দ্য হিমালয়ান টাইমসনেপালের মন্ত্রিপরিষদে আরও ১৫ সদস্য নিয়োগ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৪, মার্চ ১৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৮:৩৩, মার্চ ১৮, ২০১৮

 

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি তার মন্ত্রিসভায় শুক্রবার আরও নতুন ১৫ সদস্যকে যুক্ত করেছেন। পার্লামেন্টে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করার পর তিনি এই উদ্যোগ নিলেন। এজন্য নতুন মন্ত্রণালয়ও খুলেছেন তিনি। নতুন মন্ত্রণালয়গুলোর মধ্যে রয়েছে, সেচ মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। ১৫ মন্ত্রীর মধ্যে কয়েকজনকে প্রধানমন্ত্রীর জোট সহযোগী দল থেকেও নিয়োগ দেওয়া হয়েছে। নেপালের শীর্ষ দৈনিক দ্য হিমালায়ান টাইমস খবরটিকে শনিবার (১৭ মার্চ) তাদের প্রধান শিরোনাম করেছে।

Capture

মন্ত্রিসভা বাড়ানোর সর্বশেষ পদক্ষেপে কমিউনিস্ট পার্টির ৬ সংসদ সদস্য ও মাওবাদী কেন্দ্রীয় দলের ৫ সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ে চারজন প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে। সর্বশেষ বাড়ানোর মাধ্যমে নেপালের মন্ত্রিসভার মোট সদস্য হলো ২১ জন।

প্রধানমন্ত্রী ওলি সিপিএন-ইউএমএল’র সংসদ সদস্য প্রদীপ গেওয়ালিকে পররাষ্ট্রমন্ত্রী, গোকর্ণ বিস্তাকে শ্রম, কর্মসংস্থান ও সামাজিক সুরক্ষা মন্ত্রী, রবীন্দ্র অধিকারীকে সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রী, জগত বিশকর্মাকে যুব ও ক্রীড়ামন্ত্রী, রঘুবীর মাহাশেঠকে ভৌত অবকাঠামো ও পরিবহণমন্ত্রী এবং শের বাহাদুর তামাঙ্গকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীর দায়িত্ব দিয়েছেন।

এছাড়া মাওবাদী কেন্দ্রীয় দল থেকে বারসামান পুনকে জ্বালানি, পানি সম্পদ ও সেচ মন্ত্রণালয়, গিরিরাজ মনি পোখরেকে শিক্ষা, বিজ্ঞান ও  প্রযুক্তি মন্ত্রণালয়, শক্তি বাসনেতকে বন ও পরিবেশ মন্ত্রণালয়, বিনা মাগারকে সুপেয় পানি মন্ত্রণালয় ও চক্রপাণি খানালকে কৃষি, ভূমি ব্যবস্থাপনা ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

শুক্রবার নেপালের রাষ্ট্রপতির আবাসিক কার্যালয় শীতল নিবাসে নতুন মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী নতুন নিয়োগপ্রাপ্ত মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান।

 

/আরএ/

লাইভ

টপ