X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

যেসব প্রশ্নে নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হলেন যৌনকর্মীরা

বিদেশ ডেস্ক
০৪ মার্চ ২০১৬, ১৯:১৯আপডেট : ০৪ মার্চ ২০১৬, ১৯:১৯
image

কথিত রাষ্ট্রদ্রোহের প্রশ্নে উত্তাল হয়ে ওঠা জওহর লাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে নিজেদের একাত্মতা ঘোষণা করেছেন ভারতের যৌনকর্মীদের সংগঠন ‘বিশ্ব অন্যায় মুক্তি পরিষদ’র সদস্যরা। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সরকারের প্রতি বৈষম্য-সহিংসতা-অন্যায়-অবিচার ও পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গীর অভিযোগ এনেছেন তারা। এক খোলা চিঠিতে এইসব প্রশ্নকে সামনে রেখেই একাত্মতা ঘোষণা করেছেন আন্দোলরত শিক্ষার্থীদের সঙ্গে। তাদের প্রতি আহ্বান রেখেছেন, ন্যায় ও সমতার প্রশ্নে তারা যেন যৌনকর্মীদের মর্মবেদনা উপলব্ধি করেন। বাংলা ট্রিবিউনের পাঠকদের জন্য সেই চিঠির ভাব-ভাষান্তর তুলে ধরা হলো।

যেসব প্রশ্নে নেহেরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হলেন যৌনকর্মীরা

জেএনইউ এর প্রিয় শিক্ষার্থীরা,

স্যালুট! জয় ভীম! লাল সালাম! আমরা রাষ্ট্রদ্রোহিতার এই যুদ্ধে জয়লাভ করবো।

যৌনকর্মী অধিকার আন্দোলনের পক্ষ থেকে আমরা এই চিঠি লিখছি। আপনাদের সংগ্রামকে সম্মান জানাতেই আমাদের এই প্রয়াস। আমরা আলোচনা করতে চাই ঠিক কী কারণে মহিষাসুর বধ দিবসে জেএনইউ এর পুস্তিকায় যৌনকর্মী অভিধাটির  ব্যবহৃত হলো। যৌনকর্মী শব্দে যে রাজনৈতিক যথার্থতা রয়েছে তা বেশ্যা শব্দে নেই। বেশ্যা শব্দটি অসামাজিক কর্মকাণ্ডকে নির্দেশ করে। কিন্তু কখনও কখনও প্রচলিত বেশ্যা শব্দের বদলে রাজনৈতিকভাবে যথার্থ যৌনকর্মী ব্যবহার করেও কলঙ্ক মুছে ফেলা যায় না। বরং এতে ওই শব্দ সম্পর্কে আরও ভুল ধারণা সৃষ্টি হয়।

যৌনকর্মী শব্দটি অধিকার আন্দোলন থেকেই জন্ম নিয়েছে। এটি এমন এক শব্দ যাতে এমন একজন প্রাপ্তবয়স্ক মানুষকে বোঝায় যিনি যৌনসেবা দেওয়ার বিনিময়ে অর্থ উপার্জন করেন। কিন্তু নেহেরু বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এই শব্দের অন্যায় ব্যবহার করা হয়েছে। রাজনৈতিকভাবে সঠিক এই শব্দ এখন জাতীয়তা-বিরোধী, দেবী-বিরোধী ও পিতৃতন্ত্র-বিরোধী শব্দ হিসেবে ব্যবহৃত হচ্ছে। উদোম হয়ে যাচ্ছে যৌনকর্মীদের প্রতি লুকানো ঘৃণা।

২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি। সেদিন জেএনইউ মহিষাসুর বধ দিবস উপলক্ষে এক পুস্তিকা প্রকাশ হয়। তাতে ২০১৪ সালের অক্টোবরে শিক্ষামন্ত্রী স্মৃতি ইরানির দেওয়া এক বক্তব্য তুলে ধরা হয়। সেই বক্তব্যে দুর্গা পূজা সম্পর্কে স্মৃতি ইরানি বলেন, ‘দুর্গাপূজায় একটি গৌরবর্ণা নারীকে দেবী হিসেবে উপস্থাপন করা হয় যিনি মহিষাসুর নামের শ্যামবর্ণের এক দেশী পুরুষকে নিষ্ঠুরভাবে হত্যা করেন। মহিষাসুর ছিলেন এক নির্ভীক আত্মপ্রত্যয়ী নেতা যিনি আর্যদের কৌশলে বিয়ে করেন। তারা দুর্গা নামের এক যৌনকর্মীকে এ কাজে নিয়োগ করেন। দুর্গা প্রলোভিত করে মহিষাসুরকে বিবাহ করেন ও নয় রাত মধুচন্দ্রিমা শেষে ঘুমের মধ্যে তাকে হত্যা করেন।’

মহিষাসুর বধের দিনটি মূলত পালন করে জেএনইউ এর সংখ্যালঘু শিক্ষার্থীরা, যারা এসেছেন নানা ক্ষুদ্র নৃগোষ্ঠী ও নিম্নবর্ণ থেকে। স্মৃতি ইরানির বক্তব্যে তাদের বিশ্বাসকে অপমান করা হয়েছে।

মন্ত্রী পরে এই বক্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেন ও ক্ষমা প্রার্থনা করেন। বিশেষত, রাজনৈতিকভাবে যথার্থ শব্দ যৌনকর্মী এবং প্রলোভিত ও মধুচন্দ্রিমার মত শব্দে স্মৃতি ইরানির রাগ ও ক্ষোভই প্রকাশ পেয়েছে। যৌনকর্মী শব্দটি ব্যবহার না করে কি এই পুস্তিকা প্রকাশ করা যেতো না?

মন্ত্রীর ক্ষমা প্রার্থনা করার আর কোন কারণ নেই। এক গৌরবর্ণা নারী মহিষাসুরকে প্রলোভিত করেই বধ করেছিলেন- এমনতর বিশ্বাস অনেক ক্ষুদ্র নৃগোষ্ঠীর কাছেই গ্রহণযোগ্য। তবে সেই নারী দুর্গা কিনা তা নিশ্চিত নয় কেউই।

এর আগে ১৩ ফেব্রুয়ারি হরিয়ানার মুখ্যমন্ত্রীর সাবেক বিশেষ কর্মকর্তা জওহর যাদব এক টুইটার পোস্টে লেখেন, ‘জেএনইউতে যে মেয়েরা বিক্ষোভ করছে, তাদের প্রতি আমাদের একটি কথাই বলার আছে। তা হচ্ছে, যে বেশ্যারা শরীর বিক্রি করে তারাও এই ছাত্রীদের থেকে ভালো, তারা অন্তত নিজের দেশকে বিক্রি করে না।’

এর ঘণ্টাদুয়েক পরই আরেকটি পোস্টে নিজের অবস্থান পরিস্কার করতে যাদব লেখেন, ‘আমি আগের পোস্টে কোনও মেয়েকে বেশ্যার সঙ্গে তুলনা করিনি। বরং আমি এটাই বোঝাতে চেয়েছি যে যে মেয়েরা বেশ্যাবৃত্তিকে পেশা হিসেবে নিতে বাধ্য হয় তারাও জেএনইউ এর প্রতিবাদী ছাত্রীদের চেয়ে ভালো, যারা কিনা রাষ্ট্রবিরোধী শ্লোগান দেয়। আমাদের দেশের যে মেয়েরা শরীর বেচে জীবিকা নির্বাহ করতে বাধ্য হয় তারা, যারা কাশ্মির ও কেরালার স্বাধীনতা চায় তাদের চেয়ে ভালো। কেননা এই প্রতিবাদীরা চায় ভারতের অখণ্ডতা নষ্ট করতে।’

একই বিষয় অব্যাহত থাকে যখন দেবদ্যুত পাটনায়েক লেখেন, ‘পুরুষতন্ত্র যৌনকর্মী শব্দটিকে নিপীড়নমূলক হিসেবে প্রতিষ্ঠিত করে ফেলেছে।’ বিষয়টিকে তিনি ব্যখ্যা করেন এভাবে, ‘দেবীর যে স্বাধীন ও স্বতন্ত্র অস্তিত্ব তা অনেককেও অস্বস্তিতে ফেলে। পবিত্র হোক বা পার্থিব, কোন নারীকেই তারা শক্তিমতী অবস্থানে দেখতে চান না।’

তার এই ব্যাখ্যাও একাকী নারীর পুরুষলিপ্সা সম্পর্কে প্রচলিত ধারণাকে আঘাত করতে পারেনি। এমনকি তিনি একই সামাজিক ফাঁদে পড়েছেন, যেখান থেকে তিনি ব্যাখ্যা করতে পারেননি কেন রাজনৈতিকভাবে যথার্থ ‘যৌনকর্মী’ ও কলঙ্কিত ‘বেশ্যা’ শব্দ দুটিকে সমার্থক হিসেবে ব্যবহার করা যাবে না।

এরপর ২৯ ফেব্রুয়ারি, একটি সংবাদপত্রের শিরোনামে লেখা হয়, ‘মহিষাসুর বিতর্ক থেকে যৌনকর্মী বিতর্ক’ যাতে এশিয়ানেটের সম্পাদক দাবি করেন আমরা জেএনইউ পুস্তিকা থেকে সরে এসেছি ও বিতর্কটি যৌনকর্মী শব্দে গিয়ে ঠেকেছে। উপস্থাপককে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে ও যৌনকর্মী ডাকা হচ্ছে।

বলা হয়, রাইট উইং কর্মীরা সিন্ধু সুরিয়াকুমারের মোবাইল ফোন নম্বর হোয়াটসঅ্যাপে প্রকাশ করে দেন। তারা টেলিভিশন অনুষ্ঠানের বক্তব্যে আহত বোধ করেন। এ ছাড়া কংগ্রেস, বিজেপি ও বামপন্থীদের কেউ কেউ এ প্রশ্ন তোলেন, মহিষাসুর বিতর্ককে ভিত্তি করে জেএনইউ শিক্ষার্থীদের রাষ্ট্রদ্রোহী বলা যায় কিনা।

এতে স্পষ্টতই যৌনকর্মী ও যৌনকর্মে সম্পৃক্ত নারীদের অবমাননা হয়েছে। এতে প্রকাশিত হয়েছে বিদ্বেষ, বিতৃষ্ণা ও বিবমিষা। এতে যৌনকর্মীদের কলঙ্কমোচন তো হয়ইনি, বরং নারীদের বিভাজিত করা হয়েছে ভালো এবং মন্দ এই দুই ভাগে।

যৌনকর্মী আধিকার আন্দোলন এ বিষয়ে আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চায়। এই বেশ্যা বিষয়ক কলঙ্ক যৌনকর্মীদের মানবাধিকার ও নাগরিক অধিকার ক্ষুণ্ণ করছে। তাদের জীবিকাকে কলঙ্কিত করছে। পুরুষতান্ত্রিক নৈতিকতা এই কলঙ্কলেপনের মূল ভিত্তি। এতে যৌনকর্মীদের জীবন ও জীবিকা জিম্মি হয়ে পড়ছে। শুধু তাই নয়, তাদের অপর মানসিক ও শারিরীক চাপ, যথাযথ আবাসন, চিকিৎসাসেবা ও সামাজিক নিরাপত্তাও ব্যাহত হচ্ছে ব্যপকভাবে।

আমরাও স্বাধীনতা চাই! আমরা স্বাধীনতা চাই বৈষম্য থেকে, সহিংসতা থেকে, অন্যায় ও অবিচার থেকে। আমরা স্বাধীনতা চাই যৌনকর্মীকেও একইভাবে বেশ্যার কলঙ্কলেপনের থেকে। আমরা যৌনকর্মীরা দেবী দুর্গার থেকেও স্বাধীনতা চাই।

সংহতি
শাবানা কাজি, দুর্গা পুজারি, কিরণ দেশমুখ, ছন্দা ভাযানি, নীলওয়া সিদ্দারদি, সুবর্ণা ইঙ্গালগেভ, মীনাক্ষী কাম্বলে, রাওসাহেব মোর, সুধীর পাতিল, অর্থী পাই, মীনা সরস্বতি শেশু।

বিশ্ব অন্যায় মুক্তি পরিষদ

 

ভাষান্তর: উম্মে রায়হানা

/ইউআর/বিএ/

সম্পর্কিত
সরকার ক্ষমতায় থাকতে ভোটের ওপর নির্ভর করে না: সাকি
সীমান্তে কোনও ধরনের হত্যাকাণ্ড চায় না বাংলাদেশ
কেক কেটে আর কাচ্চি বিরিয়ানিতে বন্ধুত্বের উদযাপন দিল্লি ও ঢাকার
সর্বশেষ খবর
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ইউক্রেন ইস্যুতে পুতিন-রামাফোসার ফোনালাপ
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
ভিসা-পাসপোর্ট হারিয়ে প্রবাসী অজ্ঞান, ৯৯৯-এ কলে উদ্ধার
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
উত্তর কোরিয়া সফর করলেন রুশ গোয়েন্দা প্রধান
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো