দ্য স্টারঅ্যাটর্নি জেনারেলের পদ নিয়ে অচলাবস্থা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০৭, জুন ০৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২২:১৮, জুন ০৩, ২০১৮

মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের পদ নিয়ে অচলাবস্থা দেখা দিয়েছে। বর্তমানে এ পদে থাকা তান শ্রী আপন্দি আলীকে সরিয়ে দিতে চাইছেন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সিনিয়র আইনজীবী টমি থমাসকে তার স্থলাভিষিক্ত করতে চাইছে সরকার। তবে মাহাথিরের এ পরিকল্পনার সঙ্গে একমত নন দেশটির সুলতান (সাংবিধানিক রাজা)। তিনি চাইছেন, এ পদে এমন কেউ আসুক যিনি একইসঙ্গে শরিয়াহ সংক্রান্ত বিষয়ে পারদর্শী। এ বিষয়টি নিয়ে রবিবার শিরোনাম করেছে মালয়েশিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্টার।

মাহাথির মোহাম্মদ অবশ্য নিজের সিদ্ধান্তের ব্যাপারে অনড় রয়েছেন। শ্রী আপন্দি আলীর জায়গায় সুলতানের কাছে কেবল আইনজীবী টমি থমাসের নাম প্রস্তাব করতে চান তিনি। তবে রাজপরিবারের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, সুলতান বিকল্প হিসেবে একাধিক নাম প্রস্তাবের জন্য চাপ দিচ্ছেন।

একটি সূত্র জানিয়েছে, সুলতান মাহাথিরকে ফেডারেল কোর্টের একজন বিচারক এবং আপিল কোর্টের একজন বিচারকসহ চারজনের নাম প্রস্তাবের পরামর্শ দিয়েছেন।

সুলতানের বক্তব্য, অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি বর্তমান বা সাবেক কোনও বিচারককে দেখতে চান। এক্ষেত্রে ওই বিচারক ভারতীয়, চীনা বা মালয় বংশোদ্ভূত কিনা তা বিবেচ্য বিষয় নয়।

ইতোপূর্বে এক মামলায় সুলতান নিজেই টমি থমাসের নাম সুপারিশ করেছিলেন। তবে অ্যাটর্নি জেনারেল পদে তিনি শরিয়া আইনে পারদর্শী কাউকে দেখতে চান। বিপরীতে মাহাথিরের যুক্তি, শরিয়া আইনের ব্যাপারে সলিসিটর জেনারেলই যথেষ্ট।

সুলতান চাইছেন, রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তাই তাকে আইনি পরামর্শ দেবেন।

রাজপ্রাসাদ মনে করে, এটা কোনও সাংবিধানিক সংকট নয়, বরং মতপার্থক্য মাত্র। সুলতানের পক্ষ থেকে মাহাথিরকে বলা হয়েছে যে, তিনি যদি নাজিব আমলের বহুল আলোচিত ওয়ানএমডিবি কেলেঙ্কারির বিচার করতে চান তাহলেও টমি থমাসকে অ্যাটর্নি জেনারেল করার প্রয়োজন নেই। সেক্ষেত্রে তাকে ডেপুটি পাবলিক প্রসিকিউটর নিযুক্ত করা যেতে পারে। তবে, এ ব্যাপারে টমি থমাসের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

/এমপি/

লাইভ

টপ