আগাম নির্বাচনের ঝুঁকিতে স্পেন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:১৪, ফেব্রুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:১৬, ফেব্রুয়ারি ১৩, ২০১৯

পার্লামেন্টে বাজেট প্রস্তাব পাশে ব্যর্থ হয়ে স্পেনের সমাজতান্ত্রিক সরকার আগাম সাধারণ নির্বাচনের ঘোষণা দিতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। কাতালোনিয়া অঞ্চলের নেতারা ওই বাজেট প্রস্তাবের ওপর সমর্থন প্রত্যাহার করে নেওয়ায় পার্লামেন্টে অনুমোদন পায়নি ওই প্রস্তাব। তবে গত জুন মাসে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পেদ্রো সানচেজ শুক্রবার মন্ত্রিসভার বৈঠকের পর আগাম নির্বাচনের সিদ্ধান্ত জানাবেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ

স্পেনের স্বশাসিত অঞ্চল কাতালোনিয়া। দীর্ঘদিন ধরেই স্বাধীনতার দাবি করে আসছে অঞ্চলটির মানুষ। স্পেনের আদালতে অবৈধ ঘোষিত এক গণভোটের  কাতালোনিয়াবাসী স্বাধীনতার রায় দেওয়ার পর স্বাধীনতা ঘোষণা করে দেশদ্রোহীতার মামলা মোকাবিলা করছে অঞ্চলটির বেশ কয়েকজন নেতা। নতুন করে কাতালোনিয়ার আত্ম নিয়ন্ত্রণের প্রশ্নে সানচেজের সরকারের সঙ্গে আলোচনা ভেস্তে গেলে অঞ্চলটির নেতারা বাজেট প্রস্তাবে সমর্থন না করার সিদ্ধান্ত নেয়।

স্পেনের ৩৫০ আসনের পার্লামেন্টে সরকারের প্রস্তাবিত বাজেট ১৯০ ভোটে প্রত্যাখ্যাত হয়। কাতালোনিয়া অঞ্চলের নেতারা ছাড়াও রক্ষণশীল পিপলস পার্টি ও সিদুয়ানরাও ও প্রস্তাবে সমর্থন দেয়নি।

দুর্নীতির অভিযোগে গত বছর এক আস্থা ভোটে তৎকালীন প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় পরাজিত হলে ছোট ছোট দলগুলোর সমর্থনে প্রধানমন্ত্রী হন সানচেজ। পার্লামেন্টে তার নিজের দলের আসন সংখ্যা এক চতুর্থাংশেরও কম। বাজেট পাশে ব্যর্থ হয়ে আগাম নির্বাচনের ঘোষণা দিলে গত পাঁচ বছরের মধ্যে স্পেনে তৃতীয়বারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী ১৪ থেকে ২৮ এপ্রিলের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

/জেজে/

লাইভ

টপ
X