ওয়াশিংটন-প্যারিস-রোমের চেয়ে ব্যয়বহুল শহর ঢাকা!

Send
জার্নি ডেস্ক
প্রকাশিত : ২১:০৫, জুন ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:২৪, জুন ১৩, ২০২০

(ঘড়ির কাঁটার মতো) ঢাকা, ওয়াশিংটন, রোম ও প্যারিস২০২০ সালে বিদেশি কিংবা পর্যটকদের থাকার জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের নতুন তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মানবসম্পদ পরামর্শ সংস্থা মারসার। এতে ২৬ নম্বরে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা। র‌্যাঙ্কিংয়ে ঢাকার চেয়ে সস্তা বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ইতালির রোম ও ফ্রান্সের প্যারিসের মতো বিখ্যাত জায়গাগুলোকে।

গত বছর মারসার পরিচালিত বসবাসের ব্যয় জরিপে ৪৭ নম্বরে ছিল ঢাকা। একবছরে একলাফে ২১ ধাপ এগিয়েছে এই শহর। গত ৯ জুন এ তথ্য প্রকাশিত হয়।
এবারের তালিকায় ঢাকার নিচে আছে যুক্তরাষ্ট্রের শিকাগো (৩০তম), ওয়াশিংটন (৩২তম), থাইল্যান্ডের ব্যাংকক (৩৫তম), ইতালির মিলান (৪৭তম) ও রোম (৬৫তম), ফ্রান্সের প্যারিস (৫০তম), অস্ট্রেলিয়ার সিডনি (৬৬তম) ও পার্থ (১০৪তম), জার্মানির মিউনিখ (৭২তম), ফ্রাঙ্কফুর্ট (৭৬তম) ও বার্লিন (৮২তম), বেলজিয়ামের ব্রাসেলস (৭৮তম), স্পেনের মাদ্রিদ (৮৭তম) ও বার্সেলোনা (১০২তম), কানাডার ভ্যানক্যুভার (৯৪তম) ও টরন্টো (৯৮তম)।

বিশ্বব্যাপী ২০৯টি গন্তব্যস্থলে ২০০টি উপকরণের ভিত্তিতে জীবনযাত্রার ব্যয় নির্ধারণ করেছে মারসার। সংস্থাটি জানিয়েছে, তাদের এই ২৬তম জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছে গত মার্চে। এ কারণে করোনাভাইরাস মহামারির পুরো প্রভাব ব্যয়বহুল শহরের তালিকায় প্রতিফলিত হয়নি। মুদ্রার ওঠানামা, পণ্য ও বিভিন্ন সেবার মূল্যবৃদ্ধি এবং বাসস্থানের খরচ বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে এসব শহর আরও ব্যয়বহুল হয়ে যাচ্ছে।

মারসার স্ট্র্যাটেজির প্রধান ও ক্যারিয়ার প্রেসিডেন্ট ইলিয়া বনিক জানান, এ বছর করোনা সম্পর্কিত পণ্যগুলো আলাদাভাবে পর্যবেক্ষণ করেছেন তারা। এক্ষেত্রে এন্টিসেপটিক স্প্রে ও সাবানসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার উপকরণের মূল্যবৃদ্ধি হয়েছে।

গতবারের মতোই র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আছে হংকং। শীর্ষ ১০ ব্যয়বহুল শহরের তালিকায় এশিয়ার আধিপত্য লক্ষণীয়। এর মধ্যে চীনেরই তিনটি। হংকং ছাড়া বাকি দুটির মধ্যে সাংহাই ছয় থেকে নেমে সাত নম্বরে ও বেইজিং আট থেকে নেমে পড়েছে দশে। দুই থেকে তিনে নেমে গেছে জাপানের রাজধানী টোকিও। পাঁচ নম্বরে জায়গা পেয়েছে সিঙ্গাপুর।

তালিকায় ইউরোপের প্রতিনিধিত্ব করেছে সুইজারল্যান্ড। দেশটির তিন শহর আছে এতে। এর মধ্যে পাঁচ থেকে চারে উঠেছে জুরিখ। ১২ থেকে বার্ন আট নম্বরে ও জেনেভা ১৩ থেকে উঠে স্থান পেয়েছে নয়ে।
তথ্যসূত্র: সিএনএন ট্রাভেল

/জেএইচ/
টপ