আর্ট গ্যালারিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে পাখা টুপি!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২২:৫৫, জুন ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১৪, জুন ১১, ২০২০

প্যারিসের ফিফটি নাইন রিভোলি গ্যালারিফ্রান্সের রাজধানী প্যারিসের একটি শিল্পালয় (আর্ট গ্যালারি) সামাজিক দূরত্ব বজায় রাখতে দর্শনার্থীদের জন্য বিশেষ টুপি ব্যবহার বাধ্যতামূলক করেছে। প্রাচীন চীনের সঙ রাজবংশে অনুপ্রাণিত টুপির নকশা। এগুলোতে পাখার মতো বর্ধিত অংশ রয়েছে, যা দর্শনার্থীদের একে অপরের কাছ থেকে তিন ফুট দূরত্ব বজায় রাখতে সহায়ক হবে।

ইতিহাস বলছে, সঙ রাজবংশের (৯৬০-১২৭৯ খ্রিষ্টাব্দ) প্রথম সম্রাট তার কর্মকর্তা-কর্মচারীদের এমন পাখা টুপি পরার নির্দেশ দিয়েছিলেন। কারণ কী? কথা চালাচালি থেকে তাদের বিরত রাখতেই তিনি এই পন্থা বেছে নেন। কেউ যদি পরচর্চা করে তাহলে যেন সহজেই শোনা যায়।

পাখা টুপিতে একজন দর্শনার্থীফিফটি নাইন রিভোলি গ্যালারিতে ব্যবহৃত কাগজের টুপি ডিজাইন করেছেন শিল্পী ডমিনিক পুজল। তিনি জানান, সঙ রাজবংশে এসব টুপির কারণে কেউ ফিসফিস করতে পারতো না। তার কথায়, ‘বোঝা যাচ্ছে, তখনও সামাজিক দূরত্বের ব্যাপার ছিল।’

দর্শনার্থীদের মাথায় পাখা টুপিটুপিগুলো বিভিন্ন রঙে সাজিয়েছেন ডিজাইনার। এর মাধ্যমে রাজনৈতিক ও সামাজিক বক্তব্য তুলে ধরতে চেয়েছেন তিনি। রঙধনু রঙে আঁকা টুপিতে সমকামি অধিকারের প্রতি সম্মান জানানো হয়েছে।

গ্যালারি কর্তৃপক্ষের আশা, ভিড়ভাট্টা এড়িয়ে চলা মৃদুভাষিদের কাজে আসবে এমন টুপি। একইসঙ্গে জীবাণু থেকে সুরক্ষা পাওয়া যাবে এর মাধ্যমে।

পাখা টুপিতে একজন দর্শনার্থীআট সপ্তাহ পর গত মাসের মাঝামাঝি ফ্রান্স সরকার প্যারিসে অবরুদ্ধ অবস্থা (লকডাউন) শিথিল করেছে। দেশটির অন্যান্য জায়গার মতোই এই শহর কোভিড-১৯ মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে চলছে।

তথ্যসূত্র: রয়টার্স

/জেএইচ/
টপ
X