X
রবিবার, ২৭ নভেম্বর ২০২২
১২ অগ্রহায়ণ ১৪২৯

ভয় নয়, জয়ের উৎসব গণিতের

হিটলার এ. হালিম
১৭ মার্চ ২০২১, ০২:১৮আপডেট : ১৯ মার্চ ২০২১, ০০:৪৩

‘বিজ্ঞানের ভাষা গণিত’, ‘গণিতে অংক আছে, অংকে গণিত নেই’- এই দুটি কথা দেশে ফি বছর অনুষ্ঠিত গণিত উৎসবের আলোচ্য বিষয়। গণিত উৎসবে অংশ নেওয়া এমন কাউকে পাওয়া যাবে না যিনি এ দুটি কথা শোনেননি। দুই দশক বয়সী এই উৎসব শিক্ষার্থীদের গণিতের ভয় কাটাতে সাহায্য করেছে, গণিতকে জয় করতে শিখিয়েছে- অন্তত এমনটাই মনে করেন গণিত উৎসব আয়োজকরা।

বলছি ডাচ বাংলা ব্যাংক-প্রথম আলো গণিত উৎসবের কথা। যার আয়োজক বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। সংশ্লিষ্ট তথ্য ঘেঁটে জানা গেছে, দেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) বাংলাদেশের প্রতিনিধি পাঠানোর উদ্দেশ্য নিয়ে ২০০৪ সালে শুরু হওয়া গণিত উৎসব ইতোমধ্যে শিক্ষার্থীদের প্রাণের উৎসবে পরিণত হয়েছে। বাংলাদেশ অর্জন করেছে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড বা আইএমওর পূর্ণ সদস্যপদ। এরই ধারাবাহিকতায় ২০০৫ সাল থেকে আইএমওতে অংশ নিচ্ছে বাংলাদেশ দল।

20190301_Tito_0086 ২০১৭ সালে রোমানিয়ার অলিম্পিয়াডে প্রথমবারের মতো বাংলাদেশ দল অর্জন করে ১টি স্বর্ণপদক। এখন পর্যন্ত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ ১টি সোনা, ৭টি রুপা, ২৮টি ব্রোঞ্জ ও ৩১টি সম্মানসূচক স্বীকৃতি অর্জন করেছে।

আনুষ্ঠানিকভাবে ২০০৪ সালে শুরু হলেও এই বিশাল কর্মযজ্ঞ শুরু হয়েছিল ২০০১ সালের জুনে নিউরণে অনুরণন আয়োজনের মধ্য দিয়ে। এরপর ২০০২ সালে রাজধানীর কাওরানবাজারের সিএ ভবনের ছাদে ছোট্ট আয়োজনের মধ্য দিয়ে এটি একটি প্রতিযোগিতায় রূপ নেয়। সেই প্রতিযোগিতা চূড়ান্ত রূপ নেয় ২০০৩ সালে সিলেটে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ওই বছরের ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি দুই দিনের উৎসবের মধ্যে দিয়ে দেশে যাত্রা শুরু করে গণিত অলিম্পিয়াড যা পরে গণিত উৎসবে রূপ নেয়। গণিতের মতো একটি বিষয় নিয়ে যে উৎসব হতে পারে তা গত ২০ বছর ধরে দেখছে বাংলাদেশ।

দেশে সীমাবদ্ধ থাকেনি উৎসবটি। আন্তর্জাতিক পর্যায়েও দেশের মুখ উজ্জ্বল করেছে খুদে গণিতবিদরা। আর এ বছর অনুষ্ঠিত হতে যাচ্ছে গণিত অলিম্পিয়াডের ১৯তম আসর।

শুরু থেকেই গণিত উৎসবের তিন প্রিয় মুখ- অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। এই তিনজনকে উৎসব স্থলে, পরীক্ষার হলে, উৎসব মঞ্চ, পুরস্কার বিতরণী পর্ব- কোথায় দেখা যায়নি! শিক্ষার্থীদের গণিত নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দিতেন তারা। কী করলে গণিত জয় করা যাবে, ভয় দূর হবে সেসবও সুন্দর করে বুঝিয়ে দিতেন। এবার আর গণিত উৎসবে থাকবেন না অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। তাঁর প্রয়াণে গণিত উৎসব রঙ হারিয়েছে। কারণ তিনি ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সভাপতি। এখন ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

জানা যায়, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে কেবল প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অন্তর্ভুক্ত। কিন্তু দেশে গণিতকে জনপ্রিয় করতে প্রাক-বিশ্ববিদ্যালয়ের সব পর্যায়ে গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

সব উৎসবে চার ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশ নেয়- প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও হায়ার সেকেন্ডারি (একাদশ ও দ্বাদশ শ্রেণি)।

২০০৪ সাল থেকে গণিতের আঞ্চলিক উৎসবও (ঢাকার বাইরে) শুরু হয়।  প্রতিযোগিতায় অংশ নিতে ওই বছর ৯ হাজার নিবন্ধন করেছিল। ২০০৫ সালে করে ১২ হাজার। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত করে ১৫ হাজার করে। ২০১০ সালে ১৬ হাজার, ২০১১ সালে ১৮ হাজার এবং পরের বছরগুলোতে যথাক্রমে ২২ হাজার (২০১২ ও ২০১৩), ২৫ হাজার, ৩০ হাজার, ৩২ হাজার, ২২ হাজার, ২৫ হাজার, ৫০ হাজার এবং ২০২০ সালে সর্বাধিক ৬৯ হাজার ১৯০ জন (অনলাইনে) শিক্ষার্থী নিবন্ধন করে দেশব্যাপী অনুষ্ঠিত গণিত উৎসবে অংশ নেয়।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ ২০০৫ সাল থেকেই অংশ নিচ্ছে।  ২০১৮ সালে প্রথমবারের মতো স্বর্ণপদক অর্জন করে। বাংলাদেশের শিক্ষার্থী আহমেদ জাওয়াদ চৌধুরী এই বিরল কৃতিত্ব অর্জন করেন। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ ২০১৭ সালে ১১১টি দেশের মধ্যে ২৬তম হয়। ২০২০ সালে করোনারভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড প্রথমবারের মতো অনলাইনে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ও প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান বলেন, এ বছর গণিত উৎসবের ২০ বছর পূর্তি হচ্ছে।  পরিবর্তিত পরিস্থিতিতে এবারও গণিত উৎসব হবে অনলাইনে। গতবছরও তাই করতে হয়েছে। তিনি আশাবাদী এবার অনলাইনে ৩৫ হাজার শিক্ষার্থী উৎসবে অংশ নেবে।

তিনি মনে করেন, গণিত উৎসব হলো মাঠের বিষয়। ছোট-বড় শিক্ষার্থীরা ক্লাসরুমে বসে গণিত করবে, মাঠে ছোটাছুটি করবে, এটাই উৎসবের সৌন্দর্য। পরিস্থিতি স্বাভাবিক হলে গণিত উৎসব আবারও মাঠে ফিরবে।

মুনির হাসান বলেন, পাঠ্যপুস্তকের গণিতে শিক্ষার্থীদের যে গণিত ভীতি ছিল তার কিছুটা কেটেছে। পাঠ্যবইয়ের বাইরে গণিতের বই ছিল না। বাংলা ভাষায় এখন ৩০০-এর বেশি গণিতের বই আছে। শিক্ষকরা আগে গণিত অলিম্পিয়াডকে ভালো চোখে দেখতেন না, সেই অবস্থার পরিবর্তন হয়েছে। স্কুলগুলোতে গণিতের শিক্ষকরা ম্যাথ অলিম্পিয়াড নিয়ে আলোচনা করেন, স্কুলে আলাদা শিক্ষকের ব্যবস্থাও করা হয়েছে।

তিনি জানান, মানুষ এখন গণিত অলিম্পিয়াডের নাম জানে। জেলা পর্যন্ত পৌঁছানো গেছে। উপজেলায় যাওয়া যায়নি অবশ্য। তবে এটা হয়ে যাবে। গণিত অলিম্পিয়াড একটা প্রেস্টিজের জায়গা তৈরি করেছে বলে তার ধারণা। প্রাথমিক লক্ষ্য যা ছিল তার সবই প্রায় অর্জন হয়েছে বলে মনে করেন মুনির হাসান।

বড় লক্ষ্যগুলোর কথা উল্লেখ করে মুনির হাসান বলেন, গণিত অলিম্পিয়াড এখনও কারিকুলামে অন্তর্ভুক্ত হয়নি। বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চতর গণিতে শিক্ষার্থীর হার এখনও তেমন বাড়েনি। গণিতের শিক্ষক সংকট কাটেনি। সংকট কাটাতে আগামী ৪-৫ বছর লেগে যাবে।

গণিত অলিম্পিয়াডের ফলে শিক্ষার্থীরা গণিতকে জয় করতে শিখেছে উল্লেখ করে মুনির হাসান বলেন, কিছু ভয়কে আমরা জয় করতে পেরেছি। তবে গণিত নিয়ে যে ট্যাবু, এখনও তা ভাঙা সম্ভব হয়নি। আমাদের দেশ থেকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে মেয়েদের অংশগ্রহণ কম। সামাজিকভাবে এখনও মনে করা হয়, মেয়েরা গণিত পারে না।

তিনি জানালেন, শিগগিরই ‘গার্লস ম্যাথমেটিক অলিম্পিয়াড’ চালু হবে। ২০২২ সালের আন্তর্জাতিক প্রতিযোগিতাকে টার্গেট করে এ বছরই এর কার্যক্রম শুরু করতে চান তিনি।

 

/এফএ/
খেলনা ভেবে খেলতে গিয়ে বোমা বিস্ফোরণে শিশু নিহত
খেলনা ভেবে খেলতে গিয়ে বোমা বিস্ফোরণে শিশু নিহত
খেলাধুলা পারস্পরিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখে: মেয়র আতিক
খেলাধুলা পারস্পরিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখে: মেয়র আতিক
আলোকচিত্রী শহিদুল আলমের লিভ টু আপিল খারিজ
আলোকচিত্রী শহিদুল আলমের লিভ টু আপিল খারিজ
বৃষ্টির আগে সূর্য-গিলের বারুদ ঠাসা ব্যাটিং
বৃষ্টির আগে সূর্য-গিলের বারুদ ঠাসা ব্যাটিং
সর্বাধিক পঠিত
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
পোল্যান্ডের জয়ে আরও চাপে মেসিরা
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
ইউক্রেন ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো ন্যাটো
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
আবারও নাসিমের অনুসারীদের পেটালো বিএনপির সমর্থকরা
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
মেসি-ফের্নান্দেজের গোলে আর্জেন্টিনার জয়
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী
ম্যাজিস্ট্রেটের মামলায় কারাগারে স্বামী