X
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪
১ বৈশাখ ১৪৩১

‘স্বামী আমার বোনের মেয়ের গায়ে হাত দেয়’

জীবনে চলার পথে বিভিন্ন কারণে বিষণ্ণতা ঘিরে ধরতে পারে, থমকে যেতে পারে স্বাভাবিক জীবনযাত্রা। হতাশার এই সময়ে সঠিক দিকনির্দেশনা সাহায্য করতে পারে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে। বাংলা ট্রিবিউনের নিয়মিত আয়োজনে আপনার মনের কথাগুলো শুনে প্রতি শনিবার পরামর্শ দেবেন মনোরোগ চিকিৎসক আতিকুল হক। পরিচয় গোপন রেখে যেকোনো ধরনের মানসিক টানাপোড়েনের বিষয় আমাদের জানাতে পারেন এখানে- [email protected]

জীবনযাপন ডেস্ক
২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৩আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ২১:২৩

প্রশ্ন: আমার বয়স ৩৪ বছর। প্রথম সন্তানের মা হতে চলেছি। কিন্তু অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকেই একের পর এক ঘটনায় যেন আকাশ ভেঙে পড়েছে আমার মাথায়। আমার স্বামী আমার বোনের মেয়ের গায়ে হাত দেয়, কিছুদিন আগে সেটা জানতে পারি। এরপর ধরতে পারি সে পরকীয়ায় আসক্ত। আমি একেবারেই ভেঙে পড়েছি। আমি স্বাবলম্বী না, ডিভোর্স দিয়ে যাওয়ার জায়গা নেই। তার উপর সন্তানের মা হচ্ছি। মনে হচ্ছে আত্নহত্যা করি।

উত্তর: আমাদের জীবনের সাফল্য-ব্যর্থতা, ভালো লাগা-মন্দ লাগার বিষয়গুলো আমাদের নিজেদের উপর নির্ভরশীল। এ ব্যপারে অন্যদের উপর নির্ভরশীল বা ইমোশনালি ডিপেন্ডেন্ট হলে আমরা কখনোই শান্তি পাবো না। নিজের সুখকে অন্যদের ইচ্ছা-অনিচ্ছার উপর ছেড়ে দিলে কষ্টই শুধু বাড়বে। তাছাড়া সুখ এবং দুঃখ উভয়েই জীবনের অপরিচ্ছেদ্য অংশ, একে-অপরের পরিপূরক। কোনও না কোনও ভাবে জীবনের অপরিহার্য দুঃখের অভিজ্ঞতার মধ্য দিয়ে সবাইকেই যেতে হবে। এ কারণে, দুঃখের জন্য নিজের পারিপার্শ্বকে বা অন্যকে দায়ী করা অর্থহীন। বরং সুখকে আমরা যেমন ভালোবাসি, দুঃখকেও তেমনি জীবনের অপরিহার্য অভিজ্ঞতা হিসাবে ভালোবাসতে হবে। তাহলেই দুঃখের তীব্রতা কমে যাবে। আমাদের জীবনের সকল সমস্যার তাৎক্ষণিক সমাধান আমাদের হাতে নেই। কোনও সমস্যার সমাধান যখন হওয়ার, তখনই হবে; আগে বা পরে নয়। ইমোশনালি সেলফ ডিপেন্ডেন্ট হওয়ার জন্য নিচের পদ্ধতিগুলো অবলম্বন করুন-

১. নিজের সকল বৈশিষ্ট্যকে ভালোবাসুন: যখন আপনি নিজের সকল বৈশিষ্ট্যকে নিঃশর্তভাবে আপন করে নিতে পারবেন এবং ভালোবাসতে পারবেন, তখনই আপনি নিজেকে পরিপূর্ণ (সেলফ কনটেনডেড) মনে করতে পারবেন।

২. আত্মবিশ্বাস বাড়ান: আপনার নিজের মানসিক দৃঢ়তা ও আত্মবিশ্বাস বাড়ানোর চেষ্টা করুন। আত্ম-সহায়তামূলক বই পড়া, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করা বা নিঃশ্বাসের ব্যায়াম করার মাধ্যমে আপনি এটা করতে পারেন। রিভার্স মেডিটেশন এ ব্যপারে অত্যন্ত সহায়ক।

প্রশ্ন: আমার সন্তানের বয়স চার বছর। সে কথা বলতে পারে না। এমন না যে স্পিচ ডিলে, তার জন্মগত ত্রুটি আছে। দেশের বাইরে নিয়ে গিয়েও চিকিৎসা করিয়েছি। এই সমস্যা ধরা পরার পরপর আমার স্ত্রী মানসিকভাবে ভেঙে পড়েছে খুব। সে কারোর সাথে কথা বলে না, বাইরে যায় না। সারাক্ষণ মনমরা হয়ে থাকে। করণীয় কী?

উত্তর: আপনাদের সন্তানকে নিয়ে আপনার স্ত্রীর উদ্বেগ মোকাবিলা করা শিখতে হবে। সেজন্য উনাকে উদ্বেগকে এড়ানোর চেষ্টা না করে এটাকে জীবনের অপরিচ্ছেদ্য অংশ হিসেবে আপন করে নিতে হবে। জীবনকে ভার্চুয়াল রিয়ালিটি গেম হিসাবে নিতে হবে এবং উদ্বেগকে এই গেমের ডিফিকাল্টি পয়েন্ট হিসাবে স্পোর্টিভলি নিতে হবে। আপনার স্ত্রীর আত্মবিশ্বাসে ঘাটতি থাকলে সেটা পূরণ করার জন্য তাকে অনুপ্রেরণা দিন। নিজেকে পরিবর্তনের চেষ্টা না করে নিজের ভালো-মন্দ সকল বৈশিষ্ট্যকে আপন করে নেওয়ার মাধ্যমে আপনার স্ত্রীর আত্মবিশ্বাস বাড়ানো সম্ভব। আপনার স্ত্রী জীবনে ভালো যা কিছু পেয়েছেন সেজন্য তাকে স্রষ্টার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতে বলুন। সুখের মতো, দুঃখকেও আমাদের এক অপরিহার্য অভিজ্ঞতা হিসেবে গ্রহণ করতে হবে। জীবনে অনিবার্য দুঃখের সম্মুখীন হওয়া সকলের জন্য অবধারিত। দুঃখের জন্য নিজের চারপাশকে বা বিশেষ কোনও কারণকে বা সন্তানের অবস্থাকে দায়ী না করে দুঃখকে নিজ অভিজ্ঞতার অপরিহার্য অংশ হিসেবে মেনে নিলে, দুঃখের প্রকোপ হ্রাস পাবে। আপনার সন্তানের শিক্ষা যেন পাঠ্যপুস্তকনির্ভর না হয়, সেটা নিশ্চিত করুন। তাকে ইনোভেটিভ শিক্ষামূলক বইপত্র, খেলার সামগ্রী, শিক্ষা-উপকরণ, মোবাইল অ্যাপ বা ওয়েব-কনটেন্ট ব্যবহারে উদ্বুদ্ধ করুন। তাকে নিয়ে উদ্দীপনাময় সামাজিক পরিমণ্ডলে, আত্মীয়-স্বজনের বাসায় অধিক সময় কাটান। স্কুলের বাইরে তার বয়সী মানবিক বোধ-সম্পন্ন শিশুদের সাথে তাকে বন্ধুত্ব স্থাপনে সাহায্য করুন, তাদের সাথে খেলাধুলা করতে উদ্বুদ্ধ করুন।

/এনএ/
সম্পর্কিত
ঈদে সুস্থ থাকতে যেসব সতর্কতা জরুরি
অতিরিক্ত খাওয়া হয়ে গেলে কী করবেন?
‘চল্লিশে এসে মনে হচ্ছে আমার বিয়ে করা উচিত’
সর্বশেষ খবর
ইসরায়েলকে সমর্থনের প্রতিশ্রুতি বাইডেনের
ইসরায়েলকে সমর্থনের প্রতিশ্রুতি বাইডেনের
মেসি-সুয়ারেজের গোলে মায়ামির জয়
মেসি-সুয়ারেজের গোলে মায়ামির জয়
বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
বাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
পহেলা বৈশাখে রাজধানীতে আ.লীগের শোভাযাত্রা
পহেলা বৈশাখে রাজধানীতে আ.লীগের শোভাযাত্রা
সর্বাধিক পঠিত
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
নৌযান আটকের পর ইরানকে ইসরায়েলের হুমকি
আজ পহেলা বৈশাখ
আজ পহেলা বৈশাখ
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
ইসরায়েলে ইরানি হামলার নিন্দা ব্রিটিশ প্রধানমন্ত্রীর
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ভরা মৌসুমে অস্থির কেন পেঁয়াজের বাজার?
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী
ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে ইরান: ইসরায়েলি সেনাবাহিনী