হেলদি ফ্যাটের উৎস যেসব খাবার

Send
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত : ১৫:২৫, ফেব্রুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৩২, ফেব্রুয়ারি ১৭, ২০২০

অনেকে মনে করেন মেদ কমাতে হলে খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে সব ধরনের ফ্যাট। এটি খুবই ভুল ধারণা। ফ্যাট অন্যান্য পুষ্টি উপাদানের মতোই একটি উপাদান যা শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয়। সুস্থতার জন্য নির্দিষ্ট পরিমাণ ফ্যাটজাতীয় খাবার রাখতেই হবে খাদ্য তালিকায়। জেনে নিন কোন কোন খাবার থেকে স্বাস্থ্যকর ফ্যাট পাবেন।


আখরোট
ফ্যাটি অ্যাসিডের অন্যতম উৎস বাদাম জাতীয় এই ফল। প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং আমিষও মেলে আখরোট থেকে। ১০০ গ্রাম আখরোট থেকে ৬৫ শতাংশ ফ্যাট পাওয়া যায়। তবে এই ফ্যাট একেবারেই ক্ষতিকর নয়। বরং মস্তিষ্ক ও শরীরের সুস্থতার জন্য আবশ্যক এটি।
অলিভ অয়েল
স্বাস্থ্যকর ফ্যাট মিলবে অলিভ অয়েল থেকে। খাবার রান্নায় নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন এই তেল। এটি হৃদরোগ থেকে দূরে রাখবে আপনাকে। ফ্যাটের পাশাপাশি ভিটামিন ই এবং কে পাওয়া যায় অলিভ অয়েল থেকে।
ডিম
প্রোটিনের পাশাপাশি হেলদি ফ্যাটের উৎস ডিম। এ থেকে আরও পাওয়া যায় ভিটামিন বি২, বি১২ এবং ডি।
অ্যাভোকাডো
এই ফলটি কিনতে পাবেন সুপার শপগুলোতে। একটি অ্যাভোকাডোর প্রায় ৭৭ শতাংশ হেলদি ফ্যাট। এছাড়াও কলার চাইতেও ৪০ শতাংশ বেশি পটাশিয়াম মেলে এই ফল থেকে।  
পনির
চর্বিজাতীয় খাবারের চাহিদা মেটাতে পনির খেতে পারেন। ফ্যাট ছাড়াও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন বি১২ ও ফসফরাস পাওয়া যায় পনির থেকে।  
সামুদ্রিক মাছ
স্যামন কিংবা সার্ডিনের মতো সামুদ্রিক মাছ নিয়মিত খেলে পূরণ হবে হেলদি ফ্যাটের চাহিদা। ওমেগা৩ ফ্যাটি অ্যাসিডের চমৎকার উৎস এসব মাছ।

তথ্য: হেলথ লাইন

/এনএ/

লাইভ

টপ
X