দ্য গার্ডিয়ানতদন্তের মুখে ব্রেক্সিটপন্থী 'ভোট লিভ'

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১০, নভেম্বর ২১, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:১১, নভেম্বর ২১, ২০১৭

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার (ব্রেক্সিট) পক্ষের 'ভোট লিভ' প্রচারণাকারীদের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের সংক্রান্ত তদন্ত শুরু হচ্ছে। অভিযোগটি হলো, ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছিন্ন হওয়ার প্রশ্নে আয়োজিত গণভোটে ৭০ লাখ ইউরোর ব্যয়সীমা লঙ্ঘন করেছে তারা। মঙ্গলবার (২১ নভেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দ্য গার্ডিয়ানের প্রথম পাতা
গার্ডিয়ান জানায়, ইলেক্টোরাল কমিশন তদন্তটি পরিচালনা করবে। ইলেক্টোরাল কমিশন হলো ব্রিটিশ পার্লামেন্টের স্বতন্ত্র কর্তৃপক্ষ। নির্বাচনে অংশ নেওয়া দল ও নির্বাচনের অর্থায়নের বিষয়গুলো নিয়ন্ত্রণ করা এবং সুষ্ঠু নির্বাচনের জন্য মানদণ্ড নির্ধারণের কাজ করে তারা।

ব্রেক্সিটের বিপক্ষে থাকা তৃণমূলের কর্মীরা কমিশনকে ব্রেক্সিট ভোটে ব্যয় সংক্রান্ত তদন্ত নিয়ে চ্যালেঞ্জ করার পর ব্রেক্সিটপন্থীদের বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নেওয়া হলো। ইলেক্টোরাল কমিশন বলছে, কোনও একটা অনিয়ম যে এখানে ঘটেছে তা সন্দেহ করার যৌক্তিক কারণ আছে। এ পর্যবেক্ষক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্রেক্সিটের পক্ষের প্রচারণাকারী বরিস জনসন এবং মাইকেল গোভ তাদের রিটার্ন যথাযথভাবে জমা দিয়েছেন কিনা তা পরীক্ষা করা হবে।

ব্রেক্সিটবিরোধীদের অভিযোগ ভোট লিভ নিজেদেরকে স্বতন্ত্র প্রচারণাকারী বলে দাবি করলেও তাদের সঙ্গে বি লিভ নামক প্রচারণার সংযোগ ছিল। কেবল তাই নয়, বি লিভকে ভোট লিভ ৬ লাখ ২৫ হাজার ইউরো অনুদানও দিয়েছে।   

/এফইউ/

লাইভ

টপ