X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অনুপম সৌন্দর্যের সোমেশ্বরী

নাকিবুল আহসান নিশাদ
২৪ জানুয়ারি ২০২০, ০০:০০আপডেট : ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০

সোমেশ্বরী নদী পাহাড়, নদী, হাওরসহ প্রাকৃতিক ভাণ্ডারে সমৃদ্ধ নেত্রকোনা জেলা। বাংলাদেশ-ভারত সীমান্তবর্তী এই জেলার অন্যতম সৌন্দর্য সোমেশ্বরী নদী। এটি নেত্রকোনার দুর্গাপুর উপজেলা দিয়ে অবিরাম বয়ে চলেছে।

ভারতের মেঘালয় রাজ্যের গারো পাহাড়ের বিঞ্চুরীছড়া, বাঙাছড়া প্রভৃতি ঝরনাধারা ও পশ্চিম দিক থেকে রমফা নদীর স্রোতধারা একত্রিত হয়ে সোমেশ্বরীর সৃষ্টি। দুর্গাপুর উপজেলার বিজয়পুর ও ভবানীপুর গ্রামের ভেতর দিয়ে নদীটি বাংলাদেশে প্রবেশ করেছে। রাণীখং পাহাড়ের পাশ দিয়ে দক্ষিণ দিকে শিবগঞ্জ বাজারের কাছে পূর্ব দিকে প্রবাহিত হয় এটি।

একসময় সমগ্র নদী ‘সুমসাং’ নামে পরিচিত ছিল। জনশ্রুতি রয়েছে, ১২৮০ খ্রিষ্টাব্দে গারো পাহাড়ে আসেন সোমেশ্বর পাঠক নামের এক ব্যক্তি। ওই সময় গারো পাহাড় ও আশপাশের এলাকা ছিল বনজঙ্গলে ঢাকা। নানান প্রজাতির পশু-পাখির কলকাকলিতে সারাক্ষণ মুখর থাকতো এখানকার পরিবেশ। এসব সৌন্দর্য ও সুমসাং নদীতীরের নীরবতা সোমেশ্বরকে মুগ্ধ করে। তার মনে বিশ্বাস জন্মে, সিদ্ধিলাভের জন্য এই স্থান উত্তম। তাই অনুচরদের নিয়ে এখানেই আস্তানা গাড়েন তিনি। এরপর স্থানীয় জেলেদের সঙ্গে যোগাযোগ গড়ে ওঠে তাদের। সোমেশ্বর ছিলেন অসামান্য বিদ্বান, বুদ্ধিমান ও বলিষ্ঠ। তাকে ঘিরেই গড়ে ওঠে দুর্গাপুর গ্রাম।

অনেকের ধারণা, উত্তর পাহাড়ের ঝরনাধারা ওই এলাকার ভেতর দিয়ে বয়ে যেত। সেই ঝরনাধারার গতিপথ পরিবর্তন করে তা দুর্গাপুরের কাছে নিয়ে এসেছিলেন সোমেশ্বর পাঠক। এজন্যই এই নদীর নাম হয় ‘সোমেশ্বরী’।

সোমেশ্বরী নদীতে নৌকার মাঝি পাহাড়ের গা ঘেঁষে বয়ে চলা সোমেশ্বরীর অন্যতম বৈশিষ্ট্য স্বচ্ছ পানি। হাঁটু পানি বা এর চেয়ে বেশি পানিতে অনায়াসে নিচের বালি দেখা যায়। নৌকা নিয়ে মাঝিরা নদীতে ঘুরে বেড়ায়। কেউ মাছ শিকার করে। কেউবা ঘুরে ঘুরে পর্যটকদের নদীর সৌন্দর্য দেখায়। কোথাও হাঁটু পানি, কোথাও কম। পাহাড়ের ঢাল থেকে বয়ে আসা ঝরনার পানিই এই নদীর মূল উৎস। ঝরনার পানি হওয়ায় এর পানি অতি স্বচ্ছ ও ঠান্ডা। দৈনন্দিন বিভিন্ন কাজ ছাড়াও নানাভাবে এই নদীকে ব্যবহার করে স্থানীয়রা।

সোমেশ্বরী নদীতে ঘুরে বেড়ালেই চোখে পড়ে বাংলাদেশ-ভারত সীমান্ত ঘেঁষে সবুজঘেরা ও লাল চীনামাটির অসংখ্য পাহাড়। এর সৌন্দর্য লিখে প্রকাশ করা যাবে না। খেয়া নৌকা নিয়ে নদীতে ভ্রমণ করলে দেখা যায় গভীরে ছুটে চলছে মাছ। এছাড়া নদীর তলদেশে বালির ওপর অসংখ্য ঝিনুক আর নুড়ি পাথর পড়ে থাকতে দেখবেন।

নদী পারাপারের জন্য বাঁশ ও কাঠের সাঁকো তৈরি হয়েছে। এর মাধ্যমে মানুষের পাশাপাশি মোটসাইকেল ও অন্যান্য ছোট যানবাহন চলাচল করে।

সোমেশ্বরী নদীর একপাশে ধুধু বালি বর্ষা মৌসুম ছাড়া অন্য কোনও মৌসুমে সোমেশ্বরীতে পানি প্রবাহ থাকে না। বছরের বেশিরভাগ সময় এর একপাশ জুড়ে থাকে ধুধু বালুচর, অন্য পাশেই হালকা নীলাভ জল। নদীর একপাশে খরস্রোতা বয়ে চলার দৃশ্য মনোমুগ্ধকর। শীত শুরু হলেই ভিন্ন রূপ ধারণ করে নদীটি। শুকনো মৌসুমে সোমেশ্বরী যৌবন হারিয়ে প্রায় মরা নদীতে রূপ নেয়। তবে বুক জুড়ে থাকে বিস্তীর্ণ সোনালি-লাল বালি।

গারো পাহাড়ের বুক চিরে প্রবাহিত সোমেশ্বরী নদী ও দুর্গাপুর অঞ্চলের প্রাকৃতিক পরিবেশ যেকোনও পর্যটকের কাছে ভালোলাগার। সোমেশ্বরীর দু’পাড়ের আদিবাসী মানুষের বৈচিত্র্যময় জীবনযাপন ও শিল্প-সংস্কৃতিসহ অনুপম সৌন্দর্য সত্যি উপভোগ্য।

সোমেশ্বরী নদী কীভাবে যাবেন
ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে সরাসরি দুর্গাপুরের উদ্দেশে সরকার ও জিন্নাত পরিবহনের বাস ছাড়ে। এগুলোর ভাড়া ২৫০-৩৫০ টাকা। দুর্গাপুর বলা হলেও সাধারণত এসব বাস সুখনগরী পর্যন্ত যায়। সুখনগরী থেকে নৌকায় চড়ে একটি ছোট নদী পার হয়ে রিকশা, বাস বা মোটরসাইকেল নিয়ে দুর্গাপুর যেতে হয়। বাস ভাড়া ২০ টাকা, রিকশায় ৮০-১০০ টাকা এবং মোটরসাইকেলে ২ জন ১০০ টাকা।

ঢাকা থেকে রাত ১০টা ১৫ মিনিটে হাওর এক্সপ্রেস ট্রেনে শ্যামগঞ্জ স্টেশনে নেমে সেখান থেকে বাস বা সিএনজি ভাড়া নিয়ে বিরিশিরি বাজার যাওয়া যায়। একটু সহজে যেতে চাইলে হাওর এক্সপ্রেস ট্রেনে নেত্রকোনা এসে চল্লিশা বাজার থেকে মোটরসাইকেলে জনপ্রতি ৩০০ টাকা ভাড়ায় বিভিন্ন স্পট দেখে ফিরতে পারেন।

নেত্রকোণা জেলা সদর থেকে বাস অথবা সিএনজিচালিত ট্যাক্সি অথবা ভাড়ায় মোটরসাইকেলে করে দুর্গাপুর উপজেলায় পৌঁছালেই অনন্ত যৌবনা সোমেশ্বরী নদী দেখা যায়। নেত্রকোণা জেলা সদর থেকে দুর্গাপুর উপজেলার দূরত্ব প্রায় ৪৫ কিলোমিটার। এজন্য লাগবে আনুমানিক দুই থেকে আড়াই ঘণ্টা।

সোমেশ্বরী নদী কোথায় খাবেন
দুর্গাপুরে বেশকিছু খাবার হোটেল আছে। এর মধ্যে নিরালা হোটেল বেশ প্রসিদ্ধ। এছাড়া আশেপাশে আরও বেশকিছু খাবার হোটেল পাওয়া যায়। তবে সেগুলো পরিহার করার উত্তম। বেশি খিদে পেলে ডিম-পরোটা খেয়ে ক্ষুধা নিবারণ করতে পারেন। অবশ্যই দুর্গাপুর বাজার থেকে নেত্রকোনার বিখ্যাত বালিশ মিষ্টির স্বাদ নিতে ভুল করবেন না। বিরিশিরি বাজারেও মোটামুটি মানের খাবার হোটেল আছে।

ছবি: লেখক

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩০ মামলার বিচার শেষের অপেক্ষা
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
উপজেলা নির্বাচন: ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা