বিবিআইএন পর্যটন কমিটির নতুন সভাপতি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২৩:৩০, জুন ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:০৯, জুন ২৯, ২০২০

এইচ এম হাকিম আলীবিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল) চেম্বার অব কমার্সের পর্যটন কমিটির সভাপতির দায়িত্ব পেলেন এইচ এম হাকিম আলী। বাংলাদেশ ইন্টারন্যাশনাল হোটেল অ্যাসোসিয়েশনের (বিহা) সভাপতি তিনি। ৫০ বছরের বেশি সময় ধরে দেশে পর্যটন খাতে ব্যবসার অভিজ্ঞতা রয়েছে তার।
সম্প্রতি বিবিআইএন চেয়ারম্যান এস কৃষ্ণকুমার পর্যটন কমিটির সভাপতি হিসেবে এইচ এম হাকিম আলীর নাম ঘোষণা করেন। রবিবার (২৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে খবরটি জানায় বিহা।
নতুন দায়িত্ব পেয়ে আঞ্চলিক পর্যটন আরও বেশি গতিশীল রাখতে কাজ করবেন বলে জানালেন এইচ এম হাকিম আলী। তিনি বলেন- ‘বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যকার সম্পর্ক কাজে লাগিয়ে সারাবিশ্বের মানুষকে আরও বেশি সম্পৃক্ত করা সম্ভব। বাংলাদেশ আঞ্চলিকভাবে সুবিধাটি পাবে। এর মাধ্যমে আরও বেশি মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’
চার দেশের সাধারণ চাহিদা ও স্বার্থ বিবেচনায় বিবিআইএন চেম্বার অব কমার্স প্রতিষ্ঠিত হয়েছে। এটি বাণিজ্য ও বাণিজ্যের বিকাশ, দক্ষতা উন্নয়ন, কৃষিতে সুযোগ চিহ্নিতকরণ, বিদ্যুৎ, পর্যটন, পরিবহন ও অবকাঠামো হিসেবে চতুর্ভুজ চুক্তিগুলো কার্যকর, বাস্তবায়ন ও পর্যালোচনার জন্য সদস্য রাষ্ট্রগুলোর সরকারি প্রতিনিধির মাধ্যমে মিলিত হয়।

এইচ এম হাকিম আলী এখন কয়েকটি দায়িত্ব পালন করছেন। এগুলো হলো- হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক (প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা), চট্টগ্রামের হোটেল আগ্রাবাদের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও), সাউথ এশিয়া ট্যুরিজম ফেডারেশন এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর ট্যুরিজম ডেভেলপমেন্টের সভাপতি।
এইচ এম হাকিম আলী ১৯৭২ সালে বাংলাদেশে প্রথম ট্যুর অপারেটিং ব্যবসা শুরু করেন। লন্ডনের ইন্টারন্যাশনাল বায়োগ্রাফি সেন্টার তাকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ সম্মান দিয়েছে। যুক্তরাজ্যের হোটেল অ্যান্ড ক্যাটারিং আন্তর্জাতিক পরিচালনা সমিতির সদস্য ছিলেন তিনি। দেশে পর্যটনের উন্নয়ন ও প্রসারে ভূমিকা রাখায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর্যটন ও আতিথেয়তা ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

/সিএ/জেএইচ/
টপ