দ্য হিমালয়ান টাইমসএখনই উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভূক্ত হতে চায় না নেপাল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৪, মার্চ ০১, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:১২, মার্চ ০১, ২০১৮

২০২১ সালের আগে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভূক্ত হতে চাইছে না নেপাল। এ সময়ের মধ্যে নেপালকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভূক্ত না করতে জাতিসংঘের উন্নয়ন নীতিবিষয়ক কমিটির (ইউএনসিডিপি)’র কাছে অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বুধবার (২৮ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৃহস্পতিবার (১ মার্চ) খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমসের প্রথম পাতা
বুধবার নেপালি মন্ত্রিসভার একটি বৈঠকে সিদ্ধান্ত হয়, দেশটি যে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীলের তালিকায় উন্নীত হওয়ার ব্যাপারে প্রস্তুত নয় তা ইউএনসিডিপিকে জানানো হবে। নেপাল মনে করে, উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেতে যে পরিমাণ মাথাপিছু আয় দরকার সে মানদণ্ডটি তারা পূরণ করতে পারেনি। সেদিক বিবেচনায় নিয়ে দেশটিকে উন্নয়নশীলের তালিকায় যুক্ত করা উচিত হবে না।

একটি দেশকে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীলের তালিকায় উন্নীত করতে তিনটি মানদণ্ড পূরণ করতে হয়। এর মধ্যে মাথাপিছু আয় ছাড়া বাকি দুটি মানদণ্ড পূরণ করতে পেরেছে নেপাল। বাকি দুটি মানদণ্ড হলো-হিউম্যান অ্যাসেট ইনডেক্স (এইচএআই) এবং ইকোনমিক ভালনারাবিলিটি ইনডেক্স (ইভিআই)। জাতিসংঘ নির্ধারিত মানদণ্ড অনুযায়ী, উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভূক্ত হতে মাথাপিছু আয়ের পরিমাণ বছরে ১,২৪৫ ডলার হতে হবে, এইচএআই ৬৬ হতে হবে এবং ইভিআই ৩২ এর নিচে থাকতে হবে।

/এফইউ/

লাইভ

টপ