X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ট্রাভেলগ

মস্কো যত দেখি ততই অবাক লাগে

শাকিলা সিমকি
১৫ জানুয়ারি ২০১৯, ১৮:৩২আপডেট : ১৫ জানুয়ারি ২০১৯, ১৯:৫৭

মস্কো যত দেখি ততই অবাক লাগে মস্কোতে এসে নীলক্ষেতকে মিস করছি ভীষণ! ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তো বটেই, ঢাকা শহরে পড়াশোনা করা ছেলেমেয়েদের কাছে নীলক্ষেত প্রয়োজনীয় একটি জায়গা। ফটোকপি থেকে শুরু করে কতরকম কাজ সেখানে কত কম খরচেই না করতাম। আহা নীলক্ষেত!

মস্কোতে আসার ক’দিন পরই হন্যে হয়ে কিছু কাগজপত্র ফটোকপি করার জায়গা খুঁজতে হলো। শেষমেশ বিবিরোবা নামক জায়গায় একটি সুপারমার্কেটের ভেতর পাওয়া গেলো কাঙ্ক্ষিত ফটোকপির মেশিন। কিন্তু দাম শুনে তো আমার চক্ষু চড়কগাছ! দেশে যেখানে এক টাকা থেকে দেড় টাকায় প্রতি পাতা ফটোকপি করাতাম, সেখানে মস্কোতে প্রতি পাতা ফটোকপির জন্য গুনতে হচ্ছে ২৫ টাকা! বুঝুন তাহলে, কেন নীলক্ষেতকে মিস করি।

মস্কো যত দেখি ততই অবাক লাগে রুশ জাতির মধ্যে এক ধরনের কাঠিন্য আছে। বিশেষ করে আমার ইউনিভার্সিটি অ্যাডমিনিস্ট্রেশনে যারা কাজ করেন তাদের মধ্যে রুক্ষ মনোভাব। কঠিন মুখ করে সারাক্ষণ কম্পিউটারে কাজ করেন তারা। কেউ কোনও সমস্যা নিয়ে গেলে যেন রাজ্যের সব বিরক্তি এসে পড়ে তাদের ওপর! এখানে আদতে অন্যকে সহায়তা করার মনোভাব খুব কম।

মস্কো যত দেখি ততই অবাক লাগে পথেঘাটে অবশ্য ভিন্ন চিত্র। একদিন দেখেছি অন্ধ বৃদ্ধকে রাস্তা পার করে দিচ্ছে এক তরুণ। মেট্রোতে ঘুমিয়ে পড়া যাত্রীদের ঘুম থেকে জাগিয়ে কাঙ্ক্ষিত স্টেশনে তাকে নামিয়ে দেন অনেকে। সত্যি বলতে বারোরকম মানুষের সংমিশ্রণ সব দেশে। মস্কো যত দেখি ততই অবাক লাগে!

মস্কো যত দেখি ততই অবাক লাগে মস্কো এখন পুরোটাই সাদা তুলতুলে বরফে ঢাকা। শীতে বাইরে কোনও আড্ডা হয় না। কারণ, ক্যাম্পাসের ভেতর-বাইর সবখানেই বরফের আধিপত্য। শীতের প্রকোপ থাকলেও নেই গরম গরম ভাঁপা পিঠা, বিভিন্ন রকম ঝালভর্তার সঙ্গে ফুলেফেঁপে ওঠা চিতই পিঠা আর ধনেপাতা, কাচামরিচ ও সর্ষে তেল দিয়ে চানাচুর মাখা।

মস্কো যত দেখি ততই অবাক লাগে ইউনিভার্সিটির ভেতর ক্যাফেটেরিয়া আছে। আর বাইরে বিভিন্ন রেস্তোরাঁ। সেগুলোতে খাবারের দাম সর্বনিম্ন ৫০ রুবল (৬৫ টাকা) থেকে শুরু। এখানকার বেশিরভাগ রেস্তোরাঁ উজবেকদের দখলে। উজবেকিস্তান ও তাজিকিস্তানের জনগণ এসে রাশিয়ায় খাবার দোকান দিয়েছে। এগুলোতে মান্তি (মম টাইপের), ক্লোভ (বাসমতি চাল আর গরু অথবা ভেড়ার মাংসের তেহারি), স্যামন, ভেড়ার মাংস, হরেক রকম স্যুপ, পনির আর হালাল মাংস দিয়ে তৈরি নানান স্ন্যাক্স পাওয়া যায়।

মস্কো যত দেখি ততই অবাক লাগে রাশিয়ায় খাবারের ব্যবসায় চীনাদেরও আধিপত্য আছে। তাই সুসি আর অন্যান্য চাইনিজ ফুডের প্রচুর দোকান এখানে। রুশ জাতির মধ্যে চীনপ্রীতি চোখে পড়ার মতো। অনেক ছেলেমেয়ের সঙ্গে কথা বলে জেনেছি, তাদের অনেকেরই চীনে পড়াশোনা করতে যাওয়ার ইচ্ছে। আমরা যেমন বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি শিখি, তারা শেখে চাইনিজ ভাষা। বোঝা যাচ্ছে, চাইনিজ ভাষার প্রতি তাদের এক ধরনের দুর্বলতা আছে। চীন ও ভিয়েতনামের অনেক ছাত্রছাত্রী মস্কোতে পড়ে।

মস্কো যত দেখি ততই অবাক লাগে নতুন বছর আর বড়দিনের ছুটি কাটিয়ে প্রিয়জনদের ছেড়ে আবারও মস্কো শহরে ফিরছে মানুষজন। ঝিম ধরা শহর আবার কর্মব্যস্ত হয়ে উঠছে। এখানকার মানুষের বিনোদন বলতে ক্যাফে, থিয়েটার আর নাইটক্লাব। দিনের বেলায় কাজ আর কাজ। কাজ শেষে কেউ বাড়ি ফেরে, কেউ থিয়েটারে সময় কাটায়, কেউবা প্রিয়জনের হাত ধরে নাইটক্লাবে যায়। রবিবার ছুটির দিন হওয়ায় শনিবার রাতে নাইটক্লাব, ক্যাফে আর থিয়েটারে ভিড় থাকে।

মস্কো যত দেখি ততই অবাক লাগে মস্কোতে প্রতিটি ভবনের নিচেই ‘ম্যাগাজিন’ দেখি। রুশ ভাষায় ডিপার্টমেন্টাল স্টোরকে ম্যাগাজিন বলা হয়। আমাদের দেশের মীনা বাজার যেমন, তারচেয়েও বিশাল বিশাল ম্যাগাজিন এগুলো। সবকিছুই পাওয়া যায় এতে।

মস্কো যত দেখি ততই অবাক লাগে এখানকার মানুষের আরেক বিনোদন মনে হয় কেনাকাটা। সেজন্যই এত বিশাল বিশাল শপিং সেন্টার। দেখার মতো সব। আলোয় আলোকিত একেকটি শপিং সেন্টার। মানুষেরও আনাগোনা অনেক। প্রতিটি দোকান নানারকম আকর্ষণীয় পণ্যে ভরপুর। তবে দাম কিন্তু কম নয়। বরং অনেক বেশিই বলা যায়। শীতের দেশ বলে শীত উপযোগী পণ্যই বেশি। বাইরে যত ঠান্ডাই  থাকুক না কেন; প্রতিটি অট্টালিকা, বাস, মেট্রো, স্টেশনে ততই শীতকে বশ করে নিয়েছে রুশ জাতি।
ছবি: লেখক

/জেএইচ/চেক/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’