X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ত্বকের তারুণ্য ধরে রাখতে ৫ টিপস

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ১৫:১৮

সময়ের সঙ্গে সঙ্গে স্বাভাবিকভাবেই বুড়িয়ে যায় শরীর ও ত্বক। তবে নানা কারণে আজকাল সময়ের আগেই ত্বকে দেখা দেয় বলিরেখা। ত্বকের তারুণ্য ধরে রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত ঘুম জরুরি। এছাড়া ত্বকের সঠিক যত্নের ব্যাপারেও থাকতে হবে সচেতন। জেনে নিন ত্বকের তারুণ্য ধরে রাখার ৫টি গুরুত্বপূর্ণ টিপস।

 

তাজা অ্যালোভেরার জেল ব্যবহার করুন ত্বকে

সান প্রোটেকশন
সূর্যের ক্ষতিকারক অতি বেগুনি রশ্মির প্রভাবে খুব দ্রুত ত্বকে বলিরেখা পড়ে যায়। এছাড়া ত্বকের কালচে দাগের অন্যতম কারণও সূর্যের তাপ। এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন রোদে যাওয়ার আগে। এছাড়া সানগ্লাস, ক্যাপও পরুন। ত্বকে থাকবে তারুণ্যের আভা।   

পর্যাপ্ত ঘুম
ত্বকের কোষ পুনর্গঠন হয় ঘুমের মধ্যে। এছাড়া রক্ত চলাচলের মাধ্যমে ঘুমের মধ্যেই ত্বক সারিয়ে তোলে নিজেকে। নিয়মিত আট ঘণ্টার ঘুম আপনাকে রাখবে স্ট্রেস ফ্রি। এসব কারণে ত্বকও থাকে সুন্দর।

স্বাস্থ্যকর খাবার
ত্বকের লাবণ্য ধরে রাখতে সঠিক খাদ্যাভ্যাস ভীষণ জরুরি। খাবারে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল খান নিয়মিত। ব্রকোলি, ক্যাপসিকাম, গাজর, ডালিম- এগুলো খাওয়ার চেষ্টা করুন। ত্বক প্রাকৃতিকভাবেই থাকবে টানটান ও সুন্দর।

ময়েশ্চারাইজার
ত্বকের যত্নে সঠিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক হাইড্রেট ও সজীব থাকবে। বলিরেখা কমাতেও ময়েশ্চারাইজার খুবই কার্যকর। ভিটামিন সি ও ভিটামিন এ সমৃদ্ধ ময়েশ্চারাইজার বেছে নিন ত্বকের জন্য। ব্যবহার করার সময় চক্রাকারে ম্যাসাজ করবেন ত্বক।

অতিরিক্ত প্রসাধনী ব্যবহার না করা
ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন। অতিরিক্ত প্রসাধনীর ব্যবহার সময়ের আগেই আপনার ত্বকে নিয়ে আসতে পারে বয়সের ছাপ। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে লাগাতে পারেন ত্বকে। এটি ত্বককে বলিরেখামুক্ত রাখবে।  

/এনএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
‘মানুষের হাসি দেখলে বিএনপির মুখে কালো মেঘের ছায়া পড়ে’
‘মানুষের হাসি দেখলে বিএনপির মুখে কালো মেঘের ছায়া পড়ে’
এক সপ্তাহের মধ্যে ‘প্রতিশোধ’ নিলো বাংলাদেশ 
এক সপ্তাহের মধ্যে ‘প্রতিশোধ’ নিলো বাংলাদেশ 
ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদল দ্বিতীয় দফায় সংঘর্ষ
ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদল দ্বিতীয় দফায় সংঘর্ষ
সড়কে ফসল মাড়াই, দুর্ঘটনার শঙ্কা
সড়কে ফসল মাড়াই, দুর্ঘটনার শঙ্কা
এ বিভাগের সর্বাধিক পঠিত