পৌষ সংক্রান্তির পিঠাপুলি

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৩:১১, জানুয়ারি ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩৫, জানুয়ারি ১৪, ২০২০

পৌষ সংক্রান্তিতে পুরান ঢাকাবাসী মেতে ওঠে ঘুড়ি উৎসবে। পাশাপাশি চলে অতিথি আপ্যায়ন। মুড়ি, নাড়ু তো থাকেই, আরও থাকে শীতের মজার সব পিঠা। জেনে নিন ঝটপট কয়েকটি পিঠার রেসিপি।

 

চিতই পিঠা, ছবি: ফারজানা'স রেসিপি
চিতই পিঠা
উপকরণ
চালের গুঁড়া- ২ কাপ
লবণ- স্বাদ মতো
প্রণালি
আতপ চালের গুঁড়া চালনি দিয়ে চেলে স্বাদ মতো লবণ মিশিয়ে নিন। কুসুম গরম পানি অল্প অল্প করে মিশিয়ে তরল ব্যাটার তৈরি করুন। পুরো মিশ্রণটি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করুন। মাটির সরা বা কড়াই বসান চুলায়। গরম হয়ে গেলে একটি গর্তযুক্ত চামচের সাহায্যে এক চামচ ব্যাটার দিয়ে ঢেকে দিন। মিনিট তিনেক পর ঢাকনা তুলে খুন্তির সাহায্যে উঠিয়ে নিন পিঠা। তরকারি বা ভর্তার সঙ্গে পরিবেশন করুন গরম গরম।
ভাপা ক্ষীরসা পুলি

ভাপা ক্ষীরসা পুলি, ছবি: কুকিং স্টুডিও বাই উম্মি
উপকরণ
চালের গুঁড়া- দেড় কাপ
তরল দুধ- ২ কাপের কম
গুঁড়া দুধ- আধা কাপ   
সুজি- ৩ টেবিল চামচ
ঘি- ১ চা চামচ
নারকেল কোরানো- ১ কাপ
খেজুরের গুড়- ৩/৪ কাপ
প্রণালি
দেড় কাপ পানি চুলায় দিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে অপেক্ষা করুন ফুটে ওঠার জন্য। ফুটে উঠলে চালের গুঁড়া দিয়ে চামচের সাহায্যে ছড়িয়ে দিন। চুলার আঁচ মিডিয়ামের চাইতে একটু কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। তিন থেকে চার মিনিট পর চুলার আঁচ একদম কমিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। একটি বড় বাটিতে মিশ্রণটি ঢেলে হালকা গরম থাকা অবস্থায়ই মথে নিন। একটি ভেজা কিচেন পেপার দিয়ে ঢেকে রাখুন।
তরল দুধের সঙ্গে গুঁড়া দুধ ও সুজি মেশান। প্যানে ঘি গরম করে কোরানো নারকেল দিয়ে দিন। নাড়তে থাকুন। ঘন হয়ে গেলে গুড় দিয়ে দিন। থকথকে হয়ে গেলে নামিয়ে নিন। ডো থেকে সামান্য অংশ নিয়ে তালুতে চেপে চারদিকে ছড়িয়ে নিন। মাঝে ক্ষীরসা দিয়ে একপাশ থেকে বন্ধ করে দিন। ভাঁজ করে করে নকশা করে নিতে পারেন। চাইলে ছাঁচেও বানানো যায় এই পিঠা। এবার চুলায় স্টিমার দিয়ে একটি পাতলা ভেজা কাপড় বিছিয়ে উপরে পিঠা দিয়ে দিন। কাপড় দিয়ে ঢেকে ঢাকনা দিয়ে স্টিমার ঢেকে দিন। ৬ থেকে ৭ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন গরম গরম পিঠা।
ঝাল ডিমের পিঠা

ঝাল ডিমের পিঠা
উপকরণ
চালের গুঁড়া- ১ কাপ
ডিম- ২টি
তেল- ভাজার জন্য
মরিচের গুঁড়া- আধা চা চামচ
হলুদ গুঁড়া-১/৪ চা চামচ
জিরার গুঁড়া- ১/৪ চা চামচ
ধনিয়া গুঁড়া- আধা চা চামচ
গরম মসলা গুঁড়া- ১/৪ চা চামচ
টেস্টিং সল্ট- আধা চা চামচ
লবণ- আধা চা চামচ
আদা বাটা- আধা চা চামচ
রসুন বাটা- ১/৪ চা চামচ
পেঁয়াজ বাটা- ১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি- ১ চা চামচ
ধনেপাতা কুচি- ৩ টেবিল চামচ
বেকিং পাউডার- ১/৪ চা চামচ  
প্রস্তুত প্রণালি
সব উপকরণ একসঙ্গে মেখে অল্প অল্প করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। বেকিং পাউডার সবার শেষে দেবেন। তেল গরম করে ভেজে তুলুন ঝাল পোয়া পিঠা বা ডিমের পিঠা।

/এনএ/

লাইভ

টপ