চায়না ডেইলিমিয়ানমারে শান্তি প্রক্রিয়ায় ভূমিকা রাখতে চায় চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৯, নভেম্বর ২৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:১৩, নভেম্বর ২৫, ২০১৭

মিয়ানমারের অভ্যন্তরীণ শান্তি প্রক্রিয়ায় গঠনমূলক ভূমিকা রাখতে চায় চীন। একই সঙ্গে দেশটির নিরাপত্তা ও সীমান্তে স্থিতিশীলতা বজায় রাখতে রক্ষকের ভূমিকা নিতে চায় চীন। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই কথা জানিয়েছেন। শনিবার দেশটির ইংরেজি দৈনিক পত্রিকা চায়না ডেইলি খবরটি প্রধান শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

চায়না ডেইলি

চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির মহাসচিব এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি জিনপিং। শুক্রবার তিনি চীন সফররত মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং-এর সঙ্গে বৈঠককালে এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বৈঠকে মিয়ানমারের সেনাপ্রধানকে চীনা প্রেসিডেন্ট বলেন, মিয়ানমারের সার্বভৌমত্বের প্রতি চীন শ্রদ্ধাশীল। একই সঙ্গে মিয়ানমারের অভ্যন্তরীণ শান্তি প্রক্রিয়া গভীর মনোযোগে পর্যবেক্ষণ করা হচ্ছে।

উভয়দেশের ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের দীর্ঘ ইতিহাসের কথা উল্লেখ করে চীনা প্রেসিডেন্ট মিয়ানমারের সঙ্গে কৌশলগত যোগাযোগ ও একে অন্যের উদ্বেগকে বিবেচনায় নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন।

দুই দেশের সামরিক সম্পর্ক ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে বলেও উল্লেখ করেন শি। আর মিয়ানমারের সেনাপ্রধান দেশটির সরকার ও সেনাবাহিনীর উন্নয়নে সহযোগিতা ও শান্তি প্রক্রিয়ায় সহযোগিতার জন্য চীনকে ধন্যবাদ জানান। মিয়ানমার চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পে অংশগ্রহণ করতে চায় বলেও জানান জেনারেল মিন।

চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান শু কিলিয়াং বলেছেন, মিয়ানমারের অভ্যন্তরীণ শান্তি প্রক্রিয়াকে সমর্থন করে যাবে বেইজিং। আন্তর্জাতিক ও ঘরোয়া পরিস্থিতির যতই পরিবর্তন হোক না কেন মিয়ানমারের পাশে থাকবে চীন।

 

 

/এএ/

লাইভ

টপ