X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

পথে পথে আঁকা অসাধারণ ১০ ত্রিমাত্রিক ছবি

ইশতিয়াক হাসান
২৮ নভেম্বর ২০১৯, ১৪:১৫আপডেট : ২৮ নভেম্বর ২০১৯, ১৪:১৫

সুন্দর বা মনকাড়া রাস্তা ও ফুটপাত সবখানে মেলে না। কখনও কখনও এসব পথ দেখে একঘেঁয়েমি আসে বা নিস্তেজ লাগে। অথচ রাস্তাকে সুন্দরভাবে আঁকলে দারুণ শিল্পমণ্ডিত হয়ে উঠতে পারে। এর মাধ্যমে পারিপার্শ্বিক সৌন্দর্য বেড়ে যায় অনেক গুণ। আর ত্রিমাত্রিক হলে তো কথাই নেই! বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে এমন দৃষ্টিনন্দন কিছু আকর্ষণ। সব দেশের প্রেক্ষাপটে অবশ্য এমন ভাবনা এখনও বাহুল্য।

বিশ্বের বিভিন্ন রাস্তায় ত্রিমাত্রিক পথচিত্র (থ্রিডি স্ট্রিট আর্ট) আঁকার একটা ধারা চলছে। তবে খুব কমসংখ্যক শিল্পীর কারুকাজ নজর কাড়ে। তারা যেকোনও পথের পুরনো চেহারা আমূল বদলে দিতে পারেন। তাদের সাজানো ত্রিমাত্রিক পথচিত্র দেখতে এতই বাস্তবিক লাগে যে, রাস্তার মাঝখানে গর্তের ছবি আঁকা থাকলে মনে হবে সত্যিই সেখানে কোনও গর্ত আছে! কেউ হেঁটে যাওয়ার সময় নিশ্চিতভাবেই ওই গর্ত এড়িয়ে যেতে চাইবেন।

দৃষ্টিভ্রম ও রঙের কারসাজির সংমিশ্রণে শিল্পটি প্রকৃত অর্থেই ব্যতিক্রম আবেদন সৃষ্টি করে দর্শনার্থীদের মধ্যে। এজন্যই এসব শৈল্পিক কাজ বিশ্বব্যাপী ভ্রমণকারীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে। যারা এগুলো সামনে থেকে দেখতে আগ্রহী তাদের জন্য সেরা ১০টি পথচিত্রের ধারণা দেওয়া হলো।

এডগার মুলারের ‘দ্য ক্রেভাস’
ত্রিমাত্রিক পথচিত্রটির নামকরণ সার্থক। ক্রেভাস অর্থ ‘বরফে গভীর ফাটল’। এটি আঁকা হয়েছে আয়ারল্যান্ডের ডান লেওরি শহরে। শিল্পকর্মটির কাছে গেলে পর্যটকরা যেন এক পা পেছনে নিয়ে বাঁচেন! একটু পা ফসকালেই অতলগহ্বরে হারিয়ে যাওয়ার আশঙ্কা! ছবিটি দেখলে তেমনই লাগে। আদতে পুরোটাই রাস্তার ওপর আঁকা বরফের ফাটল।

এডগার মুলারের ‘আইস এজ’ এডগার মুলারের ‘আইস এজ’
লন্ডনে কেনাকাটা ও অবকাশযাপনের জনপ্রিয় স্থান স্ট্রেটফোর্ডে অবস্থিত এই চিত্রকর্ম। এতে ফুটে উঠেছে হলিউডের চলচ্চিত্র সিরিজ ‘আইস এজ’-এর জনপ্রিয় চরিত্রগুলো। এর আয়তন ৩৩০ বর্গমিটার। ফলে বিশ্বের সবচেয়ে বড় ত্রিমাত্রিক পথচিত্র হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান করে নিয়েছে এটি।

বয়সের দিক দিয়ে এডগার মুলার চল্লিশের শেষ প্রান্তে আছেন। থ্রিডি স্ট্রিট পেইন্টিংয়ে তার পথচলা সেই ১৬ বছর বয়স থেকে। প্রথম দিকে চক প্যাস্টেল দিয়ে ছবি আঁকতেন তিনি। ধীরে ধীরে দেয়ালে বড়সড় চিত্রকর্ম তৈরির ফলে তার জনপ্রিয়তা আসতে থাকে। একইসঙ্গে তার সৃষ্টিকর্ম বৃষ্টিতে নষ্ট হওয়া থেকে রক্ষা পায়।

কার্ট ওয়েনারের ‘রিফ্লেকশনস’ কার্ট ওয়েনারের ‘রিফ্লেকশনস’
এটি অসাধারণ একটি শিল্পকর্ম। পথচিত্রটি ইতালির মানতুয়া প্রদেশের গ্রাৎসিয়েদি কর্তাতোনেতে আঁকা। এটাই প্রথম ইন্টারঅ্যাকটিভ ত্রিমাত্রিক পথচিত্র। ১৯৮৭ সালে সুইস-জার্মান প্রামাণ্যচিত্রের জন্য একটি স্ট্রিট পেইন্টিং উৎসবে এটি আঁকেন খ্যাতিমান আমেরিকান চিত্রকর কার্ট ওয়েনার।

কার্ট ওয়েনারের ‘ডাইস ইরাই’ কার্ট ওয়েনারের ‘ডাইস ইরাই’
পৃথিবীর সবচেয়ে সুন্দর পথশিল্পের তালিকায় রাখা হয় এই চিত্র। রেনেসাঁ যুগের শিল্পকর্মের প্রতি কার্ট ওয়েনারের আগ্রহের চমৎকার উদাহরণ হতে পারে এটি। ইতালির মানতুয়া শহরের রাস্তায় এই ত্রিমাত্রিক ছবি দেখা যায়।

চমকপ্রদ ব্যাপার হলো, কার্ট ওয়েনার একসময় মার্কিন মহাকাশ সংস্থা নাসার অ্যাডভান্স সায়েন্টিফিক স্পেস ইলাস্ট্রেটর হিসেবে কাজ করতেন। রোড আইল্যান্ড স্কুল অব ডিজাইন এবং আর্ট সেন্টার কলেজ অব ডিজাইনের প্রাক্তন ছাত্র তিনি। শাস্ত্রীয় শিল্পের প্রতি আবেগ থেকে ১৯৮২ সালে নাসার চাকরি ছেড়ে দেন তিনি। প্রাচীন রেনেসাঁ শিল্পের প্রতি আগ্রহ তাকে একই ধরনের অসাধারণ সৃষ্টিকর্মে অনুপ্রাণিত করেছে। ফলে পৃথিবীর বিভিন্ন স্থানে রয়েছে তার ত্রিমাত্রিক পথচিত্র।

জুলিয়ান বিভারের ‘ব্যাটম্যান রাইজিং’ জুলিয়ান বিভারের ‘ব্যাটম্যান রাইজিং’
যেকোনও ব্যাটম্যান ভক্তের কাছেই ছবিটি উপভোগ্য। ব্যাটম্যান ট্রিলজির তৃতীয় চলচ্চিত্র ‘দ্য ডার্ক নাইট রাইজেস’ মুক্তির দিন স্পেনের মাদ্রিদে এই ত্রিমাত্রিক চিত্র আঁকেন জুলিয়ান বিভার। শিল্পকর্মটির গভীরতার জন্যই এটি বিখ্যাত। এর কাছে গেলে মনে হতে পারে, এই বুঝি অতল কোনও গহ্বরে হারিয়ে যাবেন!

জুলিয়ান বিভারের ‘স্পাইডারম্যান ওভার লন্ডন’ জুলিয়ান বিভারের ‘স্পাইডারম্যান ওভার লন্ডন’
২০০৫ সালে স্পাইডারম্যান কম্পিউটার গেমের মুক্তি উদযাপনের অংশ হিসেবে লন্ডনের একটি রাস্তায় ছবিটি আঁকেন জুলিয়ান বিভার।

পথে পথে চক দিয়ে দারুণ সব ছবির আঁকার মুন্সিয়ানা দেখিয়ে জুলিয়ান বিভার পেয়েছেন ‘ফুটপাতের পিকাসো’ খেতাব। নব্বই দশকের মাঝামাঝি থেকে এই চর্চা করছেন তিনি। ব্রিটিশ এই শিল্পীর প্রতিটি শিল্পকর্ম একদিন করে সময় নিয়ে বানানো। কিন্তু সেসবের বেশিরভাগই বৃষ্টিতে মুছে গেছে নয়তো পথচারীদের পায়ের ছাপে বিলীন। তবুও বিশ্বের বিভিন্ন দেশে শিল্পকর্ম তৈরি করে যাচ্ছেন তিনি।

ট্রেসি লি স্টামের ‘এস্কেপ অব দ্য মমি’ ট্রেসি লি স্টামের ‘এস্কেপ অব দ্য মমি’
গর্তের ভেতরে সমাধি থেকে একটি মমি ওপরের দিকে উঠছে! ‘এস্কেপ অব দ্য মমি’ পথচিত্র দেখলে এমন বাস্তব ধারণা জন্মায় দর্শনার্থীদের মনে। ২০০৮ সালে ‘ইয়ুথ ইন আর্টস ইতালিয়ান স্ট্রিট পেইন্টিং উৎসব চলাকালে ক্যালিফোর্নিয়ায় বিখ্যাত পথচিত্রটি এঁকেছেন ট্রেসি লি স্টাম। এক্ষেত্রে তাকে অনুপ্রাণিত করেছে ইন্ডিয়ানা জোন্স ও মমি।

ট্রেসি লি স্টামের ‘টেম্পল অব জাগুয়ার’ ট্রেসি লি স্টামের ‘টেম্পল অব জাগুয়ার’
ট্রেসি লি স্টামের সেরা শিল্পকর্মের তালিকায় ‘টেম্পল অব জাগুয়ার’ অন্যতম। প্রাচীন মায়া সভ্যতার ধ্বংসাবশেষ ও কম্বোডিয়ার ঐতিহাসিক স্থান আঙ্কর ওয়াটে অনুপ্রাণিত হয়ে পথচিত্রটি সাজানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সান্তা বারবারায় ২০০৭ সালে ম্যাডোনারি উৎসব চলাকালীন ছবিটি আঁকা হয়।

বিশ্বের সেরা পথচিত্র শিল্পীদের তালিকায় ট্রেসি লি স্টাম অন্যতম। ২০০৬ সালে সর্ববৃহৎ স্ট্রিট পেইন্টিংয়ের জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পান তিনি। ঘুরে বেড়াতে ভালো লাগে তার। বাইবেল থেকে শুরু করে পার্থিব অসংখ্য বিষয়ে তার চিত্রকর্ম রয়েছে।

জো লাউরি ও ম্যাক্স হিলের ‘ডিপ ক্রেভাস’ জো লাউরি ও ম্যাক্স হিলের ‘ডিপ ক্রেভাস’
লন্ডনের রাস্তায় একটি খেলোয়াড়দের পোশাকের বিখ্যাত ব্র্যান্ডের বিশাল আকৃতির ত্রিমাত্রিক পথচিত্রটি জো লাউরি ও ম্যাক্স হিলের আঁকা। বৃহৎ ও লম্বা পথচিত্র হিসেবে ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পায় এটি।

জো লাউরি ও ম্যাক্স হিলের ‘দ্য ওয়াল’ জো লাউরি ও ম্যাক্স হিলের ‘দ্য ওয়াল’
বিখ্যাত টিভি সিরিজ ‘গেম অব থ্রোনস’ ভক্তদের কাছে শিল্পকর্মটি নিশ্চিতভাবেই প্রিয়। ডিভিডি ও ব্লু-রে’তে এর তৃতীয় মৌসুম মুক্তি উদযাপনের অংশ হিসেবে প্রযোজকরা লন্ডনের লিভারপুল স্ট্রিটের একটি দেয়ালে এই আর্ট ইনস্টলেশন আঁকার দায়িত্ব দেন জো ও ম্যাক্সকে।

জো লাউরি ও ম্যাক্স হিল আকর্ষণীয় কিছু ত্রিমাত্রিক ছবি আঁকার উদ্দেশে বছরের পর বছর পৃথিবী ভ্রমণ করেন। জনপ্রিয়তা বেড়ে যাওয়ায় বিভিন্ন শীর্ষস্থানীয় ব্র্যান্ডের প্রচারণামূলক শিল্পকর্ম তৈরির কাজ আসতে থাকে তাদের কাছে। ২০১০ সালে ম্যাক্সের দুঃখজনক মৃত্যুর পর ‘থ্রিডি জো অ্যান্ড ম্যাক্স’ নামে অসাধারণ কিছু ত্রিমাত্রিক শিল্পকর্ম তৈরি করতে থাকেন। ২০১১ সালে ব্র্যান্ডটির বৃহৎ ও দীর্ঘ ত্রিমাত্রিক ছবি তৈরির জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নেয়।

ত্রিমাত্রিক এসব পথচিত্র ছবিতে যেমন বাস্তবেও ঠিক তেমন কিনা তা দেখতে দেরি না করে ঘুরতে বেড়িয়ে পড়ুন!
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা