X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

যে বাঙ্কারে লুকিয়ে থাকে চমকে যাওয়া সব সত্য

তানবীরা তালুকদার
২১ জুন ২০১৮, ১৩:৩০আপডেট : ২১ জুন ২০১৮, ১৫:২০
image

শীত কেটে গিয়ে সূর্য উঠলে শুরু হয় ইউরোপে বসন্ত। আমরাও শীতনিদ্রা থেকে বের হয়ে শুরু করি ইতিউতি ঘোরাঘুরি। বন্ধুদের আমন্ত্রণে গিয়েছিলাম পাশের দেশ জার্মানীর সবচেয়ে গোপনতম বাঙ্কারটি দেখতে, যার অফিসিয়াল নাম ‘Dokumentationsstätte Regierungsbunker।’  জার্মানীর বন শহর থেকে মাত্র পঁচিশ কিলোমিটার দক্ষিণে আহর পাহাড়ের উপত্যাকায় দুই শহরের মাঝখানে এর অবস্থান। ‘কোল্ড ওয়ার’ এর সময় এটি নির্মিত হয়। জার্মান সরকার, সংসদ সদস্য, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা যেন জরুরি অবস্থায় কাজ চালিয়ে যেতে পারে সে উদ্দেশে জার্মানীর সর্বকালের গোপনতম এই বাঙ্কারটি তৈরি হয়েছিল। গোটা পৃথিবীর কাছে জার্মানীর লুকিয়ে রাখা একটি গোপনতম সত্য ছিল এটি।

যে বাঙ্কারে লুকিয়ে থাকে চমকে যাওয়া সব সত্য
ন্যাটো এবং ওয়ার্শাও প্যাক এর বিরোধিতায় আনবিক যুদ্ধ যখন আসন্ন, তখন আনবিক বোমার ভয়ে জার্মানরা পরিকল্পনা করলো আশ্রয়স্থল নির্মাণ করার। সেখান থেকেই হবে রাষ্ট্রীয় কাজ পরিচালনা। ১৯৫০ সালের দিকে বাঙ্কারটি তৈরির পরিকল্পনা শুরু হয়। সে সময়ের প্রধানমন্ত্রী কর্নাড আডেনাওয়ার আর জার্মান স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই পরিকল্পনা করেছিল। উপযুক্ত স্থান খোঁজাখুঁজির পর বনের খুব কাছেই পাওয়া যায় জায়গাটি। ঠিক শহর নয়, আবার উপশহরও নয়- এমন সেই জায়গাটিতেই তৈরি করার সিদ্ধান্ত হয় বাঙ্কার। শত্রুরা কখনো পল্লী অঞ্চলের মতো জায়গাটিতে বোমা ফেলবে না- এমন চিন্তা থেকেই নির্বাচন করা হয় জায়গাটি। কখনো কাজ শেষ না হওয়া দুটো রেললাইন ছিল এই বাঙ্কার তৈরির প্রাথমিক উপাদান। অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা ছিল না বলে রেললাইনটি কখনো চালু করা হয়নি। প্রথমে এতে মাশরুম চাষ হয়েছিল, পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে কিছু অস্ত্র তৈরির কারখানা এই টানেলটি দখল করে। তারও পরে Lager Rebstock (Camp Vine) এই কোড নাম দিয়ে রাজনৈতিক বন্দীদের দিয়ে এর রক্ষণাবেক্ষণের কাজ করানো হত।

ভ্যালির ওপর থেকেই দেখতে পাওয়া যায় সুন্দর আহর শহর
রেললাইন থেকে শুরু করে একশ দশ মিটার মাটির নীচে বাঙ্কারটির প্রবেশ পথ। ১৯৬২ সালে কাজ শুরু হয়ে টানা নয় বছর চলে রিগিয়ারুংস বাঙ্কারটির কাজ। ১৯৭১ সালে এটি সম্পূর্ণ হয়। সতের দশমিক তিন কিলোমিটার দৈঘ্যের এই বাঙ্কারটিতে স্বাভাবিকভাবে ৯৩৬ জনের ঘুমের ব্যবস্থা ও ৮৯৭টি অফিস রুম আছে। দরজার সংখ্যা ২৫ হাজার। জরুরি অবস্থায় বাইরের পৃথিবীর সাহায্য ছাড়া ৩ হাজার মানুষ যেন অন্তত ত্রিশ দিন বেঁচে থাকতে পারে সেরকম ব্যবস্থা রাখা হয়েছে। ভারী স্টিলের পাত দিয়ে বানানো দরজাগুলো মুহূর্তের মধ্যে বন্ধ হয়ে যেন পৃথিবী থেকে বাঙ্কারটিকে আলাদা করে ফেলতে পারে সেভাবেই এটি তৈরি। তাজা বাতাস, বিশুদ্ধ পানির ব্যবস্থাসহ এই বাঙ্কারটি তৈরির ব্যয় ধরা হয়েছিল তিন বিলিয়ন ডয়েচ মার্ক। যদিও শেষ পর্যন্ত কত খরচ হয়েছিল সেটি জানা সম্ভব হয়নি।

যে বাঙ্কারে লুকিয়ে থাকে চমকে যাওয়া সব সত্য

মানুষ যেন মাটির নীচে নিরাপদে ও নির্বিঘ্নে কাজকর্ম করতে পারে এবং বসবাস করতে পারে, সেজন্য যত ধরনের সুযোগ সুবিধা দরকার তার সব কিছুর ব্যবস্থাই এখানে আছে। ডাক্তারের চেম্বার ও রোগী দেখার প্রয়োজনীয় সরঞ্জাম, দাঁতের ডাক্তার, চুল কাটার সেলুন, বিয়ার খাওয়ার ব্যবস্থা রয়েছে এখানে। বিরাট এই স্থাপনা হেঁটে দেখতে দেখতে আমরা বেশ ক্লান্ত হয়ে গেলাম। বাইরে তাপমাত্রা বিশের ঘরে থাকলেও বাঙ্কারটির তাপমাত্রা সবসময় ১২ ডিগ্রী সেলসিয়াসে রাখা হয়। ফলে হালকা জ্যাকেট গায়ে রেখেও বেশ শীত শীত লাগছিলো।

বাঙ্কারের ভেতরে
শীতল যুদ্ধ শেষ হয়ে যাওয়ার অনেক দিন পর পর্যন্তও এই বাঙ্কারটির কথা জনগনকে জানানো হয়নি। তিন শিফটে পালা করে ১৮০ জন কর্মী বাঙ্কারটি রক্ষণাবেক্ষণের কাজ করতেন। হিরোশিমার সমপরিমাণ অর্থাৎ বিশ কিলো টন বোম ব্যবহার করলে এটি ধ্বংস করা যেত। মোটামুটি যুদ্ধের আর প্রয়োজন হবে না বলে নিশ্চিত হওয়ার পর জনসম্মুখে বাঙ্কারটির কথা প্রকাশ করা হয়। ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আস্তে আস্তে বাঙ্কারটি ধ্বংস করতে শুরু করে জার্মানরা। তাদের যুদ্ধদিনের আশ্রয়স্থলের একটি অংশকে তারা জাদুঘরে রুপান্তর করেছে, যার নাম ‘Dokumentationsstätte Regierungsbunker।’  পাশের খুব সামান্য অংশই খোলা হয়েছে জনগণের জন্য, বাকি কিছুটা পরিত্যক্ত আর অনেকটাই সীলমোহর করে দেওয়া হয়েছে। তাই চাইলেও পুরো সত্য জানার উপায় নেই।
২০০৮ সালে রিগিয়ারুংস বাঙ্কারটি জনসাধারণের দেখার জন্যে উন্মুক্ত করে দেওয়া হয়। জার্মানীর ইতিহাসের সবচেয়ে গোপনতম বাঙ্কারটি হয়ে ওঠে পর্যটকদের অন্যতম আকর্ষণ। একটি বিপুলাকৃতির স্থাপনা, যার অসংখ্য প্রবেশদ্বার, অসংখ্য যন্ত্রপাতি এবং নানা ধরনের বৈদ্যুতিক কার্যকলাপ। সবকিছু দেখতে পাওয়া যাবে এক জায়গাতেই। অবাক বিস্ময়ে দেখতে হয় আনবিক যুদ্ধের সময় নিজেদেরকে বাঁচিয়ে যুদ্ধ চালিয়ে যাওয়া জার্মান সরকারের কী বিশাল প্রস্তুতি ছিলো।

বাঙ্কারের ভেতরে
গাইডের মুখে শুনতে পেলাম বার্থডে পার্টি, পিজামা পার্টি, অফিসিয়াল ডিনার, কনফারেন্স এর কাজে এখন বাঙ্কারটিকে ভাড়া দেওয়া হয়। বাঙ্কারের পাশেই দর্শনার্থীদের জন্যে চা, কফি, বিয়ার কিংবা ছোটখাট স্ন্যাক্স খাওয়ার ব্যবস্থা আছে। ঠাণ্ডা থেকে বের হয়েই সাথে সাথে গরম গরম জার্মান ফ্রাইস আর কফি খেলাম আমরা।
বাঙ্কার দেখা শেষে হেতে দেখলাম চমৎকার ভ্যালিটি। অত্যন্ত মনোরম হেঁটে চলার পথের সাথে আছে গাড়ি চলার পথও। বেশিরভাগ পর্যটকই অবশ্য হেঁটে চলার পথটি দিয়ে আঙ্গুর বাগান, আপেল বাগানের মাঝ দিয়ে একদম চূড়াতে চলে যান। সাথে আছে নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য, চোখ ফেরানো দায়। আমরাও হেঁটে ঘুরে বেড়ালাম। অনেক ওয়াইন কোম্পানি তাদের লোগো বসিয়ে রেখেছে আঙুর বাগানে, আবার অনেক আপেল কোম্পানি তাদের প্যাকেট সাজিয়ে রেখেছে তাদের আপেল বাগানে। হাঁটতেই হাঁটতেই দেখতে পেলাম যে কোম্পানির জুস খাই তার আপেল কোথা থেকে আসে।
ভ্যালির ওপর থেকেই দেখতে পাওয়া যায় সুন্দর আহর শহর। আহর নদীর কিছু অংশ আর অপরূপ কারুকাজ করা টাউন হল, চার্চ ইত্যাদি। না দেখে ফিরে আসা মহা অপরাধ সমতূল্য। পুরো একটি দিন ঘোরাঘুরি করে ফিরে এলাম বন্ধুদের নতুন কেনা ডেরায়। সারা সন্ধ্যে তুমুল আড্ডা আর গান-কবিতার আসরের মাঝেও বার বার মনে উঁকি দিয়ে গেল ‘দ্য সিক্রেট বাঙ্কার।’

তথ্যসূত্র: ইন্টারনেট

 

 

/এনএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!