ফেস মাস্ক পরলো ক্রাইস্ট দ্য রিডিমার!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:৩০, মে ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩২, মে ০৬, ২০২০

ক্রাইস্ট দ্য রিডিমারব্রাজিলে যিশুখ্রিস্টের বিখ্যাত মূর্তি ক্রাইস্ট দ্য রিডিমার কোকোভাডো পাহাড়ের চূড়া থেকে প্রায় ৯০ বছর ধরে রিও ডি জানেইরো শহরে তাকিয়ে আছে। করোনাভাইরাস মহামারিতে মূর্তিটি নতুন রূপ ধারণ করলো। এর ওপর একটি ফেস মাস্কের আলো ফেলা হয়েছে। মানুষকে নিজের যত্ন নিতে উদ্বুদ্ধ করতে এই উদ্যোগ। পাশাপাশি ভালোবাসার চিহ্ন দেখিয়ে স্বাস্থ্যকর্মীদের প্রতি সম্মান প্রদর্শন করা হয়েছে। 

ক্রাইস্ট দ্য রিডিমার ব্রাজিলের ঐতিহাসিক জাতীয় ঐতিহ্য। ১৩০ ফুট উঁচু মূর্তিটিতে গত ৪ মে রাতে আলো জ্বেলে ফেস মাস্ক ছাড়াও দেখানো হয় ‘মাসকারা সালভা’ হ্যাশট্যাগ বার্তা। এর বাংলা করলে দাঁড়ায়— মাস্ক জীবন বাঁচায়।

প্রতিবছর ক্রাইস্ট দ্য রিডিমার দেখতে বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ পর্যটক ব্রাজিলে যায়। তবে গত মার্চের মাঝামাঝি থেকে এই সুযোগ অস্থায়ীভাবে বন্ধ রয়েছে।

করোনা প্রাদুর্ভাবে এ নিয়ে তৃতীয়বার পৃথিবীর সপ্তাশ্চর্যের অন্যতম ক্রাইস্ট দ্য রিডিমারের ওপর বিশেষভাবে আলো ছড়ানো হলো। গত মার্চে এতে দেখানো হয় কোভিড-১৯ রোগে আক্রান্ত সব দেশের পতাকা।
খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ইস্টার সানডেতে (১২ এপ্রিল) চিকিৎসকদের ভিডিও ক্লিপ দেখিয়ে আলোকিত করা হয় মূর্তিটি। কারণ করোনাভাইরাস মহামারিতে সামনের সারিতে কাজ করায় তাদের জীবন সবচেয়ে ঝুঁকির মুখে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সটির তথ্যানুযায়ী, ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এর মধ্যে ৭ হাজার জনের মৃত্যু হয়েছে।

তথ্যসূত্র: এএফপি

/জেএইচ/
টপ