থার কারণে পরবর্তী বিশেষজ্ঞ পরিষদকে নতুন সর্বোচ্চ নেতা মনোনীত করতে হতে পারে বলে মনে করা হচ্ছে। বর্তমানে আয়াতুল্লাহ আলী খামেনির বয়স ৭৬ বছর। ২০১৪ সালের সেপ্টেম্বরে খামেনির দেহে অস্ত্রোপচার হয়। তার প্রোস্টেট ক্যান্সার হয়েছে এবং শারীরিক অবস্থা বর্তমানে খুব একটা স্থিতিশীল নেই বলে গুঞ্জন রয়েছে। আর সেদিক থেকে ইরানের রাজনৈতিক ভবিষ্যৎ নির্ধারণের ক্ষেত্রে নতুন বিশেষজ্ঞ পরিষদ সদস্যদের ভূমিকা থাকতে পারে। কারণ, সর্বোচ্চ নেতা বাছাইয়ের ক্ষেত্রে তারাই চূড়ান্ত ক্ষমতার অধিকারী। এক্ষেত্রে ইরানি জনগণের কণ্ঠস্বর প্রান্তিক থেকে যায়।

সর্বোচ্চ নেতার কী ক্ষমতা রয়েছে?

রুহুল্লাহ খোমেনির ইসলামি সরকারের তত্ত্বের উপর ভিত্তি করেই বিশেষজ্ঞ পরিষদের ভূমিকা নির্ধারিত হয়ে থাকে। বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা উৎখাত না করলে আজীবন মেয়াদ পান সর্বোচ্চ নেতা। যদিও বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা সর্বোচ্চ নেতাকে নিয়োগ দিয়ে থাকেন, তারপরও বলা যায় তার বিশাল ক্ষমতা রয়েছে। এক কথায় বলতে গেলে একমাত্র সৃষ্টিকর্তা ছাড়া আর কারও কাছে জবাবদিহি করার ব্যাপারে তিনি দায়বদ্ধ নন। ইরানের সর্বোচ্চ নেতা নানাবিধ আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ক্ষমতার অধিকারী। এরমধ্যে আছে-বিচারিক প্রতিষ্ঠান, নিরাপত্তা বাহিনী এবং রাষ্ট্রীয় গণমাধ্যমের নেতৃত্ব ঠিক করে দেওয়া এবং ১২ সদস্যের গার্ডিয়ান কাউন্সিলের ৬ জুরিকে নিয়োগ দেওয়া।গার্ডিয়ান কাউন্সিল বা অভিভাবক পরিষদ ইরানের প্রেসিডেন্ট প্রার্থীসহ সকল প্রার্থীর যোগ্যতা বিবেচনা করেন ও যাচাই বাছাই করেন। অভিভাবক পরিষদ ইরানের পার্লামেন্টে পাশ করা আইনগুলো পর্যালোচনা করে থাকে। এছাড়া সকল জাতীয় ইস্যুতে হস্তক্ষেপ এবং নির্বাহী আদেশ জারির ক্ষমতা রয়েছে গার্ডিয়ান কাউন্সিলের। আর গার্ডিয়ান এ জবাবদিহিতাবিহীন পরিষদের অর্ধেক সদস্য মনোনয়নের ক্ষমতার কারণে সর্বোচ্চ নেতার ক্ষমতা কতটুকু তা ধারণা করাই যায়।

ভোট দিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি

পার্লামেন্ট নির্বাচন কেন গুরুত্বপূর্ণ?

নির্বাচনের মধ্য দিয়ে চার বছরের জন্য মজলিশ বা পার্লামেন্ট সদস্যদের বেছে নেন ইরানিরা। মজলিশের সদস্যদের আইন প্রণয়ণের পাশাপাশি প্রেসিডেন্টের ব্যাপারে অনাস্থা প্রকাশের ক্ষমতা রয়েছে। ইরান সরকারের ওপর পার্লামেন্টের কী ভূমিকা রয়েছে তা পরিমাপ করা এক অর্থে খুব কঠিন। একদিকে রাষ্ট্রীয় বাজেট নিয়ন্ত্রণ আবার সরকারের মন্ত্রীদের নিয়োগের কাজটি করে থাকে পার্লামেন্ট। অন্যদিকে ক্ষমতাসীন সরকারের সমালোচনা করার একটি অন্যতম ভেন্যুও পার্লামেন্ট। বিভিন্ন আন্তর্জাতিক চুক্তির অনুমোদনও পার্লামেন্ট থেকে নিতে হয়। ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি নিয়ে সমালোচনা শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট আশাবাদ জানিয়ে বলেছিলেন, দেশটির নীতিমালায় পরিবর্তন আসবে। তবে ইরানের বর্তমান সর্বোচ্চ নেতার উপস্থিতিতে কোনও ধরনের মতাদর্শিক, দেশটির এজেন্ডা কিংবা পররাষ্ট্রনীতিতে পরিবর্তন আসবে বলে ওবামা বিশ্বাস করেন না। কারণ ক্ষমতাধর গার্ডিয়ান কাউন্সিল নির্বাচনে যাদের অযোগ্য বলে ঘোষণা করেছে তাদের বেশিরভাগই সংস্কারপন্থী। তাহলে কি ইরানের নীতিতে পরিবর্তন আসা নিয়ে ওবামা যে ইঙ্গিত দিয়েছেন তা সর্বোচ্চ নেতার পরিবর্তনের ইঙ্গিত?

এক সংস্কারপন্থী প্রার্থীর ছবিযুক্ত ব্যানার নিয়ে র‍্যালি করছেন ইরানিরা

ইরানের এবারের মজলিশ ও বিশেষজ্ঞ পরিষদের নির্বাচনে অর্থনীতি একটি গুরুত্বপূর্ণ ইস্যু। ইরানের ওপর থেকে অবরোধ প্রত্যাহারের পর পশ্চিমা বিনিয়োগকারীরা দেশটিতে ফেরত যেতে শুরু করায় জীবন মান উন্নয়নে আশাবাদ বেড়েছে। সংস্কারবাদী এবং মধ্যপন্থীরা বিদেশি বিনিয়োগকে প্রাধান্য দিয়ে প্রচারণা চালিয়েছেন। আর তাদের ও প্রচারণা ইরানের তরুণদের আকর্ষণ করবে বলে মনে করা হচ্ছে। কারণ, ইরানের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি তরুণ হলেও দেশটিতে তরুণদের বেকারত্বের হার ২৫ শতাংশ।

তবে রক্ষণশীলদের দাবি, দেশের ভেতরকার উৎপাদনের মাধ্যমেই শক্তিশালী অর্থনৈতিক প্রবদ্ধি আসতে পারে।

ইরানের মজলিশ ও বিশেষজ্ঞ পরিষদে এক দশকের রক্ষণশীল আধিপত্যের অবসানে মরিয়া হয়ে উঠেছেন সংস্কারবাদী দলের নেতারা। জয়ের জন্য চেষ্টায় বিন্দুমাত্র কমতি রাখতে চান না তারা। আর সেকারণে দলের অনেকে প্রার্থিতার জন্য যোগ্য বলে বিবেচিত না হওয়ার পরও প্রেসিডেন্ট হাসান রুহানির মিত্র বলে বিবেচিত মধ্যপন্থীদের সঙ্গে জোটবদ্ধ হয়েছেন সংস্কারপন্থীরা। 

অন্যদিকে ‘প্রিন্সিপলিস্টস’ বা রক্ষণশীলরাও গোলাম আলী হাদদাদ আদেলের নেতৃত্বে একটি জোট গঠন করেছে। গোলাম আলীর পরবর্তী পার্লামেন্টারি স্পিকার হওয়ার আকাঙ্ক্ষা রয়েছে। সূত্র: সিএনএন, ওয়াশিংটন পোস্ট, আলমন্টর, আলজাজিরা 

/এফইউ/

সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া