সন্তানের ব্যর্থতায় পাশে আছেন তো?

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৪:০০, ডিসেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:১৪, ডিসেম্বর ১১, ২০১৯

জীবনে সাফল্য যেমন আসবে, আসবে ব্যর্থতাও। সাফল্যের আনন্দে মেতে ওঠার আগে পাড়ি দিতে হতে পারে ব্যর্থতার দীর্ঘ পথ। এই পথ কীভাবে আত্নবিশ্বাসের সঙ্গে পাড়ি দিতে হবে, সেটি আপনার সন্তানকে শেখাচ্ছেন তো? 


পরীক্ষায় হয়তো সন্তান কাঙ্ক্ষিত ফল করতে পারেনি। অথবা কঠোর পরিশ্রম করে পড়াশোনা করেও সন্তান পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পায়নি। এই পরিস্থিতিতে কিন্তু আপনার সাহসই তার সবচেয়ে বেশি প্রয়োজন। জেনে নিন কীভাবে আপনার সন্তানকে ব্যর্থতা মোকাবেলা করতে সাহায্য করবেন।

  • সন্তান কোনও ব্যাপারে অকৃতকার্য হলে হতাশ হয়ে পড়েন বাবা মাও। কিন্তু নিজের হতাশা সন্তানের সামনে প্রকাশ করবেন না। সন্তানের সামনে যদি ভেঙে পড়েন বা ক্ষোভ প্রকাশ করে ফেলেন, তাহলে সেও হতাশাগ্রস্থ হয়ে পড়বে। এই সময় ওর দরকার আপনার তরফ থেকে নিঃশর্ত ভালোবাসা এবং সমর্থন।
  • সন্তান যেন ব্যর্থতায় ভেঙে না পড়ে সেটাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে। এজন্য সবার আগে ব্যর্থতার প্রতি তার ভীতি কাটাতে সাহায্য করতে হবে। কোনও ব্যাপারে শিক্ষালাভ করার জন্য ব্যর্থতার যে কোনও বিকল্প নেই এই ধ্রুব সত্যটি তাকে বুঝতে হবে।
  • কোনও বিষয়ে সন্তান অকৃতকার্য হলে ওর প্রতি আপনার ভালোবাসা একটুও কমবে না- এ ব্যাপারে ওকে আশ্বস্ত করুন। ওকে বোঝান যে লেখাপড়াই হোক বা খেলাধুলা, কাজের প্রতি সে একনিষ্ঠ হলেই আপনি সন্তুষ্ট। কোনও ব্যাপারে তার চেষ্টার যে ত্রুটি নেই, তাতেই আপনি গর্বিত। 
  • কোনও ব্যাপারে অত্যাধিক প্রত্যাশা করতে উৎসাহ দেবেন না। 
  • কোনও রকম তুলনায় যাবেন না। সাফল্য যে একটি আপেক্ষিক বিষয় সেটি ওকে বুঝতে দিন। পরীক্ষায় প্রথম স্থান অধিকার করাই যে সাফল্যের একমাত্র মাপকাঠি নয়, সেটি বুঝিয়ে বলুন। ব্যর্থতাকে ভয় না পেয়ে, সেটাকে জয় করে সামনে এগিয়ে যাওয়াটাই যে আসল সাফল্য- সেটি তাকে উপলব্ধি করতে সাহায্য করুন।
/এনএ/

লাইভ

টপ