নেপালের ইয়ালা অভিযানে যাচ্ছেন দুই পর্বতারোহী

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৪৫, নভেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৬, নভেম্বর ১৫, ২০১৯

সংবাদ সম্মেলনে দুই পর্বতারোহী ও আয়োজকরানেপালের ইয়ালা পাহাড় অভিযানে যাচ্ছেন বাংলাদেশের দুই পর্বতারোহী। তারা হলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষার্থী আসাদুজ্জামান ও স্থপতি হিবা শরাফ উদ্দিন। আগামী ২১ নভেম্বর যাত্রা শুরু করবেন তারা। ৫ ডিসেম্বর ইয়ালা পাহাড় জয় করার লক্ষ্য রয়েছে তাদের।

অভিযানের সম্পূর্ণ খরচ বহন করছে রোপফোর আউটডোর এডুকেশন। তাদের সহযোগিতা করছে বাংলাদেশ পর্যটন করপোরেশন।

জানা গেছে, ইয়ালা পর্বত অভিযানে অংশ নিতে আগ্রহীদের জন্য একটি অডিশন অনুষ্ঠিত হয়েছে। এতে নাম নিবন্ধন করেন ৬৮ জন। তাদের মধ্য থেকে বাছাইকৃত ২৫ জন বাংলাদেশ বন বিভাগের অধীনে হাজারীখিল বন্যপ্রাণী অভয়ারণ্যে চার দিন ‘অভিযানের প্রস্তুতিমূলক প্রশিক্ষণ’ শীর্ষক ক্যাম্পে অংশগ্রহণ করেন। সেখান থেকে তিনজনকে নেপালের ইয়ালা পাহাড় অভিযানের জন্য নির্বাচন করে বাংলাদেশ পর্যটন করপোরেশন। তবে পরীক্ষা থাকায় টিভি উপস্থাপিকা নীল হুরেরজাহান নেপালে যেতে পারছেন না।

শুক্রবার (১৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান রোপফোর আউটডোর এডুকেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মারুফা হক। তিনি বলেন, ‘বাংলাদেশের তরুণ-তরুণীদের জন্য গত বছর থেকে মিশন হিমালয় নামক একটি কার্যক্রম আয়োজন শুরু করেছি আমরা। এর ধারাবাহিকতায় এবার হতে যাচ্ছে মিশন হিমালয়-২০১৯।’

সংবাদ সম্মেলন শেষে পর্বতারোহী প্রশিক্ষক মীর সামসুল আলম বাবু নতুন অভিযাত্রীদের হাতে বাংলাদেশের জাতীয় পতাকা হস্তান্তর করেন।

/এইচএন/জেএইচ/
টপ