ঈদ রেসিপিমুগের ডালে মাংস

Send
ফাতেমা আবেদীন
প্রকাশিত : ১৮:৪০, আগস্ট ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৫১, আগস্ট ১৪, ২০১৯

মুগের ডালে খিচুড়ি সবাই ভালোবাসি। ভুনা খিচুড়ির স্বাদই আলাদা। কিন্তু  মুগের ডালে মাংসের স্বাদ নিতে পারেন এই ঈদে। জেনে নিন রান্নার পদ্ধতি।

উপকরণ:

গরু/খাসির মাংস- ৬০০ গ্রাম (চর্বি ও হাড়সহ)

মুগের ডাল- ১ কাপ

তেল- পরিমাণমতো

পেঁয়াজ কুচি- ১ কাপ

আদা বাটা- ১ টেবিল চামচ

রসুন বাটা- দেড় চা চামচ

মরিচের গুঁড়া- ১ টেবিল চামচ

হলুদ গুঁড়া- ১ চা চামচ

জিরার গুঁড়া- ১ চা চামচ

গরম মসলা গুঁড়া- ১ চা চামচ

তেজপাতা- ৩টি

দারুচিনি- ২ টুকরা

এলাচ- ৬টি

কাঁচামরিচ- ১০টি

লবণ- স্বাদ মতো 

প্রস্তুত প্রণালি

ভাজা ভাজা করে পর্যাপ্ত পানি দিয়ে মুগের ডাল ভিজিয়ে রাখুন। ২ ঘণ্টা পর পানি ছেঁকে চুলায় হাঁড়ি বসিয়ে দিয়ে দিন ডাল। ৪ কাপ পানি ও আস্ত কাঁচামরিচ দিন। ১ চা চামচ লবণ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ডাল ৭০ শতাংশ সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

একটি ছড়ানো প্যানে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি ও আস্ত গরম মসলা দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে বাটা মসলাগুলো সব দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে সব গুঁড়া মসলা দিন। সব উপকরণ মিশিয়ে ১/৪ কাপ পানি ও স্বাদ মতো লবণ দিন। আগে সেদ্ধ করে রাখা কাঁচামরিচ দিয়ে প্যান ঢেকে দিন। ৫ মিনিট রেখে দিন এভাবে। মসলার উপর তেল উঠে আসলে  মাংস দিয়ে দিন। মাংসে হাড় বেশি থাকলে খেতে ভালো লাগবে। মাংস দিয়ে নেড়ে প্যান ঢেকে দিন। লো মিডিয়াম আঁচে ১০ মিনিট ঢেকে রাখুন। পর্যাপ্ত পানি দিয়ে প্যান আবারও ঢেকে দিন। ৩০ থেকে ৪০ মিনিট সেদ্ধ করুন মাংস। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। মাংস মাখা মাখা হয়ে গেলে সেদ্ধ করে রাখা ডাল দিয়ে দিন। নেড়েচেড়ে ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ডাল সেদ্ধ করা পানিটুকু দিয়ে দিন প্যানে। লো মিডিয়াম আঁচে ১০ মিনিট রান্না করুন মাংস। পেঁয়াজ বেরেস্তা ও জিরা ফোড়ন দিয়ে বাগাড় দিয়ে নামিয়ে নিন। গরম ভাত বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

ছবি:সাদ্দিফ অভি।   

/এফএএন/

লাইভ

টপ