গালফ টাইমসবছর শেষে কাতার-তুরস্ক বাণিজ্য দাঁড়াবে ২০০ কোটি মার্কিন ডলার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৩, অক্টোবর ২৫, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২০:৩৬, অক্টোবর ২৫, ২০১৮

২০১৮ সালের শেষ নাগাদ কাতার ও তুরস্কের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ২০০ কোটি মার্কিন ডলাবে দাঁড়াবে বলে আশা করছেন দেশটিতে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ফিকরেত ওজের। বুধবার কাতারের আল মিরা হায়াত প্লাজায় আয়োজিত ‘তুর্কি উৎসব’এ তিনি এসব কথা বলেন। আর এই খবরটিকেই প্রধান শিরোনাম করেছে কাতারের শীর্ষ সংবাদপত্র গাফল টাইমস।
রাষ্ট্রদূত ফিকরেত ওজের বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত কাতার-তুরস্ক বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ১৩০ কোটি মার্কিন ডলার। বছরের শেষ নাগাদ এই বাণিজ্য দুইশো কোটি মার্কিন ডলারে পৌঁছাবে। দুই দেশের মধ্যে সমুদ্র পরিবহনে বিশেষায়িত একটি প্রতিষ্ঠান গড়ে তোলার সম্ভাবনার কথাও বলেন রাষ্ট্রদূত। তিনি বলেন, এটি এখন গবেষণার পর্যায়ে রয়েছে আর খুব তাড়াতাড়ি এটির কার্যক্রম শুরু হবে।

দোকানগুলোতে তুর্কি পণ্য বিক্রি করায় আল মিরা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত। তিনি বলেন, আল মিরায় তুর্কি পণ্য পাওয়া প্রমাণ করে কাতারের বাজারে তুরস্কের পণ্যের চাহিদা রয়েছে।

রাষ্ট্রদূত জানান, কূটনৈতিক নিষেধাজ্ঞার শুরুর পরই কাতারের বাজারে দ্রুত খাবার ও পণ্যসহ সব সেবা সরবরাহ করেছে তুরস্ক। একারণে কাতারের ক্রেতা ও ব্যবসায়ীদের কাছে দ্রুত তুরস্কের পণ্যের পরিচিতি বেড়েছে। তিনি বলেন, এই কারণে কাতারের বাজারে তুরস্কের রফতানি বেড়েছে। ২০১৬ সালে এই রফতানির পরিমাণ ছিলো ৪৫ কোটি মার্কিন ডলার। ২০১৭ সালে তা বেড়ে দাঁড়ায় ৭৫ কোটি মার্কিন ডলার।

অনুষ্ঠানে আল মিরা চেয়ারম্যান শেখ থানি বিন থামের বিন মোহাম্মদ আল থানি বলেন, কাতারের বাজারে বিভিন্ন পণ্যের অন্যতম সরবরাহকারক তুরস্ক। তিনি বলেন, ক্রেতারা তুরস্কের পণ্য গ্রহণ করেছে।

/জেজে/

লাইভ

টপ