X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ব্রাসেলস হামলার সন্দেহভাজনের আটক নিয়ে ধোঁয়াশা

বিদেশ ডেস্ক
২৩ মার্চ ২০১৬, ১৮:২৩আপডেট : ২৩ মার্চ ২০১৬, ১৮:২৫
image

নাজিম লাকরাওই বেলজিয়ামের স্থানীয় সংবাদমাধ্যমগুলো ব্রাসেলসে হামলার ঘটনায় অন্যতম সন্দেহভাজন নাজিম লাকরাওইকে আটক করার খবর দেওয়ার পর তা প্রত্যাহার করে নিয়েছে। এরপর তাদের বরাতে করা এ সংক্রান্ত সংবাদ প্রত্যাহার করে নেয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও। সে কারণে ওই আটকের ঘটনা নিয়ে ধোঁয়াশা তৈরী হয়েছে।
নাজিমের আটকের খবর দিয়েছিল প্রথম যে সংবাদমাধ্যমটি সেই ডিএইচ-এর খবরে এখন বলা হচ্ছে আটক হওয়া ব্যক্তিকে শনাক্ত করতে ভুল হয়েছে। আর লা লিবার বেলজিক নামের আরেকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ব্রাসেলসে আটক হওয়া ব্যক্তি নাজিম নন, অন্য কেউ। নাজিমকে এখনও পুলিশ খুঁজছে বলে জানানো হয়েছে। বেলজিয়ামের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর এমন অবস্থানের খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান।
এর আগে বুধবার বেলজিয়াম পুলিশের সন্ত্রাসবাদবিরোধী ইউনিটকে উদ্ধৃত করে বেলজিয়ামের স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয় ব্রাসেলসে হামলার ঘটনায় মূল সন্দেহভাজন ‘আইএসের বোমা প্রস্তুতকারী’ নাজিম লাকরাওইকে গ্রেফতার করা হয়েছে। প্যারিস হামলার বোমাও তার হাতেই তৈরি বলে সন্দেহ করা হয়ে থাকে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে খবরটি প্রকাশ করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।
তবে এর কিছুক্ষণ পরই গ্রেফতারের খবর প্রত্যাহার করে নেয় স্থানীয় সংবাদমাধ্যম। বলা হয়, নাজিমকে এখনও গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। এমন অবস্থায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও গ্রেফতারের খবর প্রত্যাহার করে নেয়। গার্ডিয়ানের খবরে বলা হয়, নাজিমকে আটকের গুঞ্জন নিয়ে পুলিশের তরফে কোনও মন্তব্য করা হয়নি। তবে শিগগিরই এ ব্যাপারে সংবাদ সম্মেলন করা হবে বলে জানানো হয়েছে। 

উল্লেখ্য, মঙ্গলবার ব্রাসেলসের বিমানবন্দরে হামলার ঘটনায় সিসিটিভি ফুটেজে শনাক্ত হওয়া তিন সন্দেহভাজনের একজন নাজিম। ওই হামলার ঘটনায় বাকি দুজন আত্মঘাতী ছিলেন। আর নাজিমকে বোমার স্যুটকেস ফেলে বিমানবন্দর থেকে বের হয়ে যেতে দেখা গেছে। আর তাই তৃতীয় সন্দেহভাজন নাজিমকে মরিয়া হয়ে খুঁজতে শুরু করে পুলিশ।

ব্রাসেলস বিমানবন্দরে সতর্ক অবস্থানে পুলিশ

গত সপ্তাহে বেলজিয়ামের পুলিশের তরফে ঘোষণা দেওয়া হয়েছিল যে তারা প্যারিস হামলার মূল সন্দেহভাজন আব্দেসলামের সহযোগী নাজিমকে খোঁজা হচ্ছে। গত নভেম্বরে প্যারিসে হামলার ঘটনায়ও তিনিই আত্মঘাতী বোমা তৈরি করেছেন বলে সন্দেহ করা হয়ে থাকে। ফ্রান্সের পুলিশ কর্মকর্তাদের দাবি, প্যারিসের হামলায় ব্যবহৃত বোমা এবং পরে ব্রাসেলসের অ্যাপার্টমেন্টে অভিযানে উদ্ধার হওয়া বোমার মধ্যে নাজিমের ডিএনএ পাওয়া গেছে। 

মঙ্গলবার সকালে ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রো স্টেশনে হামলার পর সিসিটিভি ফুটেজ দেখে তিনজনকে শনাক্ত করা হয়, যার একজন নাজিম। বাকি দুজন ছিলেন আত্মঘাতী হামলাকারী। ওই দুই হামলাকারীর নাম খালিদ এল-বাকরাওই ও ব্রাহিম এল-বাকরাওই। সম্পর্কের দিক দিয়ে তারা পরস্পরের ভাই বলে নিশ্চিত করা হয়েছে। সংবাদমাধ্যমটি জানায়, ওই দুই হামলাকারীকে পুলিশ আগে থেকেই চিনতো এবং তাদের বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে। অর্থাৎ ব্রাসেলসে হামলাকারীদের তিনজনকেই আগে থেকে খুঁজছিল পুলিশ।  

সিসিটিভি ফুটেজে শনাক্ত হওয়া দুই আত্মঘাতী

ব্রাসেলসের বিমানবন্দরের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা জানান, ফুটেজে তিন সন্দেহভাজন হামলাকারীকে ব্যস্ত চেক ইন এলাকার দিকে বোমাভর্তি স্যুটকেস টেনে নিয়ে যেতে দেখা গেছে। এর আগে একটি ট্যাক্সিতে করে বিমানবন্দরে প্রবেশ করেন তারা। এরমধ্যে দুই সন্দেহভাজন সহোদর তাদের বাম হাতে কালো রংয়ের দস্তানা পরে ছিলেন। ধারণা করা হচ্ছে, ওই দুজন তাদের নখের আবরণে ঢাকা ডিভাইস ব্যবহার করে বিস্ফোরণটি চালিয়েছেন। মার্কিন কর্মকর্তাদের দাবি, সিসিটিভির ফুটেজ বলছে নাজিম আগেই তার বোমাটি পরিত্যাগ করেছেন।

ইউরোপের মোস্ট ওয়ান্টেড এ ব্যক্তি সাদা কোট পরা ছিলেন। তার চোখে চশমা এবং মাথায় হ্যাট ছিল। কেউ কেউ আবার বলছেন, তৃতীয় সন্দেহভাজন তার বোমাটি বিস্ফোরিত না করতে পেরে তা রেখেই বিমানবন্দর থেকে পালিয়ে গেছেন। 

জীবিত সন্দেহভাজন হামলাকারী

নৃশংসতা হওয়ার মাত্র কয়েক সেকেন্ড আগে  সন্দেহভাজনরা তাদের স্যুটকেস চেক করতে দেন বলে নিশ্চিত করেছেন স্থানীয় মেয়র ভারমেইরেন। তিনি বলেন, ‘তারা একটি ট্যাক্সিতে করে স্যুটকেসগুলো নিয়ে এসেছিলেন। তারা স্যুটকেসগুলো ট্রলিতে রাখেন, সেখানে প্রথম দুটি বোমা বিস্ফোরিত হয়। তৃতীয় ব্যক্তিও স্যুটকেসটি ট্রলিতে রাখেন। তবে সেটি বিস্ফোরিত না হওয়ায় তিনি খানিক আতঙ্কিত হয়ে পড়েন।’ 

এদিকে ট্যাক্সিচালক পুলিশের কাছে দাবি করেছেন যে তিনি না জেনেই হামলাকারীদের বিমানবন্দরে পৌঁছে দেন। সন্দেহভাজনদের স্যুটকেসগুলো ধরে নামানোর জন্য সহায়তা করতে গেলে সন্দেহভাজনরা তাদের স্যুটকেস স্পর্শ করতে নিষেধ করেন। সূত্র: দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল, ইন্ডিয়ান এক্সপ্রেস, বিবিসি 

/এফইউ/বিএ/

সম্পর্কিত
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ক্রিমিয়া উপকূলে রুশ সামরিক উড়োজাহাজ বিধ্বস্ত
রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’