X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সাধারণ ঠান্ডায় মিলতে পারে করোনা থেকে সুরক্ষা: গবেষণা

আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ১৯:৫৩

সাধারণ ঠান্ডার বিরুদ্ধে প্রাকৃতিক প্রতিরোধ করোনাভাইরাস থেকে সুরক্ষাতেও কার্যকর হতে পারে বলে এক গবেষণায় দেখা গেছে। বিবিসির খবরে বলা হয়েছে, ন্যাচার কমিউনিকেশনে প্রকাশিত হয়েছে স্বল্প পরিসরে পরিচালিত গবেষণাটির ফলাফল। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, কারোরই শুধু এই প্রাকৃতিক সুরক্ষায় নির্ভর করা উচিত নয়। আর করোনা প্রতিরোধে টিকার ভূমিকা এখনও গুরুত্বপূর্ণ।

যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি গবেষক দল ৫২ জন স্বেচ্ছাসেবীর নমুনা ও তথ্য পর্যালোচনা করে গবেষণাটি সম্পন্ন করেছেন। ২০২০ সালের সেপ্টেম্বরে শুরু করা এই গবেষণায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবীরা টিকা না নিয়ে করোনা রোগীর সঙ্গে বসবাস করেছেন।

২৮ দিন ধরে চলা এই গবেষণা শেষে দেখা যায়, এই ৫২ জনের মধ্যে অর্ধেক, অর্থাৎ ২৬ জন পরবর্তিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন এবং বাকি অর্ধেক শনাক্ত হয়েছেন নেগেটিভ হিসেবে। যারা নেগেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তাদের নমুনা বিশ্লেষণ করে দেখা গেছে- তারা সদ্যই সাধারণ ঠান্ডাজ্বর থেকে সেরে উঠেছেন এবং এর ফলে তাদের দেহে থাকা বেশি সংখ্যক টি সেল করোনা সংক্রমণ থেকে তাদের সুরক্ষা দিয়েছে।

উল্লেখ্য, মানবদেহে অনুপ্রবেশকারী ভাইরাসের সঙ্গে লড়াই করে একে নিষ্ক্রিয় করে টি সেল। বর্তমানে প্রচলিত করোনা টিকাগুলোর মূল কাজ দেহে টি সেলের উৎপাদন বাড়ানো।

গবেষণা প্রবন্ধে এ সম্পর্কে বলা হয়, দেহে কোনো ভাইরাস প্রবেশ করলে প্রায় সঙ্গে সঙ্গে প্রতিরোধ ব্যবস্থার কাছে তার খবর পৌঁছে যায় এবং ভাইরাসটিকে নিষ্ক্রিয় করতে দেহ টি সেল উৎপাদন করা শুরু করে। নিষ্ক্রিয় করার পর প্রতিরোধ ব্যবস্থার ‘মেমোরি ব্যাঙ্কে’ জমা থাকে এই ভাইরাসটির তথ্য। ‘এ কারণে, যখন কেউ ঠান্ডা থেকে সেরে ওঠেন, সে সময় একদিকে তার দেহে যেমন টি সেলের উপস্থিতি বেশি থাকে, তেমনি ভাইরাসটির সম্পর্কিত বিভিন্ন তথ্য জমা থাকে প্রতিরোধ ব্যবস্থার মেমোরি ব্যাঙ্কে। ফলে, সার্স-কোভ-২ বা করোনাভাইরাস ওই সময় মানবদেহে প্রবেশ করলেও টিকতে পারে না।’ ‘যেহেতু করোনাভাইরাস ঠাণ্ডাজ্বর বা সাধারণ ইনফ্লুয়েঞ্জার সমধর্মী একটি ভাইরাস, তাই মেমোরি ব্যাঙ্ক তার টি সেলকে সেভাবেই নির্দেশনা দেয়।’   

গবেষক দলের সদস্য ড. সাইমন ক্লার্ক বলেন, ‘মানুষের অভ্যন্তরীণ প্রতিরোধ ব্যবস্থা কিভাবে কাজ করে- তার চিত্র উন্মোচনই ছিল এই গবেষণার উদ্দেশ্য। কেউ যদি মনে করেন, তিনি ঠান্ডা থেকে সেরে উঠেছেন- এ কারণে তার টিকা নেওয়ার প্রয়োজন নেই- তাহলে খুবই ভুল হবে। কোভিড থেকে সুরক্ষায় টিকার কোনো বিকল্প নেই।’

সূত্র: বিবিসি

/জেজে/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
আমিরাতে বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
আমিরাতে বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটি গঠন
আমিরাতে কাব্যগ্রন্থ বৃত্ত'র মোড়ক উন্মোচন
আমিরাতে কাব্যগ্রন্থ বৃত্ত'র মোড়ক উন্মোচন
রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ৪ জনের
রাজবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ৪ জনের
থানা হাজতে নারীকে ধর্ষণ, সাবেক পুলিশ পরিদর্শক কারাগারে
থানা হাজতে নারীকে ধর্ষণ, সাবেক পুলিশ পরিদর্শক কারাগারে
এ বিভাগের সর্বাধিক পঠিত