ইতিহাস গড়বে ‘দুবাই এক্সপো ২০২০’

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ১০:০০, নভেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:০০, নভেম্বর ১৮, ২০১৯

দুবাই এক্সপো ২০২০আধুনিক বিশ্বের সবচেয়ে বড় আয়োজনের তালিকায় স্থান পেতে যাচ্ছে ‘দুবাই এক্সপো ২০২০’। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ২০২০ সালের ২০ অক্টোবর শুরু হবে শিল্প-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির এই সম্মিলন। এতে অংশ নেবে ১৯২টি দেশ।

দুবাই এক্সপোর প্রতিপাদ্য ‘কানেক্টিং মাইন্ডস, ক্রিয়েটিং দ্য ফিউচার’ তথা ‘মনসংযোগে ভবিষ্যৎ নির্মাণ’। মানবিক চেতনা ও উদ্ভাবনী দক্ষতার জয়গান হবে আন্তর্জাতিক এই প্রদর্শনীতে।

উদ্ভাবনে মানুষের কৃতিত্ব উদযাপন করতে দুবাই এক্সপোতে একত্রিত হবে গোটা বিশ্ব। এতে নিশ্চিতভাবেই ইতিহাস গড়ার মতো দারুণ কিছু আবিষ্কার দেখা যাবে। 

দুবাই এক্সপো ২০২০আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ৪ দশমিক ৩৮ বর্গকিলোমিটার জায়গা জুড়ে বসবে ‘দুবাই এক্সপো ২০২০’। এটি শেষ হবে ২০২১ সালের ১০ এপ্রিল। দর্শনার্থীদের জন্য প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১টা পর্যন্ত খোলা থাকবে দুর্দান্ত এই আয়োজন। তবে সাপ্তাহিক ছুটির দিন ও বিশেষ দিবসে সকাল ১০টা থেকে রাত ২টা পর্যন্ত উপভোগ করা যাবে মেলা।

দুবাই শহরতবে এমন বৃহৎ আয়োজন এটাই প্রথম নয়। ১৮৫১ সালে লন্ডনের হাইড পার্কে বিভিন্ন উদ্ভাবনী পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী হয়েছিল। তখন এটাকে বলা হয়েছে লন্ডনের ‘গ্রেট এক্সিবিশন’। সেই থেকে উদ্ভাবনী অর্জন উদযাপনের এমন আয়োজন জনপ্রিয়। মজার ব্যাপার হলো, ১৮৮৯ সালে ফরাসি বিপ্লবের শতবর্ষে প্যারিসে অনুষ্ঠিত বাণিজ্য মেলার প্রবেশপথে উন্মোচন করা হয় আইফেল টাওয়ার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
টপ