শেষ হলো ওপেন হেরিটেজ উইক

Send
সুবর্ণ আসসাইফ
প্রকাশিত : ১৬:১৪, ডিসেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:১৬, ডিসেম্বর ১৬, ২০১৯

কাওয়ালীর সুরে শেষ হলো ৭ দিনব্যাপী ওপেন হেরিটেজ উইক-২০১৯। ওপেন হেরিটেজ উইকের সমাপনী অনুষ্ঠানে কাওয়ালী পরিবেশনের মধ্য দিয়ে মাতিয়ে রাখেন পুরানো ঢাকার আদি বাসিন্দা ও হাজি সামির হোসেন ও তার দল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার কানবার হোসাইন বোর, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর মি. টম মিসিসিওয়িকা আরও অনেকে।
ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কালচারাল সেন্টারের ম্যানেজার ওয়াসেকা ওয়াহিদ বলেন, পুরান ঢাকার ঐতিহ্য বলতে প্রথমে খাবারের নাম আসলেও এখানে অনেক ঐতিহাসিক স্থান, স্থাপত্য এছাড়াও আলাদা সংস্কৃতি আছে। এগুলোকেই ফুটিয়ে তুলতে আমাদের আয়োজন। আজকে সমাপনী অনুষ্ঠানে ঐতিহ্যবাহী কাওয়ালী সংগীত প্রদর্শন করা হচ্ছে।
দ্য ইউরোপীয়ান ইউনিয়ন ন্যাশনাল ইন্সটিটিউটস ফর কালচারের (ইউনিক) আয়োজনে পুরান ঢাকার ঐতিহ্যকে তুলে ধরতে ৭ দিনব্যাপী অনুষ্ঠানে ফটোগ্রাফি, জলরং ও চিত্র প্রদর্শনী, লেকচার, কর্মশালা আয়োজন করা হয়।

সাত দিনের এই আয়োজনে ছিল বেশ কয়েকটি প্রদর্শনী। আর প্রদর্শনীর স্থান হিসেবে বেছে নেওয়া হয় ইতিহাস ঐতিহ্যের বিউটি বোর্ডিং, লাল কুঠি ও বুলবুল ললিতকলা অ্যাকাডেমিকে বেছে নেওয়া হয় প্রদর্শনীর জন্য।

উল্লেখ্য গত ৬ ডিসেম্বর শুরু হয় ‘ঐতিহ্যে পুরান ঢাকা’ শীর্ষক ওপেন হেরিটেজ উইক-২০১৯। দ্য ইউরোপিয়ান ইউনিয়ন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার (ইউনিক), অলিয়াঁস ফ্রঁসেজ ঢাকা, ব্রিটিশ কাউন্সিল এবং গ্যেথে ইনস্টিটিউট বাংলাদেশ, ইইউ প্রতিনিধিদল, স্পেন দূতাবাস, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, বুলবুল ললিতকলা একাডেমি এবং ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ যৌথভাবে ‘ওপেন হেরিটেজ উইক-এর আয়োজন করে।

এর আগে ইউনিক ঢাকা শহরের ঐতিহ্য নিয়ে বেশ কিছু গবেষণা কর্ম তুলে ধরে। এতে বলা হয়, সাংস্কৃতিক ঐতিহ্যে পরিপূর্ণ একটি দেশ হওয়ার পরেও ঐতিহ্য সংরক্ষণে ঘাটতি রয়েছে। তাই এই আয়োজন।

 

/এফএএন/

লাইভ

টপ