X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যুক্তরাজ্য যেতে বাড়ছে ‘চু‌ক্তিভিত্তিক’ বিয়ের কৌশল

মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
২৮ অক্টোবর ২০২২, ১৭:৫৯আপডেট : ২৮ অক্টোবর ২০২২, ২২:১২

বাংলাদেশের অনেক তরুণ-তরুণীদের পছন্দের তালিকায় যুক্তরাজ্য সবসময়ই শীর্ষে। বিশেষ করে সিলেট অঞ্চলে এই প্রবণতা বেশি। ‘স্বপ্নের শহর’ লন্ডনে আসার অনেক উপায় থাকলেও সম্প্রতি স্টুডেন্ট ভিসা তুলনামূলক সহজ এবং বাংলাদেশে বেশ জনপ্রিয় হয়েছে। বাংলাদেশ থেকে একজন শিক্ষার্থী উচ্চমাধ্যমিক বা স্নাতক পাস করে ইংলিশ সার্টিফিকেট কোর্স আইইএলটিএসে ন্যূনতম ৬ পয়েন্ট অর্জন করতে পারলে খুব সহজেই যুক্তরাজ্যের যে কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে। অবশ্য এ ক্ষেত্রে আর্থিক স্বচ্ছলতা অন্যতম বড় শর্ত। যারা মাস্টার্স কোর্সে যুক্তরাজ্যে আসে তারা তাদের স্পাউস (স্বামী/স্ত্রী) এবং ১৮ বছরের কম বয়সী সন্তান সঙ্গে নিয়ে আসার সুযোগ রয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে সম্প্রতি বাংলাদেশে অনেকেই চুক্তিতে বিয়ে করে লন্ডন এসেছেন। কেউ কেউ লন্ডন আসার জন্য চুক্তিতে বিয়ে করার জন্য ব্রিটিশ ভিসা পাওয়ার যোগ্যতা সম্পন্ন পাত্র/পাত্রী খুঁজছেন হন্য হয়ে। ফেসবুকে স্ট্যাটাস দিয়েও খোঁজা হচ্ছে পাত্র-পাত্রী।

জানা গেছে, এসব চুক্তিভিত্তিক বিয়ের অন্যতম শর্ত হলো, যুক্তরাজ্যের স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা সম্পন্ন ছাত্র/ছাত্রীর বিশ্ববিদ্যালয়ে ভর্তির টিউশন ফি, আর্থিক স্বচ্ছলতার প্রমাণপত্র, ভিসা ফি ও এয়ার টিকেটসহ যাবতীয় খরচ বহন করবে স্পাউস ( স্বামী/স্ত্রী) পক্ষ। বিনিময়ে তাকে স্পাউস দেখিয়ে লন্ডন পৌঁছে দিতে হবে ছাত্র বা ছাত্রী পক্ষকে। বাংলাদেশে ব্রিটিশ ভিসা সেন্টারে যেসব ছাত্র বা ছাত্রী স্পাউসসহ ভিসার জন্য আবেদন করে তখন স্পাউস হিসেবে প্রমাণের জন্য বিয়ের সব প্রমাণাদি জমা দিতে হয়। এরই অংশ হিসেবে মুসলিম বিবাহ আইন অনুযায়ী কাবিননামা, বিয়ে অনুষ্ঠানের ছবি ও স্বামী-স্ত্রীর যৌথ ছবি জমা দিতে হয়।

চুক্তি অনুযায়ী প্রয়োজনীয় প্রমাণগুলো উভয়েই যোগাড় করে ভিসা আবেদনের সঙ্গে যুক্ত করে দেন চুক্তিতে বিয়ে করা স্বামী-স্ত্রী। কাগজপত্র সব ঠিক থাকলে ২ থেকে ৩ সপ্তাহের মধ্যে স্বপ্নের দেশ যুক্তরাজ্যের ভিসা চলে আসে হাতে। বিমানের টিকিট কেটে উড়াল দেন লন্ডনে। এয়ারপোর্ট থেকে বের হয়ে চুক্তি অনুযায়ী যে যার যার মতো চলে যান নিজ নিজ গন্তব্যে।

সম্প্রতি বাংলাদেশ থেকে লন্ডনে আসা এমন দু'জনের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। দুজনের বাড়ি সিলেট জেলায়। নাম পরিচয় প্রকাশ না করার শর্তে আফিয়া বেগম (ছদ্মনাম) বলেন, স্নাতক শেষ করে আমি যুক্তরাজ্যে উচ্চ শিক্ষা অর্জনের জন্য আইইএলটিএস সম্পন্ন করি। কিন্তু যুক্তরাজ্যে যাওয়ার উচ্চ ব্যয় বহন করা আমার পরিবারের পক্ষে সম্ভব ছিল না। অন্যদিকে মামুন আহমেদের (ছদ্মনাম) আর্থিক সক্ষমতা থাকলেও প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা না থাকায় স্বপ্নের দেশ যুক্তরাজ্যে যেতে পারছেন না। তাই আমরা দুজন চুক্তিতে আবদ্ধ হই। চুক্তি ছিল তিনি যুক্তরাজ্য যাওয়ার যাবতীয় খরচ বহন করবেন, আর আমি উনাকে আমার স্বামী দেখিয়ে যুক্তরাজ্য নিয়ে যাব। যেহেতু মাস্টার্স কোর্সে স্পাউস নেওয়ার সুযোগ রয়েছে তাই আমরা এই সুযোগকে কাজে লাগাই। এসব শর্ত মেনে আমরা দুজন একটি চুক্তিপত্রে স্বাক্ষরও করি। অবশেষে আমরা লন্ডন এসে পৌঁছেছি। এখন তিনি তার পথে আর আমি আমার পথে।

বাংলাদেশ থেকে চুক্তিতে বিয়ে করে কেউ যুক্তরাজ্য আসলে ভবিষ্যতে কী ধরনের সমস্যা তৈরি হতে পারে-এমন প্রশ্নের জবাবে নিউহাম কাউন্সিলের সাবেক ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমদ বলেন, ‘প্রথমত চুক্তিভিত্তিক বিয়ে বেআইনি এবং মারাত্মক অপরাধ। যুক্তরাজ্যে পাড়ি জমানোর জন্য যারা চুক্তিভিত্তিক বিয়ে করছেন তারা অপরাধ করছেন। এটি ব্রিটিশ অভিবাসন আইনের স্পষ্ট লঙ্ঘন। এটা প্রমাণিত হলে তারা বিচারের মুখোমুখি হতে পারেন। দ্বিতীয়ত এই ধারাবাহিকতা অব্যাহত বা অধিক হারে হতে থাকলে ব্রিটিশ হোম অফিস এই সুযোগটি বন্ধ করে দেওয়ার আশঙ্কা রয়েছে। তখন প্রকৃত স্বামী বা স্ত্রী আসতে চাইলেও তারা বঞ্চিত বা হয়রানির শিকার হতে পারেন। কারণ অতীতে যখনই ব্রিটিশ অভিবাসন আইনের অপব্যবহার হয়েছে তখনই সেটাকে সম্পূর্ণ বন্ধ বা সংকোচন করা হয়েছে। এমনকি কিছু কিছু দেশকে নিষিদ্ধও করেছে বৃটিশ সরকার।’

/এএ/
সম্পর্কিত
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা