X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
ট্রাভেলগ

নিকলী হাওরে একরাশ ভালো লাগা

শান্তনু চৌধুরী
৩০ আগস্ট ২০২০, ২৩:০৮আপডেট : ৩১ অক্টোবর ২০২৩, ০৯:৩২

কিশোরগঞ্জের নিকলী হাওর করোনাভাইরাস পরিস্থিতির কারণে দীর্ঘদিন কোথাও বেড়ানো হয়নি। সীমিত পরিসরে সবকিছু খুলে দেওয়ার পরই ভরা বর্ষায় কিশোরগঞ্জের নিকলী হাওরে ঘুরে এলাম। দুই বন্ধু আতিক ও বেলালকে নিয়ে ময়মনসিংহ থেকে যাচ্ছি। নিজেদের গাড়ি থাকায় খুব একটা তাড়া নেই।

উজান-ভাটির মিলিত ধারা, নদী-হাওর-মাছে ভরা – এটাই কিশোরগঞ্জ জেলার পরিচয় বহন করে। হাওরাঞ্চল হওয়ায় মাছ চাষই এখানকার বাসিন্দাদের মূল পেশা। তারা সমন্বিত পদ্ধতিতে জলাশয়ে মাছের সঙ্গে হাঁস-মুরগি লালন-পালন করে। রাস্তা দিয়ে যেতে যেতে এসব এলাকা চোখে পড়ে।

আবহমান বাংলার অন্যান্য গ্রামের মতোই সুন্দর কিশোরগঞ্জ। চারদিক গাছগাছালিতে ভরা। দিগন্ত বিস্তৃত মাঠ। এসব দেখে বন্ধুদের সঙ্গে গল্প করতে করতে কিশোরগঞ্জ সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে নিকলী উপজেলায় পৌঁছালাম। দ্বীপের মতো ভেসে থাকা ছোট ছোট গ্রাম, স্বচ্ছ জলের নাচন, মাছ ধরতে জেলেদের ব্যস্ততা, রাতারগুলের মতো ছোট জলাবন ও হাওরের নানান স্বাদের মাছ। এসব অভিজ্ঞতা পাওয়া যায় নিকলীর অপরূপ হাওর ভ্রমণে।

কিশোরগঞ্জের নিকলী হাওর দূর থেকে নিকলী দেখে মনে হচ্ছিল দিগন্তজোড়া আকাশ। চারদিকে থই থই জল যেন আকাশ ভিজিয়ে দিয়েছে। অথচ ভরা বর্ষা না থাকলে হাওরের মাঝ দিয়েই যাতায়াত করে লোকজন।

নিকলীর বেড়িবাঁধে পর্যটকদের কেন্দ্র করে ছোট-বড় দোকানপাট গড়ে উঠেছে। ছোট ছোট নৌকার পাশাপাশি ইঞ্জিনচালিত নৌকা আছে। এগুলো ভাড়া নিয়ে হাওরে ইচ্ছেমতো ঘুরে বেড়ানো যায়। ছোট নৌকা ঘণ্টাপ্রতি ভাড়া ৩০০-৪০০ টাকা। বড় নৌকার ক্ষেত্রে গুনতে হবে ৭০০-৮০০ টাকা।

কিশোরগঞ্জের নিকলী হাওর নৌকা ভাড়া নিয়ে দূরের উপজেলা বিশেষ করে অষ্টগ্রাম বা মিঠামইন যাওয়া যায়। এছাড়া নিকলী বেড়িবাঁধে রয়েছে মোটরসাইকেল ও অটোরিকশা। এসব বাহন ঘণ্টা হিসেবে ভাড়া করে আশেপাশে ঘোরা যায়।

দুপুরে হাওরের মাছ দিয়ে ভাত খেলাম। স্বাদ এখনও মুখে লেগে আছে। দাম তুলনামূলক সস্তা। এখানকার খাবারের হোটেলগুলো মাঝারি মানের। ১০০-১৫০ টাকায় খাওয়া যায় পুরো প্লেট।

পেটপূজার পর আমরা চললাম পাশেই নিকলী হাওরের আরেক অংশে। হাওরের দু’পাশের রাস্তা দেখার আনন্দ অন্যরকম। উভয় দিকে গৃহস্থ বাড়ি। গরু-ছাগল চরে বেড়ায়। ঝকঝকে আকাশের নিচে গ্রামীণ পথে হাঁটতে দারুণ লাগে। খড়ের গাদা ছেলেবেলার কথা মনে করিয়ে দেয়।

কিশোরগঞ্জের নিকলী হাওর হাওরের জলাশয়ে জাল দিয়ে ঘেরা নানান রঙের হাঁস। এগুলোকে রঙ করা হয়েছে। কার হাঁস কোনগুলো বা হারিয়ে না যাওয়ার জন্য এই পন্থা। মাছ ধরা যেহেতু এখানকার বাসিন্দাদের মূল পেশা, তাই পথে পথে দেখা যায় জাল বোনার দৃশ্য। জাল বুনতে বুনতে মাঝে মধ্যে উদাস চোখে তাকিয়ে থাকেন তারা।

বিকাল ফুরিয়ে এলে সূর্য দিগন্তে নামে। এমন দৃশ্য দেখার ইচ্ছে কখনও ফুরায় না। যত দেখি ততই মুগ্ধ হই। কিন্তু সময় সীমিত। একরাশ ভালো লাগা নিয়ে ফিরতি পথ ধরি। এখনও কানে বাজে হাওরের শোঁ শোঁ আওয়াজ।

কিশোরগঞ্জের নিকলী হাওরে লেখক যাতায়াতের তথ্য
বাসে যেতে হলে ময়মনসিংহের পাট গুদাম এলাকা থেকে উঠতে হবে। ভাড়া নেবে জনপ্রতি ১০০-১৫০ টাকা। কটিয়াদি বা কিশোরগঞ্জ বাসস্ট্যান্ডে নেমে সিএনজি অটোরিকশা বা রিকশায় নিকলী হাওর যাওয়া যায়।

ঢাকা থেকে সায়েদাবাদের কাছে গোলাপবাগ মাঠ থেকে কিশোরগঞ্জের দিকে বাস ছাড়ে। এক্ষেত্রেও কটিয়াদি নেমে যেতে হবে।

বাস ছাড়াও কিশোরগঞ্জের সঙ্গে ঢাকার ট্রেন যোগাযোগ অত্যন্ত ভালো। কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ৮টায় ছাড়ে আন্তঃনগরট্রেন এগারসিন্দুর এক্সপ্রেস। বুধবার সাপ্তাহিক বন্ধ। ট্রেনে গেলে কিশোরগঞ্জের আগে গচিহাটায় নেমে যেতে হবে।

/জেএইচ/
সম্পর্কিত
প্রচণ্ড শীতে কৃষিকাজে বেগ পেতে হচ্ছে হাওরের চাষিদের
হাওরে গোসলে নেমে পর্যটকের মৃত্যু
নিকলী হাওরে নিখোঁজ পর্যটকের লাশ উদ্ধার
সর্বশেষ খবর
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
নির্মাণাধীন ভবনমালিকদের মেয়র তাপসের হুঁশিয়ারি
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি তেভেজ
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি তেভেজ
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
চিকিৎসা-খাদ্য-কৃষি সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হচ্ছে ঢাকায়
চিকিৎসা-খাদ্য-কৃষি সরঞ্জামের আন্তর্জাতিক প্রদর্শনী শুরু হচ্ছে ঢাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…