X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কানহাইয়ার জিহ্বার দাম ৫ লাখ রুপি, জীবনের দাম ১১ লাখ!

বিদেশ ডেস্ক
০৫ মার্চ ২০১৬, ১৯:৪৯আপডেট : ০৫ মার্চ ২০১৬, ১৯:৫২
image

সংঘ পরিবার এবং বিজেপিকে আক্রমণ করে কথা বলায় জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমারের জিভ কেটে নেওয়ার নির্দেশ দিয়েছেন বিজেপির এক যুবনেতা। তিনি কানহাইয়ার জিভ কর্তনের জন্য ৫ লাখ রুপি পুরস্কারও ঘোষণা করেছেন। এ নিয়ে তুমুল আলোচনার প্রেক্ষাপটে কুলদীপকে সংগঠন থেকে ৬ বছরের জন্য বহিষ্কার করেছে বিজেপির অঙ্গ সংগঠন যুব মোর্চা। এদিকে ‘পূর্বাচল সেনা’ নামের এক সংগঠনের নামে প্রচারিত পোস্টারে কানহাইয়াকে গুলি করে মারলে ১১ লাখ রুপি পুরস্কারের ঘোষণা দেওয়া হয়েছে।

উত্তর প্রদেশের বাদায়ুঁ জেলার বিজেপির অঙ্গসংগঠন যুব মোর্চার সভাপতি কুলদীপ ভার্শনি বলেছেন, ‘কানহাইয়া জেএনইউ ক্যাম্পাসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং বিজেপিকে গালি দিয়েছে। ওর জিভ কেটে নেওয়া দরকার। যে কানহাইয়ার জিভ কাটতে পারবে, তাকে আমি ৫ লাখ রুপি দেব।’

কুলদীপ ভার্শনি

কথিত রাষ্ট্রদ্রোহিতায় অভিযুক্ত কানহাইয়া কুমারকে দিল্লি হাইকোর্ট ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি দেওয়ার পর জেএনইউ ক্যাম্পাসে ফিরে তিনি বক্তব্য রাখেন। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপি এবং আরএসএসের সমালোচনা করেন কানহাইয়া। তার প্রতিক্রিয়াতেই কানহাইয়ার জিভ কেটে নেওয়ার জন্য পুরস্কার ঘোষণা করেন বিজেপির ওই যুবনেতা।

ভারতের ক্ষমতাসীন দলের একজন যুবনেতার এমন উস্কানিমূলক মন্তব্যে তীব্র সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে। এ নিয়ে বিতর্ক শুরু হওয়ায় কুলদীপকে সংগঠন থেকে ৬ বছরের জন্য বহিষ্কার করেছে যুব মোর্চা। তবে সবার সামনে এমন আপত্তিকর বক্তব্য দেওয়ার পরেও অভিযুক্ত নেতার বিরুদ্ধে প্রশাসন এখন পর্যন্ত কোনও ব্যবস্থা নেয়নি।

জেএনইউ ছাত্র সংসদের সভাপতি কানহাইয়া কুমার

বাদায়ুঁ জেলা বিজেপির সভাপতি হরিশ শাক্য ওই যুবনেতার বহিস্কারাদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘ভার্শনির বক্তব্য একান্তই তার ব্যক্তিগত এবং এর সাথে পার্টির কোনও যোগাযোগ নেই। এমন বক্তব্য দেওয়ার অভিযোগে পার্টি থেকে তার প্রাথমিক সদস্যপদ বাতিল করা হয়েছে।’ 

এদিকে, দিল্লির মেট্রো স্টেশন সহ কিছু স্থানে একটি পোস্টার দেখা গেছে। পোস্টারের উপর দিকে লেখা ‘ভারত মাতা কি জয়’ এবং ‘জয় পূর্বাচল’। এর নিচে লেখা ‘বন্দে মাতরম’। ‘পূর্বাচল সেনা’ নামক একটি সংগঠনের পক্ষ থেকে পোস্টারে বলা হয়, ‘জেএনইউ ছাত্র সংসদ প্রেসিডেন্ট এবং দেশদ্রোহী কানহাইয়াকে গুলি করতে পারলে পূর্বাচল সেনার পক্ষ থেকে ১১ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে।’ পোস্টারে কথিত ‘পূর্বাচল সেনা’র সভাপতি ‘আদর্শ শর্মা’ নামক এক ব্যক্তির নাম এবং একটি ফোন নম্বর (৯৯৭১৬১৯৭৫৮) দেওয়া হয়।

কানহাইয়াকে মৃত্যু হুমকি দেওয়া পোস্টার

সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়ানো এসব সহিংস বক্তব্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আয়েশা কিড়ওয়াই নামক এক ব্যক্তি পোস্টারটি ফেসবুকে পোস্ট করে লিখেছেন, ‘এই ছবিতে লাইক দিবেন না! কানহাইয়াকে মৃত্যু হুমকি দেওয়া এই পোস্টারটি লোকালয় (পাবলিক প্লেস) এবং মেট্রো স্টেশনে লাগানো হলো। দিল্লি পুলিশ কি কাউকে গ্রেফতার করবে, নাকি এটাই দেশভক্তি?’

উল্লেখ্য, জেএনইউ ক্যাম্পাসে ‘দেশদ্রোহী’ স্লোগান দেওয়ার অভিযোগে ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সভাপতি কানহাইয়াকে দিল্লি পুলি‌শ ১২ ফেব্রুয়ারি গ্রেফতার করেছিল। কিন্তু পুলিশ কানহাইয়ার বিরুদ্ধে ‘দেশবিরোধী’ স্লোগান দেওয়ার কোনও প্রমাণ হাজির করতে পারেনি। এরপর দিল্লি হাইকোর্ট কানহাইয়াকে জামিনে মুক্তি দেন। সূত্র: হাফিংটনপোস্ট, বিজনেস স্ট্যান্ডার্ড, টাইমস অব ইন্ডিয়া।

/এসএ/বিএ/

সম্পর্কিত
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন