X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

প্রেসিডেন্ট প্রার্থী হবেন নিকি হ্যালি?

বিদেশ ডেস্ক
১৩ জানুয়ারি ২০১৮, ২০:৪৩আপডেট : ১৩ জানুয়ারি ২০১৮, ২০:৪৫

মাত্র এক বছরের মধ্যে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আলোচিত ব্যক্তি হিসেবে আবির্ভূত হয়েছেন। আর কূটনীতিকরা বলছেন, হোয়াইট হাউসের পরবর্তী ভোটের লড়াই প্রার্থী হতেই তিনি প্রস্তুতি নিচ্ছেন। আর এ জন্য নিজের ক্ষমতা ব্যবহার করছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপির এক বিশ্লেষণী প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।

নিকি হ্যালি

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির সমর্থনে বিশ্বব্যাপী শত্রু-মিত্র সবাইকে হেয় করার পর হ্যালির প্রেসিডেন্ট হওয়ার আকাঙ্ক্ষার বিষয়টি সবার নজরে আসে। ৪৫ বছর বয়সী এই রিপাবলিকান জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সমালোচনা ঠেকাতে ভেটো ক্ষমতা প্রয়োগ করেন। এছাড়া সাধারণ অধিবেশনে যারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন।

হ্যালির এমন আচরণ জাতিসংঘ রাষ্ট্রদূতদের বাস্তব পরীক্ষায় ফেলে দেয়। তারা বলেন, হ্যালি মূলত একজন রাজনীতিক, কূটনীতিক নন। জাতিসংঘেও তিনি নিজ দেশের লোকজনকে মাথায় রেখেই কাজ করেন। নিরাপত্তা পরিষদের একজন কূটনীতিক বলেন, ‘তিনি সাধারণ পরিষদে ভোটে জেতার চেষ্টা করেননি। তিনি ২০২০ বা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জেতার চেষ্টা করছেন। পরিষ্কারভাবে তিনি কোনও কিছু জেতার জন্যই তার পদকে ব্যবহার করছেন। আর এটা নিশ্চিত।’

সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালিকে গত বছর জাতিসংঘে নিয়োগ দেওয়া হয়। ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির আলোকে ‘নতুন দিনে’র প্রতিশ্রুতি দিয়ে তিনি দায়িত্ব নেন। প্রথমে পররাষ্ট্রনীতিতে অদক্ষ মনে হলেও ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে তিনি গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন।

উত্তর কোরিয়াকে ট্রাম্প প্রশাসন নিজেদের নিরাপত্তার প্রধান হুমকি মনে করে। গত এক বছরে হ্যালি দেশটির বিরুদ্ধে তিনটি নিষেধাজ্ঞা অনুমোদন করিয়েছেন। এজন্য তিনি চীন ও রাশিয়াকেও নিজের পক্ষে নিয়ে এসেছেন। নিরাপত্তা পরিষদে এসব নিষেধাজ্ঞা সর্বসম্মতভাবে পাস হয়েছে। সেখানে হ্যালি তার কূটনীতিক দক্ষতাও দেখিয়েছেন।

ভারতীয় বংশোদ্ভুত নিকি হ্যালির ইরানের প্রতি কঠোর মনোভাব রয়েছে এবং ইসরায়েলের একজন সমর্থক। তিনি জাতিসংঘের খরচ কমানোরও জোরালো সমর্থনকারী। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান ভোটারদের মন জয় করতে চিহ্নিত ইস্যুগুলো নিয়েই কাজ করছেন নিকি হ্যালি। বেশিরভাগ কূটনীতিক এমনটাই মনে করছেন। নাম প্রকাশ না করার শর্তে নিরাপত্তা পরিষদের এক কূটনীতিক বলেন, এসব বিষয় যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ প্রভাব রয়েছে।

বর্তমান প্রশাসনে হ্যালি রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়া প্রথম কর্মকর্তা। ক্রিমিয়াকে ইউক্রেনের কাছে ফিরিয়ে না দিলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন তিনি। দুই বছর ধরে নিরাপত্তা পরিষদে থাকা ইউক্রেনের রাষ্ট্রদূত ভলোদিমির ইয়েলচিনকো বলেছেন, ‘হ্যালি দারুণ কাজ করেছে।’ তিনি বলেন, ‘তিনি (হ্যালি)  মাঝে মধ্যে প্রত্যাশার চেয়ে কম কূটনৈতিক হতে পারেন কিন্তু অক্ষমদের চেয়ে ভালো।’

কয়েক মাস ধরে গুঞ্জন উঠছে হ্যালিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের স্থলাভিষিক্ত করা হতে পারে। হ্যালি রীতি ভেঙে সংবাদমাধ্যমে নিজের উপস্থিতি ও বিবৃতি দিয়ে টেলারসনকে ছাড়িয়ে গেছেন। গত অক্টোবরে সাংবাদিকদের ‘আর আগ্রহী নন’ বলে জানিয়ে তিনিই এই গুঞ্জনের জন্ম দিয়েছেন। কঙ্গো সফরকালে তিনি বলেছিলেন, ‘আমি ওই দায়িত্ব নিতে চাই না। আমি যেখানে কার্যকর সেখানেই থাকতে চাই।’ মাইক পেন্স প্রেসিডেন্ট হলে নিকি হ্যালিকেই ভাইস প্রেসিডেন্ট বিবেচনা করা হচ্ছে।

মার্কিন সাংবাদিক মাইকেল ওলফের বই ‘ফায়ার অ্যান্ড ফিউরি: ইনসাইড দ্য ট্রাম্প হোয়াইট হাউস’ একটি জাতীয় ইস্যু হয়ে পড়েছে। বইটিতে দাবি করা হয়, হ্যালি তার নজর উপরে তুলেছেন। তিনি প্রেসিডেন্ট হতে আগ্রহী হয়ে পড়েছেন।   

রাজনৈতিক অভিলাষ বিষয়ে এসব প্রশ্নকে পাশ কাটিয়ে হ্যালি বলেছেন, তিনি তার বর্তমান দায়িত্ব পালনের দিকেই বেশি মনযোগী। তারপরও জাতিসংঘের সবচেয়ে দৃষ্টিগোচর হওয়া রাষ্ট্রদূত হিসেবে তিনি প্রচারের কেন্দ্রেই থাকছেন।

 

/আরএ/এএ/
সম্পর্কিত
মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা
উ. কোরিয়ার হুমকির মুখে কূটনৈতিক সতর্কতা বাড়ালো দ. কোরিয়া
‘যুক্তরাষ্ট্রে ৯০০ শিক্ষার্থী গ্রেফতারের ঘটনা বিএনপির অত্যাচারের কথা মনে করিয়ে দেয়’
সর্বশেষ খবর
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
১০ মাসে এলো রেকর্ড পরিমাণ রেমিট্যান্স
১০ মাসে এলো রেকর্ড পরিমাণ রেমিট্যান্স
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
টেকনাফে অপহরণের শিকার একই পরিবারের ৩ জনকে উদ্ধার
টেকনাফে অপহরণের শিকার একই পরিবারের ৩ জনকে উদ্ধার
সর্বাধিক পঠিত
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
পরীক্ষা-নিরীক্ষা শেষ, খুলনা-মোংলায় শুরু হচ্ছে ট্রেন চলাচল
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
তীব্র তাপপ্রবাহ যেখানে আশীর্বাদ
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে
সজলের মুগ্ধতা অপির চোখে, জন্মদিনে