X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

পদ্মফুলে অপরূপ নাটোরের চিনিডাঙা বিল

কামাল মৃধা, নাটোর
৩০ আগস্ট ২০২০, ১৯:৪০আপডেট : ৩০ আগস্ট ২০২০, ১৯:৫৭

চিনিডাঙা বিলের পদ্মফুল হাজার হাজার পদ্ম একসঙ্গে দেখলে কার না মন ভরে যায়! নাটোরের চিনিডাঙা বিল এমনই দৃষ্টিনন্দন জায়গা। এর আয়তন প্রায় ৩০০ বিঘা। পুরো জায়গায় শোভা পাচ্ছে রাশি রাশি পদ্মফুল। 

মৎস্যজীবীদের সুবাদে ও দর্শনার্থীদের উপস্থিতিতে প্রতিবছর বিল হয়ে ওঠে প্রাণবন্ত। এখন প্রতিদিনই বিপুলসংখ্যক মানুষের সমাগম হয় চিনিডাঙা বিলে। আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বর জুড়ে এই দৃশ্য দেখা যাবে।
নৌকায় বিল ঘুরে দেখা যায়, মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে পক্ষীকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণ প্রকল্পের নামফলক সংবলিত আশ্রয়কেন্দ্র। বৃষ্টি নামলে জরাজীর্ণ এই ভবনে ক্ষণিকের আশ্রয় খোঁজে ভ্রমণপিপাসুরা।

মাঝ বিলে পৌঁছালেই দেখা মেলে গোলাপি রঙা রাশি রাশি পদ্ম। পাতায় পাতায় টলমল করছে জল! এ যেন পদ্মপাতায় শিশিরবিন্দু! পদ্মফুলের মাঝ দিয়ে নৌকায় এগোলে দু’পাশের দৃষ্টিনন্দন ফুল, ফুলের সুবাস ও ভ্রমরের গুঞ্জনে বিমোহিত হয় মন। ক্ষণিকের তরে কখনও দেখা যেতে পারে পদ্মপাতায় মধু আহরণে ব্যস্ত ভ্রমরের সঙ্গে ফনা তোলা সাপের খেলা! ভয় নেই। এগুলো বিষধর সাপ নয়। তাছাড়া নৌকা বা পর্যটক দেখলেই পদ্মপাতা ছেড়ে চলে যায় সাপ।

মাঝি তৈয়ব আলীর বর্ণনায়, ‘মেঘমুক্ত আকাশে চাঁদের আলোয় চিনিডাঙা বিলের ভিন্ন সৌন্দর্য উপভোগ করা যায়। সন্ধ্যার পরই জোছনায় ঝাঁকে ঝাঁকে উড়ে আসা পাখির কলতানে বিল হয়ে ওঠে মায়াবী।’

স্থানীয় মৎস্যজীবীরা জানান, প্রতিবছর জুলাইয়ে বর্ষা শুরু হলে বিলে ফুল ফোটে। ফুলের সুবাস ছড়িয়ে পড়লে আসে বিভিন্ন পাখি।

মৎস্যজীবীদের জিয়নপাড়ার শেষ প্রান্তে কাশফুলের বনে রয়েছে অসংখ্য নৌকা। তবে কোনোটাই ইঞ্জিনচালিত নয়। সবই স্থানীয় মৎস্যজীবীদের। কেউ কেউ এসব নৌকায় বৈঠা বেয়ে বিলের মাঝে গিয়ে জাল, খলসুন ও চৈকা দিয়ে মাছ ধরে ও সেগুলো বিক্রি করে সংসার চালায়।
কেউবা নৌকায় পর্যটকদের বিল ঘুরিয়ে আয় করে। একেকটি নৌকায় একসঙ্গে ৭-৮ জন উঠতে পারে। জনপ্রতি ৫০-৬০ টাকা ভাড়া নিয়ে দিন শেষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনে মাঝি। এভাবেই যুগ যুগ ধরে চলছে মৎস্যজীবীদের জীবন-জীবিকা। তবে কালের বিবর্তনে অনেকেই পেশাবদল করেছে।

স্থানীয় মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন বাংলা ট্রিবিউনকে জানান, বড়াইগ্রাম উপজেলার পারকোল, মালিপাড়া ও আটোয়ার পাশেই বিশাল এই বিল। এতে আছে ৫০ একরের দীঘি। এটাই একসময় প্রায় সাড়ে চার হাজার মৎস্যজীবীর আশা-ভরসা ছিল। কিন্তু তারা লড়াই করেও দীঘি রক্ষা করতে পারেনি। তার অভিযোগ, ‘দুষ্টুচক্রের সহযোগিতায় এর বেশকিছু অংশ অবৈধভাবে কেনাবেচা হয়ে গেছে। অবশিষ্ট বিল নাব্যতা হারিয়েছে। অথচ এই বিল খনন করে তৈরি করা যেত মা মাছের অভয়াশ্রম। তখন পুরো বিল হয়ে উঠতো মৎস্যজীবীদের মাছের আধার। মৎস্য বিভাগ প্রতি মৌসুমে বিলে মাত্র দুই মণ মাছের পোনা ছেড়ে তাদের দায়িত্ব পালন করে।’

পক্ষীকূলের আশ্রয় ও খাদ্য নিশ্চিতকরণ প্রকল্পের সমন্বয়কারী যশোধন প্রামাণিক বাংলা ট্রিবিউনকে বলেন, চিনিডাঙা বিলসহ দেশের সব জলাশয়কে মাছ ও পাখির অভয়াশ্রম হিসেবে গড়ে তোলার চেষ্টা চলছে।

নাটোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান বাংলা ট্রিবিউনকে জানান, চিনিডাঙা বিলে ৭ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ৭৫ বিঘা আয়তনের একটি দীঘি পুনঃখনন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

জেলা প্রশাসক শাহরিয়াজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চিনিডাঙা বিলে মৎস্যজীবীদের স্বার্থ সংরক্ষণের পাশাপাশি বিলের সৌন্দর্যবর্ধন ও দর্শনার্থীদের ভ্রমণ সহজ, সুন্দর ও নিরাপদ করতে প্রশাসন সচেষ্ট রয়েছে।’

চিনিডাঙা বিলের পদ্মফুল যেভাবে যাবেন
নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া গোলচত্বর থেকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়ক ধরে পাঁচ কিলোমিটার পথ পাড়ি দিলে পড়বে পারকোল বাজার। এরপর এক কিলোমিটার পথ পেরোলেই চিনিডাঙা বিল। এর পাশে রাস্তার দু’পাশে মৎস্যজীবীদের বসতি। তাদের গ্রামের নাম জিয়নপাড়া। তারাই মূলত চিনিডাঙা বিলের প্রাণ।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি