ঈদ রেসিপিসরিষায় মাখামাখি স্টেক

Send
ফাতেমা আবেদীন
প্রকাশিত : ১৩:২২, আগস্ট ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:২২, আগস্ট ১২, ২০১৯

বাংলাদেশে স্টেক খাওয়ার চল হয়েছে এই কিছুদিন আগে।  ঝলসানো বা স্যাঁকা এই মাংসপ্রীতি আমাদেরও বেড়েছে। ঈদ এলেই কাবাবের পাশাপাশি স্টেকের প্রতিও আগ্রহ দেখা যাচ্ছে। তবে স্টেকে একটু ঝাল ঝাল না হলেই নয়। গোল মরিচের ঝাল নয় সরিষায় মাখামাখি ঝাল হলে দারুণ হয়। তাই স্টেকে ব্যবহার করুন কাসুন্দি বা মাস্টার্ড সস। মাস্টার্ড সস না পাওয়া গেলে কাসুন্দি কিন্তু স্বাদ বাড়াবে কমাবে না। জেনে নিন ঝটপট স্টেক বানানোর পদ্ধতি-

উপকরণ:

এক ইঞ্চি পুরু বিফ স্টেক ৪টি

গোটা গোলমরিচ- ১/৪ কাপ

লেবুর রস- ৩ চায়ের চামচ

লবণ- পরিমাণ মতো

অলিভ অয়েল- ৪ চা চামচ

রোজ মেরি বা বাসিল লিফ- গার্নিশিংয়ের জন্য

প্রণালি: হামানদিস্তায় গোটা গোটা গোলমরিচ থেতো করুন। যাতে মিহিন না হয়, আধ ভাঙা গোল মরিচ লাগবে। এবার পানি ঝরানো মাংসের টুকরোগুলোতে লবণ ও লেবুর রস লাগিয়ে গোল মরিচের গুঁড়ায় গড়িয়ে নিন। এপিট ওপিঠ উভয় পিঠেই যেনও সমানভাবে গোলমরিচ লাগে। এবার ফ্রিজে রেখে দিন ৩ঘণ্টা।

ম্যারিনেট হয়ে গেলে মোটা তলার নন স্টিক ফ্রায়িং প্যানে এক চা চামচ অলিভ অয়েল গরম করুন। তেল বেশ ভালো রকম গরম হলে একটা স্টেক ছাড়ুন। তিন মিনিট পর আঁচ কমিয়ে আরও দু`মিনিট রাখুন। অল্প তেল স্টেকের উপরের দিকে ব্রাশ করে উলটে দিন। আঁচ বাড়িয়ে একই পদ্ধতিতে গ্রিল করুন।

এবার ধোঁয়া ওঠা স্টেকের ওপর কাসুন্দি বা মাস্টার্ড সস ছড়িয়ে দিন। দারুণ সুঘ্রাণে ভরে যাবে আপনার চারপাশ। স্টেকের সঙ্গে সবজি ভাজা বা ম্যাশড পটেটো খেলে তাতেও একটু সরিষার ঝাঁঝ মিলিয়ে নিন।

ছবি- সাদ্দিফ অভি। 

 

/এফএএন/

লাইভ

টপ