ডনপাকিস্তানি সেনাবাহিনীর মধ্যস্থতায় চুক্তির পর অবস্থান ধর্মঘট প্রত্যাহার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৬, নভেম্বর ২৮, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:৪০, নভেম্বর ২৮, ২০১৭

২০ দিনেরও বেশি সময় ধরে আন্দোলনের পর সোমবার অবস্থান ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তানের ধর্মীয় সংগঠনগুলো। সেনাবাহিনীর মধ্যস্থতায় হওয়া এক চুক্তির আওতায় সরকার দাবি দাওয়ার বেশিরভাগই মেনে নেওয়ার পর দেশব্যাপী বিক্ষোভ প্রত্যাহার করে তারা। মঙ্গলবার (২৮ নভেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা
পাকিস্তান সরকার গত মাসে একটি ধর্ম বিষয়ক বিল পাস করে। এর পরপরই ধর্মীয় সংগঠনগুলো আইনটির তীব্র বিরোধিতা করে আন্দোলন শুরু করে। সরকার পরে আইনটি প্রত্যাহার করে নিলেও আন্দোলনকারীরা আইনমন্ত্রীর পদত্যাগের দাবি জানিয়ে আসছিল। বেশ কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদের বিরুদ্ধে ধর্ম অবমাননার (ব্লাসফেমি) অভিযোগে বিক্ষোভ করে আসছে লস্কর-ই-লাব্বাইকের সদস্যরা।

রবিবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে বৈঠকে পদত্যাগের ব্যাপারে সম্মতি জানান জাহিদ হামিদ। তবে তার পদত্যাগের পরও রবিবার গভীর রাত পর্যন্ত ফয়জাবাদ থেকে বিক্ষোভকারীদের সরাতে পারেনি প্রশাসন। মুরে রোডে অবস্থান নেওয়া বিক্ষোভকারীরা দাবি জানান, তিন সপ্তাহের আন্দোলন চলাকালে যাদেরকে গ্রেফতার করা হয়েছে তাদেরকে যেন মুক্তি দেওয়া হয়। রবিবার রাতে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি এবং বিক্ষোভরত দলগুলোর মধ্যে ছয় দফা চুক্তির ব্যাপারে সমঝোতা হয়। সোমবার ইসলামাবাদ প্রশাসনের কর্মকর্তারা ইসলামাবাদ হাইকোর্টে চুক্তির বিষয়বস্তু উপস্থাপন করেন। 

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এর কর্মকর্তা মেজর জেনারেল ফাইজ হামিদ চুক্তিতে গ্যারান্টর হিসেবে স্বাক্ষর করেন। 

/এফইউ/

লাইভ

টপ