X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ব্রাসেলস হামলা

গাড়িতে বসে বিস্ফোরণে সহায়তা করেছিলেন আরও চারজন

বিদেশ ডেস্ক
২৪ মার্চ ২০১৬, ১৬:০১আপডেট : ২৪ মার্চ ২০১৬, ১৬:০১
image

ব্রাসেলস হামলার ঘটনায় ‘ম্যান ইন হোয়াইট’ বলে ঘোষিত সাদা কোটধারী সন্দেহভাজনের পাশাপাশি ওই ঘটনায় আরও অন্তত ৪ জনকে খুঁজছে পুলিশ। নতুন করে শনাক্ত হওয়া ওই চার সন্দেহভাজনকে একটি অডি এসফোর গাড়িতে বসে বিস্ফোরণে সহায়তা করতে দেখা গেছে। আর বুধবার যে নাজিম লাখরাওইকে গ্রেফতারের গুঞ্জন উঠেছিল তাকে পরে ব্রাসেলসের বিমানবন্দরে দুই আত্মঘাতী হামলাকারীর একজন বলে শনাক্ত করা হয়েছে। অথচ তার আগে সাদা কোটধারী সন্দেহভাজনকেই নাজিম বলে মনে করার দাবি করা হচ্ছিল। এদিকে পুলিশের কাছ থেকে পালিয়ে থাকা আরেক সন্দেহভাজন খালিদের লেখা একটি নোট উদ্ধার হওয়ার খবর জানিয়েছেন বেলজিয়ামের প্রসিকিউটর ফ্রেডেরিক ভ্যান লিউ। 

খালিদ ও ব্রাহিম

বুধবার বেলজিয়ামের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয় সিসিটিভি ফুটেজে শনাক্ত হওয়া তিন সন্দেহভাজনের দুজন আত্মঘাতী হামলাকারী। ওই দুই হামলাকারীর নাম খালিদ এল-বাকরাওই ও ব্রাহিম এল-বাকরাওই। সম্পর্কের দিক দিয়ে তারা পরস্পরের ভাই বলে নিশ্চিত করা হয়। আর সাদা কোটধারী তৃতীয় সন্দেহভাজনকে ‘ম্যান ইন হোয়াইট’ আখ্যা দিয়ে তাকে আটক করতে তল্লাশি শুরু হয়। ধারণা করা হয়, ওই ব্যক্তির নাম নাজিম লাকরাওই। তাকে আইএসের বোমা প্রস্তুতকারী হিসেবে চিহ্নিত করা হয়, যিনি প্যারিসের হামলায়ও জড়িত ছিলেন বলে মনে করা হয়ে থাকে। বুধবার সকাল থেকে নাজিমের জন্য তল্লাশি এবং তাকে গ্রেফতারের গুঞ্জনসহ সেখানকার স্থানীয় সংবাদমাধ্যমে গ্রেফতারের খবরও প্রকাশিত হয়। সেই খবরের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও নাজিমের গ্রেফতারের খবর দেয়। তবে পরে সেই খবর প্রত্যাহার করে নেওয়া হয়। এক সংবাদ সম্মেলনে প্রসিকিউটর ফ্রেডেরিক ভ্যান লিউ জানান, সাদা কোটধারী ব্যক্তি নাজিম নন। নাজিম আসলে ব্রাসেলসের বিমানবন্দরের হামলায় মারা গেছেন। কারণ তিনি ছিলেন দুই আত্মঘাতীর একজন। 

প্রসিকিউটর জানান, সিটিভি ফুটেজে প্রাথমিকভাবে শনাক্ত হওয়া তিন সন্দেহভাজনের মধ্যে বাম পাশের জনকে পরে নাজিম বলে চিহ্নিত করা হয়। আর মাঝের জন হলেন ব্রাহিম এল বাকরাওই। এরা দুজন বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আর পরে ডানের ব্যক্তিকে মেট্রো স্টেশনে হামলা চালাতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে তিনিই ব্রাহিমের ভাই খালিদ। 

ব্রাসেলস হামলার ঘটনায় শনাক্ত হওয়া তিন সন্দেহভাজন

এদিকে প্রসিকিউটর ফ্রেডেরিক জানিয়েছেন, ‘ম্যান ইন হোয়াইট;-কে খুঁজতে গিয়ে একটি ডাস্টবিন থেকে খালিদের লেখা একটি নোট উদ্ধার করা হয়েছে। সেখানে লেখা আছে- ‘আমি জানি না কী করতে হবে। আমি খুব তাড়ার মধ্যে আছি। ছুটোছুটির মধ্যে আছি। সব জায়গায় আমাকে খোঁজা হচ্ছে। আমি যদি আত্মসমর্পণ করি তবে আমি জেলেই মরব।’

উল্লেখ্য, ৮ দিন আগে পুলিশের চালানো সন্ত্রাসবিরোধী এক অভিযানের সময় খালিদ ও ব্রাহিম পালিয়ে যান।

তুরস্ক অভিযোগ করেছে, ব্রাহিম তুরস্কে আটক হয়েছিলেন এবং পরে তাকে ফেরত পাঠানো হয়। বেলজিয়াম কর্তৃপক্ষকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’র বিষয়ে সতর্কও করা হয়। কিন্তু তারা এ বিষয়ে কোনও সতর্কতা অবলম্বন করেননি।

বুধবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান দাবি করেছেন, তুর্কি কর্তৃপক্ষ গত বছর জুনে ব্রাহিম এল-বাকরাওইকে সিরীয় সীমান্তের নিকটবর্তী গাজিয়ানতেপ এলাকা থেকে আটক করে এবং পরে জুলাইয়ে তাকে নেদারল্যান্ডসে ফেরত পাঠানো হয়। তবে বাকরাওইকে কিভাবে নেদারল্যান্ডস থেকে বেলজিয়ামে স্থানান্তরিত করা হয়, সে বিষয়ে এরদোয়ান কিছু উল্লেখ করেননি।

ব্রাসেলস হামলায় আহতদের একজন

উল্লেখ্য, মঙ্গলবার সকালে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বিমানবন্দর ও মেট্রো স্টেশনে  পৃথক বোমা হামলায় অন্তত ৩৪ জন নিহত হন বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এর মধ্যে ২০ জন মেট্রো স্টেশনের হামলায় এবং ১৪ জন বিমানবন্দরে হামলার ঘটনায় নিহত হন বলে জানানো হয়। তবে, বুধবার সরকারিভাবে ৩১ জন নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। 

ব্রাসেলসের বিমানবন্দরের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের তদন্তকারীরা জানান, ফুটেজে তিন সন্দেহভাজন হামলাকারীকে ব্যস্ত চেক ইন এলাকার দিকে বোমাভর্তি স্যুটকেস টেনে নিয়ে যেতে দেখা গেছে। এরমধ্যে দুই সন্দেহভাজন তাদের বাম হাতে কালো রংয়ের দস্তানা পরে ছিলেন। ধারণা করা হচ্ছে, ওই দুজন তাদের নখের আবরণে ঢাকা ডিভাইস ব্যবহার করেই বিস্ফোরণ ঘটিয়েছেন।  সূত্র: ডেইলি মেইল, বিবিসি, গার্ডিয়ান 

/এফইউ/বিএ/

সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!